বিশেষায়িত খামার ও বহুমুখী খামারের মধ্যে কোনটি বেশি উপযোগী? আলোচনা কর।

অথবা, বিশেষায়িত খামার ও বহুমুখী খামারের মধ্যকার তুলনামূলক পার্থক্য আলোচনা কর।
অথবা, বিশেষায়িত খামার ও বহুমুখী খামারের পার্থক্য দেখাও।
অথবা, বিশেষায়িত খামার ও বহুমুখী খামারের মধ্যে কোনটি বেশি উপযোগী? বর্ণনা কর।
উত্তর ভূমিকা :
কোনো দেশের জন্য বিশেষায়িত খামার না বহুমুখী খামার বেশি উপযোগী তা বেশ কতকগুলো অবস্থার আলোকে বিবেচনা করা হয় বলে এক্ষেত্রে হঠাৎ করে কোন সিদ্ধান্তে উপনীত হওয়া সম্ভব নয়। যেসব বিষয় এ সিদ্ধান্তকে প্রভাবিত করে তার মধ্যে জমির অবস্থান, জলবায়ু, খামারের আয়তন, উপকরণসমূহের প্রাপ্যতা, অনুসৃত চাষাবাদ পদ্ধতি, উৎপাদিত পণ্যের প্রকৃতি, বাজার অবস্থা প্রভৃতি প্রধান। সুতরাং বাংলাদেশের কোন ধরনের খামার অধিক উপযোগী তা নির্ণয়ের জন্য এসব প্রভাবকারী উপাদানসমূহ বিবেচনা করা প্রয়োজন।

বিশেষায়িত খামার ও বহুমুখী খামার বাংলাদেশের জন্য কোনটি উপযোগী : বাংলাদেশের অবস্থাভেদে কোথাও কোথাও সীমিত পর্যায়ে বিশেষায়িত খামার দেখা গেলেও বহুমুখী খামারই সব জায়গায় বিরাজমান এর কারণ নিম্নরূপ :
১. কৃষকের খামারগুলো ক্ষুদ্রায়তনের হওয়ায় সেগুলো স্বাভাবিকভাবে বহুমুখী খামারে পরিণত হয়েছে।
২. বাংলাদেশের শস্যোৎপাদনের প্রধান উপকরণ হলো বিভিন্ন শস্য ও শাকসবজির বীজ৷ বিভিন্ন শস্যের বীজ বছরের বিভিন্ন সময় বপনের উপযোগী হয়। কাজেই এগুলোর চাষও বিভিন্ন সময়ে করা প্রয়োজন হয়ে পড়ে। তাছাড়া বিভিন্ন শাকসবজির চাষ বিভিন্ন ঋতুতে হয়ে থাকে। এজন্যই এদেশে বহুমুখী খামার ব্যবস্থা প্রচলিত রয়েছে।
৩. বাংলাদেশের কৃষিকাজ বেশ ঝুঁকিপূর্ণ। এখানে কৃষিকাজ অনেকটা প্রকৃতির উপর নির্ভরশীল। এদেশে প্রাকৃতিক দুর্যোগ যেমন— বন্যা, সামুদ্রিক জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়, পোকামাকড়ের উপদ্রব ইত্যাদি কারণে প্রায়ই ফসল বিনষ্ট হয়। একটি ফসলের ক্ষতি হলে কৃষক অন্য ফসল ফলিয়ে ক্ষতিপূরণের চেষ্টা চালায়। স্বাভাবতই তাকে একাধিক ফসল উৎপাদনে প্রবৃত্ত হতে হয়। ফলশ্রুতিতে কৃষক বহুমুখী খামারের শরণাপন্ন হয়।
৪. খামারের আয়তন এবং প্রচলিত রীতি অনুযায়ী এদেশের খামারগুলো বহুমুখী।
অত্যন্ত ত্রুটিপূর্ণ। বেশিরভাগ কৃষকই কৃষি বাজারের বিভিন্ন তথ্যাদি সম্পর্কে কৃষি পণ্যের দামও বেশ উঠানামা করে। এ অবস্থায় একটিমাত্র পণ্য উৎপাদন করে থাকে না। তাই একাধিক ফসল উৎপাদন অধিক উপযোগী।
এদেশে বহুমুখী খামার তামাক ইত্যাদি ।
৫. বাংলাদেশের কৃষি বাজার ব্যবস্থা জ্ঞাত থাকে না। তাছাড়া প্রতিকূল দামের জন্য কৃষকের বিপর্যয়ের সম্মুখীন হওয়ার আশঙ্কা
করে কৃষক এ অবস্থার মোকাবিলা করতে চায়। এজন্য
উপসংহার : পরিশেষে বলা যায়, এতদসত্ত্বেও বাংলাদেশের কোন বিশেষ এলাকার মাটি ও আবহাওয়া এব অন্যান্য উপাদান বিশেষ ধরনের ফসলের জন্য বিশেষভাবে উপযোগী।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/