মাঠকর্ম সংস্থাপনে ব্যবহারিক সংস্থিতি সম্পর্কিত বিষয় সম্পর্কে আলোচনা কর ।

অথবা, মাঠকর্ম সংস্থাপনে ব্যবহারিক সংস্থিতি সম্পর্কিত বিষয়সমূহ সম্পর্কে বিশ্লেষণ কর।
অথবা, মাঠকর্ম সংস্থাপনে ব্যবহারিক সংস্থিতি সম্পর্কিত বিষয় সম্পর্কে ব্যাখ্যা কর।
উত্তর।৷ ভূমিকা :
সমাজকর্মে কতিপয় নীতিমালা, মূল্যবোধ, আদর্শ ও পদ্ধতি রয়েছে। এগুলো সমাজকর্মীদের মেনে চলতে হয়। অন্যদিকে মাঠকর্ম সংস্থাপনের জন্যও কতিপয় নির্দেশিকা রয়েছে। এ নির্দেশিকা শিক্ষক, শিক্ষার্থী ও এজেন্সি তত্ত্বাবধায়কসহ সংশ্লিষ্ট সকলকেই মেনে চলতে হয়।
ব্যবহারিক সংস্থিতি (Practical Arrangements) : ব্যবহারিক সংস্থিতির ক্ষেত্রে দুটি বিষয় উল্লেখযোগ্য । যথা :
মাঠকর্ম শিক্ষার সময় নির্ধারণ ও শিক্ষার্থী সংস্থাপন । নিম্নে এ দুটি বিষয় সম্পর্কে আলোচনা করা হলো :
ক. মাঠকর্ম শিক্ষার সময় নির্ধারণ : মাঠকর্ম একটি নিদিষ্ট সময়ের জন্য নির্ধারণ করে দেয়া হয়।এটি বিশ্ববিদ্যালয় ভেদে আলাদা কোর্স ও কারিকুলাম অনুযায়ী হয়ে থাকে।University of South Australia -তে অনার্স তৃতীয় বর্ষে ১ম সেমিস্টারে ; অনার্স চতুর্থ বর্ষে ২য় সেমিস্টারে এবং শেষ বর্ষে ২য় সেমিস্টারে মাঠকর্ম অনুশীলন করতে হয় । পূর্ণ মেয়াদে একটি সেমিস্টারে ১৩ সপ্তাহ কাজ করতে হয় । প্রতিদিন শিক্ষার্থীদের সেখানে ৭.৫ ঘণ্টা করে কাজ করতে হয় । প্রতি সংস্থাপনে শিক্ষানবিস সমাজকর্মীদের ৫০০.০০ (পাঁচশত ঘণ্টা) কাজ করতে হয় । অনার্স ৩য় বর্ষ ও অনার্স ৪র্থ বর্ষ-এ দুটি সংস্থাপনে তাদেরকে ১০০০.০০ ঘণ্টার মধ্যে কমপক্ষে ৯৮০.০০ ঘণ্টা কাজ করতে হয়। উল্লেখ্য, মাঠকর্মকালীন শিক্ষার্থীদেরকে এক সপ্তাহে ন্যূনতমপক্ষে ২২.৫ ঘণ্টা অনুশীলন করতে হয়। (Source : Social Work & Social Policy, University of South Australia, January 2013)
আমাদের দেশে অনার্স চতুর্থ বর্ষ, মাস্টার্স প্রিলিমিনারি ( যারা ডিগ্রি পাস কোর্স থেকে আসে শুধু তাদের জন্য) এবং মাস্টার্স শেষ পর্বের শিক্ষার্থীদের তাত্ত্বিক জ্ঞানার্জনের পর মাঠকর্ম অনুশীলনের জন্য বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে প্রেরণ করা হয়। প্রতিটি ক্ষেত্রে ৯০ কর্মদিবস নির্ধারণ করে দেয়া হয় যার মধ্যে তাদেরকে ৬০ কর্ম দিবস মাঠকর্ম অনুশীলনে নিয়োজিত থাকতে হয় । প্রতিদিন ৭ ঘণ্টা হিসেবে তাদেরকে মোট ৪২০ কর্মঘণ্টা কাজ করতে হয় ।
খ.শিক্ষার্থী সংস্থাপন : মাঠকর্মের জন্য শিক্ষার্থীদের কোন নির্দিষ্ট প্রতিষ্ঠানে একটি নির্দিষ্ট দিনে পাঠাতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীরা সেখানে যাবার পূর্বে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে এই মর্মে নিশ্চিত হতে হবে যে তারা শিক্ষার্থীদের সাদরে গ্রহণ করার জন্য অপেক্ষা করছে। এরপর সেখানে শিক্ষার্থীরা গেলে ফিল্ড সুপারভাইজার তাদেরকে প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীদের সাথে পরিচয় করিয়ে দিবেন। পরিচয় পর্ব শেষ হলে শিক্ষার্থীরা সেখানে প্রাতিষ্ঠানিক সুপারভাইজারের সাথে সাক্ষাৎ করবে এবং তারপর তারা আলোচনা সাপেক্ষে করণীয় ঠিক করবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, মাঠকর্মের জন্য শিক্ষার্থীদের জন্য ব্যবহারিক সংস্থিতি একটি গুরুত্বপূর্ণ বিষয়।এর উপর শিক্ষার্থীদের মাঠকর্ম অনুশীলনের সফলতা অনেকাংশে নির্ভর করে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d/