ভূমি সংস্কার কী?

অথবা, ভূমি সংস্কার কাকে বলে?
অথবা, ভূমি সংস্কার বলতে কী বুঝ?
অথবা, ভূমি সংস্কারের সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
দীর্ঘদিনের সামাজিক প্রথা, ধর্মীয় রীতিনীতি ইত্যাদির উপর ভিত্তি করে সাধারণত একটি দেশের ভূমিব্যবস্থাপনা নীতি গড়ে উঠে। এ ভূমি ব্যবস্থাপনা নীতি অনেক সময় সকল শ্রেণির মানুষের মৌলিক চাহিদা
পূরণে ব্যর্থ হয় । জনসাধারণের আশা-আকাঙ্ক্ষা ও মৌলিক চাহিদা পূরণের নিমিত্তে অনেক সময় ভূমি সংস্কার জরুরি হয়ে পড়ে।
ভূমিসংস্কার : উৎপাদন বৃদ্ধি, ন্যায়বিচার ও সামাজিক প্রগতির উদ্দেশ্যে ভূমির মালিকানা, ভূমি ব্যবস্থাপনা, ভূমি হস্তান্তর, ভূমির মালিকের সাথে সরকার ও কৃষকের সম্পর্ক, রায়ত কৃষকের অধিকার, ভূমির বণ্টন ইত্যাদির পরিবর্তন সাধানকে ভূমিসংস্কার বলে। দীর্ঘদিনের সামাজিক ও ধর্মীয় প্রথা এবং বিভিন্ন আইন দ্বারা যে ভূমিস্বত্ব ব্যবস্থা সৃষ্টি হয়েছে তা অনেক ক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি ও উন্নয়নের পরিপন্থি হয়। এছাড়া ভূমির সাথে সম্পর্কিত বিভিন্ন ব্যক্তিবর্গের ন্যায়সংগত অধিকার ভূমিস্বত্ব ব্যবস্থা দ্বারা অনেক সময় সংরক্ষিত হয় না। অনেক ক্ষেত্রে ভূমিব্যবস্থা কাম্য সামাজিক বিবর্তনের অন্তরায়ও হয়ে থাকে। এ ধরনের সকল প্রকার ত্রুটি সংশোধন করা এবং কাম্য ভূমিস্বত্ব ব্যবস্থা কায়েম করাই ভূমির সংস্কার। অতএব ভূমিরসংস্কার বলতে নিম্নোক্ত উদ্দেশ্যে ভূমিস্বত্ব ব্যবস্থার পরিবর্তন বুঝায়।
১. উৎপাদন বৃদ্ধি ও উৎপাদনের অন্তরায় দূরীকরণ;
২. ভূমির সাথে সংশ্লিষ্ট সবার প্রতি প্রায় ন্যায়বিচার এবং
৩. সামাজিক প্রগতির অনুকূল পরিস্থিতি সৃষ্টি করা।
এ উদ্দেশ্যসমূহ অর্জনের লক্ষ্যে ভূমি সংক্রান্ত আইনকানুন পবিরর্তন, জমির পুনর্বণ্টন, বাধ্যতামূলক সমবায় গঠন, কমুউনের মাধ্যমে উৎপাদন ইত্যাদিকে ভূমিসংস্কার বলে।
ভূমিসংস্কার সম্পর্কিত বিভিন্ন অর্থনীতিবিদদের প্রদত্ত সংজ্ঞা প্রণিধানযোগ্য।
অধ্যাপক এম. এ হামিদ বলেন, “পল্লি উন্নয়নের লক্ষ্যে অস্তিত্বমান ভূমিব্যবস্থার সমস্যা ও সীমাবদ্ধতা শনাক্ত করে তার সংস্কারমূলক কার্যক্রম নির্ণয় ও তা বাস্তবায়নের রূপরেখাই ভূমিসংস্কার।” অপেক্ষাকৃত সংকীর্ণ একটি সংজ্ঞা দিয়েছেন ড. ওয়ারিনার। তিনি বলেন, “প্রকৃত ভূমিসংস্কার বলতে ক্ষুদ্র কৃষক ও কৃষি মজুরদের স্বার্থে সম্পত্তি অথবা জমিতে অধিকারের পুনর্বণ্টনকে বুঝায়।”
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায়, ভূমির মালিকানা, ভূমি ব্যবস্থাপনা, ভূমি হস্তান্তর, ভূমির মালিকের সাথে সরকার ও কৃষকের সম্পর্ক, ভূমির সুষ্ঠু বণ্টন ইত্যাদির পরিবর্তন সাধনকেই ভূমিসংস্কার বলা হয় ।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/