মানব সমাজে ভৌগোলিক উপাদানের প্রভাব আলোচনা কর।

অথবা, মানব সমাজ ভৌগোলিক উপাদানে প্রভাবিত আলোচনা কর।
অথবা, মানব সমাজে ভৌগোলিক উপাদানের প্রভাবিত ফল সংক্ষেপে উল্লেখ কর।
অথবা, ভৌগোলিক উপাদান কীভাবে মানব সমাজে প্রভাব বিস্তার করে তা সংক্ষেপে তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
সমাজবিজ্ঞানী পি. সরোকিন (P. Sorokin) এর মতে, “ভৌগোলিক উপাদান বা ভৌগোলিক,পরিবেশ বলতে সেসব মহাজাগতিক অবস্থা এবং ব্যাপারকে নির্দেশ করে যা মানুষের সৃষ্টি নয় এবং যা নিজের নিয়মে পরিবর্তিত হয়।” তিনি ভৌগোলিক উপাদান বলতে জলবায়ু, তাপমাত্রা, মাটি, বায়ুমণ্ডল, নদ-নদী, পাহাড়-পর্বত, গ্রহ-
নক্ষত্র, ঋতু পরিবর্তন, বৃষ্টিপাত প্রভৃতিকে বুঝিয়েছেন ।
ভৌগোলিক উপাদানের প্রভাব : ভৌগোলিক উপাদান কিভাবে মানবসমাজে প্রভাব বিস্তার করে তা নিম্নে বর্ণনা করা হলো :
১. জনসংখ্যা বণ্টনের উপর প্রভাব : মানবসভ্যতা বিকাশের উপযুক্ত পরিবেশ হলো নাতিশীতোষ্ণ অঞ্চল। যেখানে বসবাস করার উপযোগী আবহাওয়া বিরাজ করে এবং যেখানে খাদ্যের যোগান পর্যাপ্ত সেখানেই জনসংখ্যার ঘনত্ব বৃদ্ধি পায় ।
২. পেশার উপর প্রভাব : মানুষের পেশা ভৌগোলিক উপাদান দ্বারা নিয়ন্ত্রিত। সিলেটে পাহাড়ি এলাকা এবং প্রচুর বৃষ্টিপাত হয় বলেই সেখানে চা উৎপন্ন হয়। ফলে সিলেটের চা বাগানের শ্রমিকদেরও কর্মসংস্থানের ব্যবস্থা হয়।
৩. কুটিরশিল্পের উপর প্রভাব : শিল্প কারখানাও ভৌগোলিক উপাদান দ্বারা প্রভাবিত। রাজশাহীতে রেশম শিল্প এবং সিলেটে বেত ও চা শিল্প গড়ে উঠার পেছনে ঐ অঞ্চলের ভৌগোলিক পরিবেশ দায়ী।
৪. যোগাযোগ ব্যবস্থার উপর প্রভাব : কোন দেশের যোগাযোগ ব্যবস্থা কিরূপ হবে তা অনেকাংশে নির্ভর করে সে দেশের ভৌগোলিক পরিবেশের উপর। বাংলাদেশ নদীনালার দেশ বলেই এদেশের প্রধান যোগাযোগের মাধ্যম হলো নৌকা। আবার মরুভূমি অঞ্চলের যোগাযোগ মাধ্যম হলো উট।
৫. পোশাক-পরিচ্ছদ : মানুষের পোশাক-পরিচ্ছদের উপর ভৌগোলিক পরিবেশ প্রভাব বিস্তার করে। গ্রীষ্মমণ্ডলের লোকেরা পাতলা, ঢিলেঢালা এবং শীত অঞ্চলের লোকেরা গরম বা পশমি কাপড় পরিধান করে।
৬. গৃহ নির্মাণের উপর প্রভাব : গৃহ নির্মাণের রীতিতে ভৌগোলিক উপাদান বেশ কার্যকরী ভূমিকা পালন করে। জাপানে প্রায়ই ভূমিকম্প হয় বলে সেদেশের লোকেরা কাঠ ও কাগজের ঘর নির্মাণ করে। বাংলাদেশের দক্ষিণাঞ্চলে গোলপাতা ও সুন্দরী কাঠ বেশি জন্মে বলে ঐ অঞ্চলের লোকেরা গৃহ নির্মাণে ঐসব কাঠ ব্যবহার করে।
৭. খাদ্যের উপর প্রভাব : মানুষের খাদ্য উপাদান ও খাদ্যভ্যাস নির্ভর করে ভৌগোলিক পরিবেশের উপর। বাংলাদেশের জলবায়ুতে ধান, ডাল, আম, কাঁঠাল প্রভৃতি ভালো জন্মে এবং নদনদী, খালবিলে প্রচুর মাছ পাওয়া যায়। এজন্য বাঙালিদের বলা হয় ‘ভাতে মাছে বাঙালি’ ।
৮. অপরাধপ্রবণতার উপর প্রভাব : ফরাসি অপরাধবিজ্ঞানী লমব্রোসো বলেন যে, ভৌগোলিক কারণে অপরাধ সংঘটিত হয়। উদাহরণস্বরূপ বলা যেতে পারে চরাঞ্চলের লোকেরা মারামারিতে বেশি লিপ্ত হতে দেখা যায়।
৯. দক্ষতার উপর প্রভাব : মানব দক্ষতাও ভৌগোলিক উপাদান দ্বারা নিয়ন্ত্রিত। আবহাওয়া মানুষের কর্মক্ষমতাকে প্রভাবান্বিত করে।
উপসংহার : উপরের আলেনা হতে এটাই প্রতীয়মান হয় যে, মানব জীবনের প্রতিটি ক্ষেত্রই ভৌগোলিক উপাদান দ্বারা প্রভাবিত।