ব্রিটিশ আমলে নারী আন্দোলনের প্রকৃতি কেমন ছিল?

অথবা, ব্রিটিশ আমলে নারী আন্দোলন বলতে কী বুঝ?
অথবা, ব্রিটিশ আমলে নারী আন্দোলনের প্রকৃতি উল্লেখ কর।
অথবা, ব্রিটিশ আমলে নারী আন্দোলনের প্রকৃতি সম্পর্কে লিখ।
উত্তর৷ ভূমিকা :
যুগ যুগ ধরে পুরুষরা বিভিন্নভাবে নারীদের অধস্তন করে রাখার চেষ্টা করেছে কিন্তু নারীরা পুরুষের অধস্তনতা থেকে মুক্তি লাভের জন্য আন্দোলন করছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশের নারীরা ব্রিটিশ আমলে পুরুষের বৈষম্য থেকে রক্ষা পেতে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করে। নিম্নে ব্রিটিশ আমলে নারী আন্দোলনের প্রকৃতি সম্পর্কে আলোচনা করা হলো :
ব্রিটিশ আমলে নারী আন্দোলন : ব্রিটিশ আমলে নারী আন্দোলন কোন সাংগঠনিক রূপ লাভ করতে পারেনি। সে সময়ে নারী আন্দোলনের দুটি ধারা দেখা গেছে। একটি ছিল ব্রিটিশ বিরোধী আন্দোলনে লিপ্ত। দ্বিতীয়টি সমাজসেবামূলক কার্যক্রমের মধ্যে সীমাবদ্ধ। ব্রিটিশ আমলে এ দুটি ক্ষেত্রে যেসব নারী তাদের অধিকার আদায়ে আন্দোল করেছে তারা মূলত অধিকার আদায় এবং সমাজসেবামূলক কাজেই নিজেদের নিয়োজিত রেখেছে। দেশপ্রেম ও নারী অধিকার আদায় একই সাথে এ দুটি কাজে নারীরা যুক্ত ছিল। ব্রিটিশ আমলে যদিও নারী পুরুষ বৈষম্য ছিল কিন্তু নারী পুরুষ বৈষম্যের চেয়ে নিজেদের অস্তিত্ব রক্ষায় নারীর অধিকার আদায় বিষয়টি ছিল তখন মুখ্য বিষয়। ব্রিটিশ বিভিন্নভাবে এদেশের মানুষকে নির্যাতন করেছে সে নির্যাতনে অংশ হিসেবে নারীরাও তার অন্তর্ভুক্ত। ফলে ব্রিটিশ আমলে নারীরা সকল ধরনের জুলুম অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তোলে। ব্রিটিশ আমলে নারীরা মূলত আন্দোলনমুখী থাকতে পারেনি। তখনকার প্রেক্ষাপটে নারীরা ঘরে বন্দী ছিল। তারা ছিল শোষিত ও নির্যাতিত। সামাজিক মর্যাদা ও অধিকার থেকে তারা বঞ্চিত ছিল। তাদের সামাজিক, অর্থনৈতিক দিক ছিল অতীব দুর্বল। এর মধ্যে নারীরা নিজেদের মুক্তির কথা ও নিজেদের কল্যাণের কথা ভাবতেও পারেনি। রাজনৈতিক উত্থা ও পতন তখন হয়েছে নানাভাবে। কিন্তু তৎকালীন সময়ে নারী অধিকারের কোন পরিবর্তন হয়নি।
উপসংহার : আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায়, ব্রিটিশ আমল থেকেই এদেশে নারীবাদী আন্দোলন জোরদার হয়। যদিও ব্রিটিশ আমলে নারী আন্দোলনের প্রকৃতি ছিল ভিন্নরকম; তথাপি ব্রিটিশ অত্যাচারের বিরুদ্ধে নারী আন্দোলনের ভূমিকা ছিল লক্ষণীয়।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf/