বাঙালি দর্শনের ক্রমবিকাশ সংক্ষেপে বর্ণনা কর।

অথবা, বাঙালি দর্শনের উদ্ভব ও ক্রমবিকাশ সংক্ষেপে আলোচনা কর।
অথবা, বাঙালি দর্শনের উৎপত্তি ও বিকাশ বর্ণনা কর।
অথবা, বাঙালি দর্শনের ক্রমবিকাশের ধারা সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, বাঙালি দর্শনের পটভূমি তুলে ধর।
উত্তর।৷ ভূমিকা :
বাঙালি দর্শন অতি প্রাচীন দর্শন। প্রাচীন কাল থেকে বাঙালি বিভিন্ন শাসকগোষ্ঠী দ্বারা শাসিত হলেও নিজস্ব মনন সাধনায় সে ছিল স্বতন্ত্র বৈশিষ্ট্যের অধিকারী। বিভিন্ন সময়ে বাঙালির আদি দার্শনিক চিন্তাধারার সাথে বিভিন্ন দার্শনিক চিন্তাভাবনার সমন্বয় ঘটেছে। আর এ সমন্বয়ের মাধ্যমেই বাঙালি দর্শন সমৃদ্ধ দর্শন হিসেবে আত্মপ্রকাশ করেছে।
বাঙালি দর্শনের উদ্ভব ও ক্রমবিকাশ : প্রাচীন কাল থেকে আধুনিক কাল পর্যন্ত বাঙালি দর্শনের উদ্ভব ও বিকাশে ছয়টি চিন্তাধারা ভিত্তিস্বরূপ কাজ করেছে । যথা :
১. প্রাক বৈদিক চিন্তাধারা : প্রাক বৈদিক চিন্তাধারা বলতে অনার্য আদি বাঙালি অধিবাসীদের চিন্তাধারাকে বুঝায়।এরাই প্রথম বস্তুবাদী দর্শন চর্চার সূচনা করে।
২. বৈদিক চিন্তাধারা : আর্যদের আগমনের পর বৈদিক চিন্তাধারার বিকাশ ঘটে বাঙালি সমাজে। এ সময় ভাববাদ ও অধ্যাত্মবাদের বিকাশ ঘটে। বাঙালি দর্শনের বিকাশে বৈদিক চিন্তাধারা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।
৩. বেদবিরোধী চিন্তাধারা : একচেটিয়া বৈদিক সাহিত্য বা বেদ নির্ভর দর্শন চর্চার বিরুদ্ধে চার্বাক, জৈন ও বৌদ্ধ দার্শনিক সম্প্রদায় দর্শন তত্ত্ব প্রদান করে। তারা বেদের প্রামাণ্যে অনাস্থা জ্ঞাপন করে নিজস্ব তত্ত্ব ও ব্যাখ্যা দেয়।
৪. ইসলামি চিন্তাধারা : মধ্যযুগে বাঙালি দর্শনে ইসলামি ভাবধারার অনুপ্রবেশ ঘটে। বাঙালি দর্শনের বিকাশে মুসলমানদের সমৃদ্ধ দর্শন তত্ত্ব নতুন যুগের সূচনা করে। এ সময় ইসলামি তত্ত্ব ও বাঙালি তত্ত্ব দর্শনের সমন্বয় সাধিত হয় এবং সমৃদ্ধি অর্জিত হয়।
৫. মরমি চিন্তাধারা : বাঙালি দর্শনে মরমি চিন্তাধারা বলতে বৈষ্ণববাদ, বাউল তত্ত্ব, সুফি তত্ত্ব প্রভৃতিকে বুঝানো হয় । বাঙালি দর্শনের উদ্ভব ও বিকাশে এসব তত্ত্ব দর্শন ও দার্শনিক সম্প্রদায়ের অসামান্য অবদান রয়েছে।
৬. পাশ্চাত্য চিন্তাধারা : বাঙালি দর্শনে প্রভাব বিস্তারকারী চিন্তাধারার মধ্যে পাশ্চাত্য ধর্মনিরপেক্ষ প্রত্যক্ষবাদ,উপযোগবাদ, মার্কসবাদ প্রভৃতি উল্লেখযোগ্য। এসব পাশ্চাত্য মতবাদ বাঙালি দার্শনিকদের ব্যাপকভাবে প্রভাবিত করে এবং ধর্মনিরপেক্ষ ও যুক্তিতর্ক, বিচার-বিশ্লেষণ নির্ভর দর্শন চর্চায় উদ্বুদ্ধ করে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে আমরা বলতে পারি, বাঙালি দর্শন বিভিন্ন যুগে বিভিন্ন দর্শন প্রভাবিত হয়েছে। বাঙালি দর্শন বলতে যে দর্শনকে বুঝানো হয় তা মূলত সমন্বয়ী দর্শন। এ সমন্বয়ের মধ্য দিয়েই বাঙালি দর্শন সমৃদ্ধ দর্শনে পরিণত হয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6-%e0%a6%a6/