ব্র্যাকের লক্ষ্য ও উদ্দেশ্যগুলো কি কি ?

উত্তর ঃ ভূমিকা ঃ ব্র্যাক বাংলাদেশের সর্ববৃহৎ বেসরকারি সংস্থা। দারিদ্র্য বিমোচন ও দারিদ্র্য ক্ষমতায়নকে গুরুত্ব দিয়ে ব্র্যাকের পথচলা শুরু হয়েছে। ১৯৭১ সালে লন্ডনসহ বিশ্বের বড় বড় দাতাগোষ্ঠীর সহায়তায় ব্র্যাকের ফান্ডের গঠন করেন ফজলে হাসান আবেদ। আজ যারা বাংলাদেশের সর্বত্র দারিদ্র্য বিমোচন, প্রাথমিক শিক্ষা ও স্বাস্থ্যসেবামূলক বহুমুখী কর্মকাণ্ড ব্র্যাকের মাধ্যমে পরিচালিত হচ্ছে। এর মাধ্যমে বিভিন্ন প্রকল্পে অর্ধ- লক্ষাধিক মানুষের কাজের সৃষ্টি
হয়েছে। এই ব্র্যাকের কিছু লক্ষ্য ও উদ্দেশ্য রয়েছে।
→ ব্র্যাকের লক্ষ্য ও উদ্দেশ্যগুলো ঃ ব্র্যাকের লক্ষ্য ও উদ্দেশ্যগুলো নিম্নরূপ ঃ
১. গ্রামীণ মহিলাদের সুপ্ত প্রতিভার বিকাশ ঃ গ্রামীণ মহিলারা তাদের সুপ্ত প্রতিভার বিকাশ সাধনে প্রায় ব্যর্থ। ব্রাকে তাদের আর্থিক ও অন্যান্য সহযোগিতা প্রদানের মাধ্যমে তাদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটিয়ে থাকে।
২. প্রাপ্য অধিকার আদায়ে সক্ষম ঃ দরিদ্র্য জনগোষ্ঠী যাতে তাদের প্রাপ্য অধিকার আদায়ে সক্ষম হয়। সেই লক্ষ্যে ব্র্যাকের বিভিন্ন কর্মসূচি পরিচালিত হয়। ফলশ্রুতি দরিদ্র মানুষগুলোর ভাগ্যের সীমাহীন পরিবর্তন ঘটতে থাকে।
৩. সহজলভ্য ঋণদানের ব্যবস্থা : সহজলভ্য ঋণদানের মাধ্যমে গ্রামীণ দরিদ্রদের আত্মকর্মসংস্থান ও আয়ের সুযোগ সৃষ্টি করা ও ব্র্যাকের অন্যতম লক্ষ্য। যাতে সমগ্র সমাজের পরিস্থিতি গঠনমূলকভাবে পাল্টাতে পারে।
৪. উন্নয়ন ধারাকে বেগবানকরণ : দেশের উন্নয়নের ধারা বেগবানকরণ হচ্ছে ব্র্যাকের এক গুরুত্বপূর্ণ লক্ষ্য। এ জন্য এটি বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে বস্তুগত সহায়তা প্রদানের পাশাপাশি দরিদ্র জনগোষ্ঠীকে উৎপাদনমুখী করে তোলাতে ব্র্যাক বেশ তৎপরতা দেখায়।
৫. দারিদ্র্যের কারণ ও নিরসনের উপায় নির্দেশ ঃ দারিদ্র্যের কারণ হিসেবে কি কি বিষয় দায়ী তা কিভাবে নিরসন করা সম্ভব তা ব্র্যাকের বিভিন্ন কর্মসূচির মাধ্যমে গ্রামীণ -শহুরে জনগোষ্ঠীকে সচেতন করে তোলে।
৬. শিক্ষাদান করা ঃ গ্রামের হাজার হাজার দরিদ্র শিশুরা অর্থাভাবে পড়াশোনা করতে পারছে না। তারাই তো দেশের ভবিষ্যৎ কর্ণধার। শিশুদের শিক্ষাদানের মাধ্যমে উন্নত জাতি গঠন করা সম্ভব। আর এ লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয় পরিচালনার পাশাপাশি বিনামূল্যে বই ও অন্যান্য পুস্তকাদি সরবরাহ করে থাকে ।
৭. স্বাবলম্বী করে তোলা ঃ গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীকে স্বাবলম্বী করে তুলতে ব্র্যাক সকর্মসংস্থান প্রকল্প প্রণয়ন ও তা নির্বাচনের ব্যবস্থা করে থাকে। ফলশ্রুতিতে এসব মানুষ স্বদ্যোগে নিজেদের ভাগ্য উন্নয়নে কিছুটা অগ্রসর হতে পারে।
৮. ভূমিহীনদের বিভিন্ন চাহিদাপূরণ ঃ ভূমিহীন অসংখ্য জনগোষ্ঠীর বিভিন্ন চাহিদা পূরণে ও তা পূরণে সার্বিকভাবে সহায়তার হাত বাড়িয়ে দেয় ব্র্যাক। যা সমাজের এ ধরনের মানুষের কল্যাণ নিশ্চিত করতে সক্ষম হয়েছে।
উপসংহার ঃ পরিশেষে বলা যায় যে, ব্র্যাক পলির মানুষের উন্নয়নে বহুমুখী কর্মসূচি পরিচালনা করছে। এর কার্যক্রমগুলো উদ্দেশ্যাভিমুখী হয়ে থাকে। ব্র্যাকের লক্ষ্য ও উদ্দেশ্যগুলো বাস্তবায়নে সমগ্র বাংলাদেশের জনগোষ্ঠীর উন্নয়ন ত্বরান্বিত হবে। তাই এর গুরুত্ব দিনে দিনে বেড়েই যাচ্ছে উন্নত সমাজ গঠনে ।