মাঠকর্মের যে কোনো ৫ টি লক্ষ্য ও উদ্দেশ্য আলোচনা কর ।

অথবা, মাঠকর্মের ৫টি লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা কর।
অথবা, মাঠকর্মের লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ আলোচনা কর।
অথবা, মাঠকর্মের লক্ষ্য ও উদ্দেশ্যগুলো কী কী?
উত্তর৷। ভূমিকা :
একটি সাহায্যকারী পেশা হিসেবে সমাজকর্মের কতকগুলো লক্ষ্য ও উদ্দেশ্য রয়েছে। বিভিন্ন সংস্থা ও মনীষীগণ মাঠকর্ম অনুশীলনের বিভিন্ন লক্ষ্য ও উদ্দেশ্যের কথা বলেছেন।
মাঠকর্মের যে কোনো ৫টি লক্ষ্য ও উদ্দেশ্য : নিম্নে সার্বিকভাবে মাঠকর্মের ৫টি লক্ষ্য ও উদ্দেশ্য আলোচনা করা হলো :
১. সমাজকর্মের আদর্শ ও মূল্যবোধ প্রয়োগ করা : মাঠকর্ম অনুশীলনের একটি অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে সমাজকর্মের নিজস্ব আদর্শ মূল্যবোধ, দর্শন, নীতিমালা, প্রক্রিয়া ও কলাকৌশল কর্মক্ষেত্রে প্রয়োগ করা।
২. কার্যকারিতা যাচাই : সমাজকর্মের বা সমাজকল্যাণের তত্ত্ব, ধারণা ও নীতি, মূল্যবোধ, জ্ঞান, পদ্ধতি, প্রক্রিয়া ও কলাকৌশল, ব্যক্তি, দল ও সমষ্টির উন্নয়ন ও কল্যাণ এবং সমস্যা সমাধানে বাস্তবে প্রয়োগের পাশাপাশি এগুলোর কার্যকারিতা যাচাই করা।
২. প্রতিষ্ঠানের নীতি ও কর্মসূচি : প্রতিষ্ঠানের নীতি, কর্মসূচি ও প্রাতিষ্ঠানিক কাঠামো সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করা মাঠকর্ম অনুশীলনের একটি অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য ।
৪. কর্ম প্রক্রিয়া : ব্যবহারিক ক্ষেত্রে কাজ করে প্রাতিষ্ঠানিক বা সংগঠনের প্রশাসনিক কাঠামো এবং কর্ম প্রক্রিয়া সম্বন্ধে অবহিত হওয়া মাঠকর্ম অনুশীলনের একটি অন্যতম লক্ষ্য ও উদ্দশ্য ।
৫. বস্তুনিষ্ঠ জ্ঞান অর্জন : মাঠকর্ম অনুশীলনের একটি অন্যতম লক্ষ্য ও উদ্দশ্য হচ্ছে সমষ্টির অবস্থান, সমস্যা, সমাজ কাঠামো ইত্যাদি সম্পর্কে বস্তুনিষ্ঠ জ্ঞান অর্জন করা।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, মাঠকর্মের শিক্ষার্থীদের জ্ঞান, দক্ষতা, অভিজ্ঞতা ও নৈপুণ্যতা বৃদ্ধি পায় এবং শিক্ষানবিস সমাজকর্মীরা সমাজকর্মের নীতি, মূল্যবোধ ও কৌশল সম্পর্কে প্রয়োগ করতে সক্ষমতা অর্জন করে। তাছাড়া সাক্ষাৎকার, পর্যবেক্ষণ, গৃহ পরিদর্শন ইত্যাদি ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধিতেও মাঠকর্ম অনুশীলন আমাদের সাহায্য করে । এটি বাস্তবক্ষেত্রে জ্ঞান অর্জন করে সমাজসেবায় আত্মনিয়োগ করতেও নবীন সমাজকর্মীদের সাহায্য করে ।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae/