বিস্তার পরিমাপের প্রয়োজনীয়তা বা গুরুত্ব কী?

অথবা, বিস্তার পরিমাপের প্রয়োজনীয়তা তুলে ধর।
অথবা, বিস্তার পরিমাপের গুরুত্ব ব্যাখ্যা কর।
অথবা, বিস্তার পরিমাপের তাৎপর্য বিশ্লেষণ করে দেখাও।
উত্তরা৷ ভূমিকা :
কেন্দ্রীয় প্রবণতার পরিমাপসমূহ কেবল নিবেশনের মধ্যক মানের অবস্থান পরিমাপ করে। মধ্যকমান থেকে সংখ্যাগুলোর ব্যবধান পরিমাপ করে না। এ কারণে মধ্যক মানের ভিত্তিতে দুই বা ততোধিক নিবেশনকে তুলনা করা হয় । তথ্যসারির কেন্দ্রীয় প্রবণতা থাকা সত্ত্বেও প্রতিটি সংখ্যমান কেন্দ্রীয় মানের কতটা নিকটবর্তী বা দূরে অবস্থান করছে সে সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন। এ কারণে বিস্তার পরিমাণ সম্পর্কে ধারণা থাকা একান্ত প্রয়োজন। কারণ এর মাধ্যমে তথ্যসারির অন্তর্ভুক্ত প্রতিটি সংখ্যামানের অবস্থান বা ভূমিকা নির্ণয় করা হয়।
বিস্তার পরিমাপের গুরুত্ব বা প্রয়োজনীয়তা : নিম্নে বিস্তার পরিমাপের গুরুত্ব ও প্রয়োজনীয়তা উল্লেখ করা হলো :
i. বিস্তার পরিমাপের মাধ্যমে কোন তথ্যসারির মানগুলোর সামঞ্জস্যতা পরিমাপ করা যায় । যে তথ্যসারির বিস্তার যত বেশি তার মানগুলোর পারস্পরিক দূরত্বও তত বেশি অর্থাৎ তত বেশি অসামঞ্জস্যপূর্ণ। যেমন- কোন একটি কোম্পানির একশত টাকা মূল্যমানের শেয়ারের মূল্য পর পর ২০ দিন পর্যবেক্ষণ করে দেখা গেল মূল্যগুলোর বিস্তার খুবই বেশি। এক্ষেত্রে বুঝতে হবে কোম্পানিটির শেয়ারের মূল্য অস্থিতিশীল অর্থাৎ এক দিনেরে মূল্যের সাথে অন্য দিনের মূল্যের পার্থক্য যথেষ্ট।
ii. বিস্তার পরিমাপের মাধ্যমে কোন তথ্যসারি বা নিবেশনের কেন্দ্রীয় মান অর্থাৎ গড় মানের যথার্থতা ও প্রতিনিধিত্বশীলতা যাচাই করা যায় ।
iii. কোন নিবেশনের আভ্যন্তরীণ ভেদ নির্ণয়ে ও নিয়ন্ত্রণে বিস্তার পরিমাপ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।
iv. যখন কেন্দ্রীয় প্রবণতার বিভিন্ন পরিমাপ যেমন- গড়, মধ্যমা ও প্রচুরক ইত্যাদির মাধ্যমে তথ্যসারির প্রকৃতি উদ্ভাবনে ব্যর্থ হলে তখন বিস্তার পরিমাপ দ্বারা তথ্যের যথার্থ প্রকৃতি উদ্ভাবন করা যায় ।
v. দুই বা ততোধিক নিবেশনের কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ যেমন- গড়, মধ্যমা ও প্রচুরক সমান হলেও এদের গঠন প্রকৃতি ভিন্ন হতে পারে। এ ধরনের ক্ষেত্রে নিবেশনসমূহের মধ্যে তুলনা করতে বিস্তার পরিমাপ ব্যবহার করা হয়।
vi. দুই বা ততোধিক নিবেশনের কেন্দ্রীয় মান পরস্পর অসমান হলেও এদের আকার-আকৃতির মধ্যে সামঞ্জস্যতা থাকতে পারে। এ ধরনের নিবেশনের ক্ষেত্রে কেন্দ্রীয় মান এককভাবে তথ্যের প্রকৃতি নির্ণয় করতে পারে না। এজন্য বিস্তার পরিমাপ প্রয়োজন হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, কেন্দ্রীয় মানের বিশ্বস্ততা ও বিভিন্ন নিবেশনের মধ্যকার তুলনামূলক আলোচনার বিস্তার পরিমাপের প্রয়োজনীয়তা রয়েছে,