মন্ত্রিপরিষদ শাসিত সরকারের ব্যবস্থায় আইনবিভাগ কিভাবে নির্বাহী বিভাগকে নিয়ন্ত্রণ করে?

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, সংসদীয় সরকার ব্যবস্থায় আইনসভা কীভাবে নির্বাহী বিভাগকে নিয়ন্ত্রণ করে।

উত্তর: ভূমিকা : গণতান্ত্রিক ব্যবস্থায় সরকারকে বিভিন্ন মানদণ্ডে বিচার করা হয়। এর মধ্যে মন্ত্রিপরিষদ শাসিত সরকার ও রাষ্ট্রপতি শাসিত সরকার দুটি জনপ্রিয় প্রত্যয়। সরকারের আইন বিভাগ ও শাসন বিভাগের সম্পর্কের ভিত্তিতেই মূলত এ ধরনের বিভাজন করা হয়। এ দুই শ্রেণির মধ্যে মন্ত্রিপরিষদ শাসিত সরকার ব্যবস্থা বিশ্বের বিভিন্ন দেশে প্রচলিত রয়েছে। এ শাসনব্যবস্থায় সরকারের সকল ক্ষমতা তত্ত্বগতভাবে রাষ্ট্রপতির হাতে ন্যস্ত থাকে। কিন্তু প্রকৃত শাসনক্ষমতা নাস্ত থাকে প্রধানমন্ত্রী অর্থাৎ মন্ত্রিপরিষদের উপর। মন্ত্রিসভায় রাষ্ট্রপতির নামে রাষ্ট্রের শাসনকার্য পরিচালনা করে থাকে। এজন্য একে মন্ত্রিপরিষদ শাসিত শাসনব্যবস্থা বলা হয়।

আইনসভা কর্তৃক শাসন বিভাগকে নিয়ন্ত্রণ : সংসদীয় শাসনব্যবস্থায় আইনসভাকে অবশ্যই শাসন বিভাগের উপর নিয়ন্ত্রণ চর্চা করতে হয়। সাধারণত নিম্নোক্ত উপায়ে এরূপ নিয়ন্ত্রণ চর্চা করা হয়ে থাকে।

১. নিয়োগ : সংসদীয় শাসনব্যবস্থায় শাসন বিভাগ অর্থাৎ প্রধানমন্ত্রী ও তার মন্ত্রীদের নিয়োগের ব্যাপারে আইনসভার পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে। শাসন বিভাগের আস্থাভারাম ব্যক্তিদের প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রী নিয়োগ করা হয়। শাসন বিভাগের উপর আইনসভার সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সমর্থন অবশ্যই থাকতে হবে। অন্যথায় এ বিভাগ কাজ করতে পারে না।

২.প্রশ্ন জিজ্ঞাসা: দীয় সরকার ব্যবস্থায় আইনসভা সদস্যগণ মন্ত্রিদেরকে ব্যক্তিগতভাবে তাদের কাজের জন্য অথবা সরকারের গৃহীত নীতি ও কাজের জন্য প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন।

৩. নিন্দা প্রস্তাব: সংসদায় সরকার ব্যবস্থায় আইনসভায় বিরোধী সদস্যগণ ব্যক্তিগতভাবে কোন মন্ত্রীর কোন বিশেষ কাজের বিরুদ্ধে অথবা সমগ্র মন্ত্রিসভার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব উত্থাপন করতে পারেন।

৪. অনাস্থা প্রস্তাব সংসদীয় সরকার ব্যবস্থায় কোন বিশেষ মন্ত্রী বা সমগ্র মন্ত্রিসভার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনে বিরোধী দলীয় আইনসভার সদস্যগণ মন্ত্রিসভাকে পদত্যাগ করার জন্য চাপ প্রয়োগ করতে পারে।

৫. বিশেষ কমিটি গঠন : নির্বাহী বিভাগের কার্যকলাপ কিংবা প্রণীত কোন আইনের প্রতিক্রিয়া জরিপ বা অনুসন্ধান করার জন্য আইনসভা কোন কোন সময় বিশেষ কমিটি গঠন করে থাকে।

৬. মুলতুবি প্রস্তাব সংসদীয় সরকার ব্যবস্থায় আইনসভা মুলতুবি প্রস্তাব উত্থাপন করে মন্ত্রিসভাকে নিয়ন্ত্রণ করতে পারে।

৭. নিয়ন্ত্রণ আইনসভা জাতীয় অর্থের নিয়ন্ত্রক ও তদারককারী। মন্ত্রিসভা কর্তৃক উত্থাপিত বাজেট আইনসভা কর্তৃক অনুমোদিত না হলে তা কার্যকরী হয় না ।

৮. বিতর্ক প্রস্তাব : আইনসভা শাসন বিভাগের বিল ও আর্থিক বিষয়াদির ব্যবস্থাদি সম্পর্কে বিতর্ক প্রস্তাব উত্থাপনের মাধ্যমে এ বিভাগকে অনেকখানি নিয়ন্ত্রণ করতে পারে।

উপসংহার: উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, মন্ত্রিপরিষদ শাসিত শাসনব্যবস্থা বা সংসদীয় সরকার নানাদিক থেকে বৈশিষ্ট্যমণ্ডিত। আর উপযুক্ত ব্যবস্থাগুলোর মাধ্যমে আইনসভা শাসন বিভাগকে নিয়ন্ত্রণ করতে পারে। তবে এ নিয়ন্ত্রণের মাত্রা অবশ্যই দলীয় ব্যবস্থার চরিত্রের উপর অনেকটা নির্ভরশীল। আইনসভার সদস্যগণ দলীয় নির্দেশ ও
শৃঙ্খলা দ্বারা নিয়ন্ত্রিত। সংসদীয় সরকারের দলীয় অফিস থেকেই আইনসভা ও শাসন বিভাগের সদস্যবৃন্দ নির্দেশ পেয়ে থাকে।