বাঙালি দর্শনকে কী সমন্বয়ধর্মী বলা যায়?

অথবা, বাঙালির দর্শন কি সমন্বয়ধর্মী?
উক্তিটি সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, “বাঙালি দর্শন সমন্বয়ধর্মী”—
অথবা, বাঙালির দর্শনের সমন্বয়ধর্মীতা সম্পর্কে তোমার অভিমত দাও।
অথবা, বাঙালি দর্শনকে সমন্বয়ধর্মী দর্শন বলার কারণ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
উত্তর।৷ ভূমিকা :
দর্শন হলো জগৎ ও জীবন সম্পর্কে উদ্ভুত প্রশ্নের যৌক্তিক অনুসন্ধান। বাঙালির দর্শন নিছক ধর্ম,দুঃখবাদ বা ভাববিলাসী দর্শন নয়; বাঙালির দর্শন হলো বাঙালির ধ্যানধারণা, চিন্তা মনন, ভাবধারা, মতামত,রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি ইত্যাদির সংমিশ্রণ। প্রাচীন কাল থেকে বাঙালির চিন্তাচেতনায় যুক্ত হয়েছে বিভিন্ন চিন্তাচেতনা; আর বিভিন্ন চিন্তা চেতনার সমন্বয়ে গড়ে উঠেছে বাঙালির দর্শন।
বাঙালি দর্শন সমন্বয়বাদী কি না : বাঙালি দর্শনের বিভিন্ন বৈশিষ্ট্য থেকে এ দর্শনকে সমন্বয়বাদী দর্শন বলা যায়। বাঙালি দর্শন যে সমন্বয়বাদী দর্শন তা নিম্নোক্ত বিষয়ের মাধ্যমে দেখানো যেতে পারে।
১. বিভিন্ন ধর্মের সমন্বয় : বাঙালি দর্শনে বিভিন্ন ধর্মীয় মতবাদের সমন্বয় লক্ষ করা যায়। বিশেষকরে হিন্দু, বৌদ্ধ,জৈন, ইসলাম ও খ্রিস্টান ধর্মের নানা তত্ত্ব ও ধ্যানধারণা বাঙালি দর্শনে প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব বিস্তার করে রয়েছে। আর তাই যথার্থই বাঙালি দর্শনকে সমন্বয়বাদী দর্শন বলা হয়।
২. ভারতীয় দার্শনিক সম্প্রদায়ের সমন্বয় : বাঙালি দর্শনে বিভিন্ন ভারতীয় দার্শনিক সম্প্রদায়ের চিন্তাধারার তথা দার্শনিক মতবাদের সমন্বয় লক্ষ করা যায়। বাঙালি দর্শনে ভারতীয় চার্বাক, জৈন, বৌদ্ধ, ন্যায়, সাংখ্য, মীমাংসা, যোগ,বেদান্ত প্রভৃতি দার্শনিক সম্প্রদায়ের প্রভাব অনস্বীকার্য। তাই বাঙালি দর্শনকে সমন্বয়বাদী দর্শন বলা যায়।
৩. তত্ত্বের সাথে তত্ত্বের সমন্বয় : বাঙালি দর্শনে নিজস্ব ও আগত চিন্তার সমন্বয় ঘটেছে এবং গ্রহণ বর্জনের মাধ্যমে বাঙালি দর্শন বিকশিত হয়েছে। এরই ধারাবাহিকতায় লোকায়ত মতবাদের সাথে বৈদিক মতবাদ, বৈদিক ও লোকায়ত মতবাদের সাথে বৌদ্ধ ও জৈন দর্শন বা মতবাদ এবং এদের সাথে ইসলামি তত্ত্বধারার সংমিশ্রণ বাঙালি দর্শনকে সমৃদ্ধি দান করেছে।
৪. বাঙালি দর্শনের সাথে পাশ্চাত্য ধ্যানধারণার সমন্বয় : বাঙালি দর্শনে পাশ্চাত্য দর্শনের প্রভাব লক্ষ করা যায়।বাঙালি দর্শনে পাশ্চাত্য ভাববাদ, বুদ্ধিবাদ, বিচারবাদ, অভিজ্ঞতাবাদ, সজ্ঞাবাদ, প্রত্যক্ষবাদ, উপযোগবাদ, মানবতাবাদ প্রভৃতি মতবাদের প্রভাব লক্ষ করা যায়।
৫. সমন্বয়বাদী বাঙালি দার্শনিক : বাঙালি দর্শনে যেসব আধুনিক ও সমকালীন দার্শনিক রয়েছেন তাদের দার্শনিক দৃষ্টিভঙ্গি হলো সমন্বয়বাদী দৃষ্টিভঙ্গি। ড. গোবিন্দচন্দ্র দেব অন্যতম সমন্বয়বাদী দার্শনিক। তিনি জড়বাদ ও অধ্যাত্মবাদে সমন্বয়ে মধ্যবর্তী পথের কথা বলেন, যা সত্য লাভের সহায়ক।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে বলা যায় যে, বাঙালি দর্শন হলো সমন্বয়বাদী দর্শন। এ দর্শনে বিভিন্ন ধর্ম ও মতের সমন্বয় পরিলক্ষিত হয়। এ দর্শন একক কোনো বিষয় নিয়ে আলোচনা করে না। বিভিন্ন দার্শনিক চিন্তাধারা বাঙালি দর্শনে প্রভাব বিস্তার করে রয়েছে। বিদেশজাত ও দেশজাত সমন্বয় বাঙালি দর্শনকে সমন্বয়ী দর্শন হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6-%e0%a6%a6/