বাঙালি জাতীয়তাবাদের বিকাশে ভাষা আন্দোলনের গুরুত্ব আলোচনা কর।

অথবা, ভাষা আন্দোলনের মাধ্যমেই সর্বপ্রথম বাঙালি জাতীয়তাবাদের বিকাশ ঘটেছিল। আলোচনা কর।
অথবা, “ভাষা আন্দোলনে বাংলাদেশের স্বাধীনতার বীজ নিহিত ছিল”—ব্যাখ্যা কর।
অথবা, বাঙালির জাতীয়তাবাদ বিকাশে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ভূমিকা আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
বাঙালি জাতীয়তাবাদ ও বাংলাদেশি স্বকীয়তার বিকাশের ক্ষেত্রে রাষ্ট্রভাষা আন্দোলনের গুরুত্ব অপরিসীম। বাঙালি জাতিসত্তার উন্মেষের ক্ষেত্রে এ আন্দোলন অন্যান্য সব আন্দোলন ও ঘটনার দিশারি হিসেবে বাংলাদেশের শাসনতান্ত্রিক ইতিহাসে ভাস্বর। বাঙালি জাতি অধিকার সচেতন জাতি হিসেবে পরিচিতি এ আন্দোলনের মাধ্যমেই ঘটেছিল।

বাঙালি জাতীয়তাবাদের বিকাশে ভাষা আন্দোলনের গুরুত্ব : নিচে বাঙালি জাতীয়তাবাদের বিকাশে ভাষা আন্দোলনের গুরুত্ব আলোচনা করা হলো :
১. অধিকার সচেতনতা সৃষ্টি : বাঙালির অধিকার সচেতনতার অভাবে ১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর আম্রকাননে বাংলার স্বাধীনতা সূর্য অস্তমিত হয়েছিল। ব্রিটিশ ভারতের ইতিহাস লক্ষ করলেই আমরা দেখতে পাই, বাঙালিরা কখনোই তাদের স্বার্থসিদ্ধির ব্যাপারে মরিয়া ছিল না। কিন্তু সর্বপ্রথম বাঙালি জাতি ভাষা আন্দোলনকে কেন্দ্র করে সংগঠিত হয়েছিল এবং নিজেদের স্বার্থসিদ্ধির ব্যাপারে ছিল বদ্ধপরিকর। সুতরাং বলা যায়, ভাষা আন্দোলনের মাধ্যমেই বাঙালির মধ্যেঅধিকার সচেতনতা সৃষ্টি হয়েছিল।
২. রাজনৈতিক সচেতনতা সৃষ্টি : জাতীয়তাবাদ বিকাশের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ একটি উপাদান হচ্ছে রাজনৈতিক সচেতনতা। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মূল উদ্দেশ্য ছিল বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে মর্যাদা প্রদান করা। কিন্তু এর পিছনে লুকিয়ে ছিল সমগ্র বাঙালি জাতির একটি রাজনৈতিক ইচ্ছা। ভাষা আন্দোলন বাঙালিদের একটি রাজনৈতিক প্লাটফর্মে একত্রিত করে।
৩. স্বাধীনতার দিশারি : ভাষা আন্দোলন ছিল বাঙালির স্বাধীনতা আন্দোলনের দিশারি। ভাষা আন্দোলনের মাধ্যমেই বাঙালি তার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামী শিক্ষায় উদ্বুদ্ধ হয়। এ আন্দোলনের অনুপ্রেরণার মাধ্যমেই বাঙালি পরবর্তীতে নিজ মাতৃভূমিকে পাকিস্তানি শাসকগোষ্ঠীর কবল থেকে মুক্ত করতে সক্ষম হয়।
৪. সাংস্কৃতিক আন্দোলন : যেহেতু ভাষা আন্দোলনের সূত্রপাত ঘটেছিল ভাষার প্রশ্ন তথা বাংলাকে পাকিস্তানের রাষ্ট্রভাষা করার তাগিদে সুতরাং এটি মূলত একটি সাংস্কৃতিক আন্দোলন। পাকিস্তানি শাসকগোষ্ঠীর চাপিয়ে দেওয়া সিদ্ধান্তের ব্যাপারে বাঙালি চরম প্রতিবাদ এমনকি জীবন দিতেও কুণ্ঠাবোধ করেনি। যেটা বাঙালি জাতিকে আরো বেশি সংস্কৃতি সচেতন করে তুলেছিল ।
উপসংহার : পরিশেষে আমরা এ কথা বলতে পারি, ভাষা আন্দোলনের প্লাটফর্মে দাঁড়িয়ে সর্বপ্রথম বাঙালি জাতির মধ্যে ঐকতানের সুর বেজেছিল। যেটা পরবর্তী সময়কালে বাঙালি জাতীয়তাবাদ বিকাশের ভিত্তি হিসেবে কাজ করেছিল।