মাঠকর্ম সংস্থাপন বলতে কী বুঝ?সংস্থাপনের প্রক্রিয়াগুলো কী কী?

অথবা, সংস্থাপন কী? মাঠকর্ম সংস্থাপনের প্রক্রিয়াগুলো উল্লেখ কর।
অথবা, সংস্থাপনের সংজ্ঞা দাও। মাঠকর্ম সংস্থাপনের প্রক্রিয়াগুলো বর্ণনা কর।
অথবা, সংস্থাপন কাকে বলে? সংস্থাপনের প্রক্রিয়াগুলো কী কী?
অথবা, সংস্থাপনের ধারণা দাও। সংস্থাপনের প্রক্রিয়াগুলো উল্লেখ কর।
অথবা, সংস্থাপনের পরিচয় দাও। সংস্থাপনের প্রক্রিয়া সম্পর্কে লিখ।
উত্তর৷ ভূমিকা : মাঠকর্ম প্রক্রিয়ার প্রথম ধাপ হলো ছাত্রছাত্রীদের কোন এজেন্সিতে এটি সম্পাদন করার জন্য নিয়োজিত করা। কোন শিক্ষার্থী বা শিক্ষার্থীকে যখন কোন সংস্থার সাথে যুক্ত করা হয় এবং সেখানে কোন দায়িত্বে নিযুক্ত করা হয় তখন তাকে সংস্থাপন বলে।শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ছাত্রছাত্রীদের এ কাজে প্রেরণ করা হয়।
সংস্থাপনের সংজ্ঞা : Memoria বলেছেন, “Placement may be defind as the determination of the job to which as accepted candidate is to be assingned and his assignment to that job.”
অর্থাৎ, মাঠকর্মে সংস্থাপন হলো কোন প্রতিষ্ঠানে মাঠকর্ম করার জন্য নিযুক্তি লাভ করা। এককথায় বলা যায়,শিক্ষানবিস কর্মীর যোগ্যতা অনুযায়ী সংস্থায় তাকে নিযুক্ত করার প্রক্রিয়া হলো সংস্থাপন।আমাদের দেশে সংস্থাপন বলতে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সমাজকর্মের ছাত্রছাত্রীদের কোন সমাজ সেবা এজেন্সিতে মাঠকর্ম সম্পাদনের জন্য প্রেরণ করাকে বুঝায়। এজন্য শিক্ষার্থীদের পছন্দ, যাঠকর্ম কমিটি বা লটারির মাধ্যমে সংস্থা নির্ধারিত করে সংস্থাপন করা হয়।এক্ষেত্রে কোন পক্ষপাতিত্বের সুযোগ নেই। কলেজ পর্যায়ে সমাজকর্ম বিভাগের শিক্ষার্থীদের, যারা অনার্স ৪র্থ বর্ষ ও মাস্টার্স চূড়ান্ত পর্বে অধ্যয়নরত তাদের মাঠকর্ম সম্পাদনের জন্য বিভিন্ন সংস্থায় সংস্থাপন করা হয়। মাঠকর্ম সম্পাদনের জন্য মোট কার্যদিবস ৬০ দিন।সাধারণ ৭/৮ ছাত্রছাত্রী নিয়ে দল গঠন করে এজেন্সিতে প্রেরণ করা হয়। শিক্ষার্থীরা সংস্থাপিত হবার পর তারা
সমাজকর্মের পদ্ধতিকে বাস্তব ক্ষেত্রে প্রয়োগ করে থাকে। মাঠকর্ম সংস্থাপনের ক্ষেত্রে কতিপয় পূর্বশর্ত কাজ করে থাকে।
সেগুলো নিম্নরূপ :
ক. শ্রেণিতে শিক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক কিনা।
খ. সমাজকর্ম পদ্ধতি সম্পর্কে ছাত্রছাত্রীদের পরিপূর্ণ জ্ঞান আছে কিনা।
গ. এজেন্সিগুলো সমাজসেবা সংশ্লিষ্ট কি না এবং সেখানে সাহায্যার্থীর উপস্থিতি আছে কিনা।
ঘ. শিক্ষার্থীদের মাঠকর্ম অনুশীলনের প্রতি আকর্ষণ আছে কিনা।
ঙ. শিক্ষার্থীর জন্য নির্বাচিত সংস্থার প্রতি তার আগ্রহ আছে কিনা।
চ. শিক্ষার্থীদের আবাসিক এলাকার নিকটবর্তী স্থানে এজেন্সিতে সংস্থাপন হয়েছে কিনা এবং যাতায়াত ব্যবস্থা ছাত্রছাত্রীদের জন্য সহজতর কিনা।মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রে শিক্ষার্থীদের এজেন্সিতে সংস্থাপনের সময় এসব শর্তসমূহের প্রতি গুরুত্ব প্রদান করা হয়।এর ব্যতিক্রম ঘটলে মাঠকর্ম অনুশীলন প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে।
মাঠকর্ম অনুশীলনে সংস্থাপনের প্রক্রিয়া
নিম্নে মাঠকর্মের সংস্থাপনের প্রক্রিয়া তুলে ধরা হলো:
১. মাঠকর্ম কমিটির পছন্দ (Choice of the field work committee) : শিক্ষাপ্রতিষ্ঠানের সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের বা মাঠকর্ম কমিটির পছন্দ অনুযায়ী শিক্ষার্থীদের এজেন্সিতে সংস্থাপন করা হয়। এক্ষেত্রে ছাত্রছাত্রীদের সামর্থ্য,এজেন্সির নৈকট্য, যোগ্যতা প্রভৃতি বিবেচনায় আনা হয়। অধিক সংখ্যক শিক্ষার্থীদের একাধিক সংস্থায় এ প্রক্রিয়ায় সংস্থাপন করা যায়।
২. লটারি (Lottary) : সংস্থাপনের একটি অন্যতম প্রক্রিয়া হলো লটারি। এ প্রক্রিয়ায় দৈবচয়নের মাধ্যমে শিক্ষার্থীদের মাঠকর্মের সংস্থাপন করা হয়। তত্ত্বাবধায়ক ও সংস্থার নিরপেক্ষতা নির্ধারণের জন্য এ প্রক্রিয়া অনুসরণ করা হয়।এতে করে মাঠকর্ম শেষে ছাত্রছাত্রীদের মূল্যায়ন করতে কোন অসুবিধা হয় না। কিন্তু বাস্তবে এ প্রক্রিয়া খুব একটা দেখা যায় না।
৩. শিক্ষার্থীদের পছন্দ (Choice of the student) : এ প্রক্রিয়া অনুযায়ী মাঠকর্মে সংস্থাপনের জন্য ছাত্রছাত্রীদের পছন্দকে গুরুত্ব দেয়া হয়। এক্ষেত্রে বিভাগীয় তত্ত্বাবধায়ক এবং এজেন্সি দুটোই ছাত্রছাত্রীরা নিজেদের পছন্দ অনুযায়ী পেয়ে যায়।এ ধরনের পদ্ধতি বাস্তবে কমই দেখা যায়।কেননা এতে করে পক্ষপাতিত্বের সুযোগ থাকে।
উপসংহার : উপর্যুক্ত যে কোনো একটি প্রক্রিয়ায় শিক্ষার্থীদের মাঠকর্ম সম্পাদনের জন্য এজেন্সিতে প্রেরণ করা হয়। তবে এসব প্রক্রিয়ার মধ্যে মাঠকর্ম কমিটি কর্তৃক সংস্থাপন প্রক্রিয়াটি এদেশে কলেজগুলোতে অনুসরণ করতে দেখা যায়।