বেগম রোকেয়ার শিক্ষা বিস্তারের উদ্দেশ্য ও সফলতা সংক্ষেপে লেখ।

অথবা, শিক্ষা বিস্তারে বেগম রোকেয়ার সফলতা কী?
অথবা, শিক্ষা বিস্তারের উদ্দেশ্য কী? বেগম রোকেয়ার দৃষ্টিভঙ্গির আলোকে তুলে ধর।
উত্তর।। ভূমিকা :
বাংলার নারীমুক্তি ও নারী কল্যাণের ইতিহাসে বেগম রোকেয়া এক উজ্জ্বল নক্ষত্র। নারী জাগরণের ইতিহাসে তাঁর নাম চিরস্মরণীয়। বাংলার মুসলমান নারী সমাজের অধঃপতিত অবস্থা থেকে মুক্তির সন্ধান দিয়েছেন তিনি। শিক্ষা বিস্তারে তিনি গ্রহণ করেছিলেন নানামুখী পদক্ষেপ। নারী মুক্তির মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে তিনি আজীবন কাজ করেছেন।
বেগম রোকেয়ার শিক্ষা বিস্তারের উদ্দেশ্য ও সফলতা : বেগম রোকেয়ার শিক্ষাবিস্তার আন্দোলন বা কার্যক্রম ভূয়সী প্রশংসা পেয়েছে। কুম্ভকর্ণ বাঙালি মুসলমান সমাজের নিদ্রা ভঙ্গ করতে না পারলেও বেগম রোকেয়া তাঁর প্রচেষ্টা অব্যাহত রেখেছিলেন। শিক্ষাদীক্ষাবঞ্চিত অবরোধবন্দিনী মুসলমান নারীসমাজের প্রতি তাঁর অপরিসীম সহানুভূতির কারণেই ঐ সমস্ত নারীর আত্মক্রন্দন ধ্বনিত হয়েছে তাঁর হৃদয়ে। তাঁর শিক্ষাবিস্তার কার্যক্রম বলতে গেলে অনেকাংশে সফল, তবে তাঁর প্রচেষ্টার মূল্যায়ন আরও হতো যদি মুসলিম সমাজে রাজা রামমোহন রায় ও ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মত যুগপুরুষের আবির্ভাব হতো। রক্ষণশীল সমাজের রক্তচক্ষু, নিন্দা, গ্লানি, সবকিছুকে উপেক্ষা করে তিনি যে তাঁর শিক্ষাবিস্তার কার্যক্রমটি চালু রেখেছিলেন মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত এটাই যথেষ্ট। এছাড়া তাঁর প্রতিষ্ঠিত সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল নারী শিক্ষার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। অন্ধকারাচ্ছন্ন সমাজে তিনি অন্তত নাড়া দিতে পেরেছেন। মেয়েদের শিক্ষাটা প্রয়োজনীয়, এটা কুসংস্কারাচ্ছন্ন সমাজে অধঃপতিত মানুষগুলোকে একবার চিন্তা করতে শিখিয়েছেন তাই যথেষ্ট। এক্ষেত্রে বলা যায়, বেগম রোকেয়ার শিক্ষাবিস্তার কার্যক্রম সফল।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায়, বেগম রোকেয়ার শিক্ষাবিস্তার কার্যক্রমের উদ্দেশ্য অত্যন্ত মহৎ এবং এ মহৎ উদ্দেশ্য সাধনে তিনি সফল। আজ বাংলার মুসলিম সমাজে নারীরা আর গৃহে অবরুদ্ধ নেই। তারাও পুরুষের কাঁধে কাঁধ মিলিয়ে লেখাপড়া, কর্মক্ষেত্র সবকিছুতে এগিয়ে যাচ্ছে। নারী-পুরুষ আজ সমান তালে পা ফেলেছে। মুসলমান নারীদের এ অগ্রগতির প্রথম প্রশংসার দাবিদার বেগম রোকেয়া। নারীমুক্তি ও নারী জাগরণের অগ্রদূতী বেগম রোকেয়ার নাম তাই ইতিহাসের পাতায় সোনার অক্ষরে লেখা থাকবে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%be%e0%a6%a6%e0%a6%b6-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a7%87%e0%a6%97%e0%a6%ae-%e0%a6%b0%e0%a7%8b%e0%a6%95%e0%a7%87/