বাংলায় সুফিবাদের প্রসার ও বিকাশ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।

উত্তর : ভূমিকা : মধ্যযুগীয় বাংলায় মুসলিম শাসনের ইতিহাস তথা মুসলিম সামাজিক ও সাংস্কৃতিক জীবনে সুফিবাদের আবির্ভাব ছিল গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। মুসলমান শাসনামলে বাংলা সুফি অধ্যুষিত দেশ ছিল। মধ্যযুগে বাংলায় অনেক মুসলিম সুফি-সাধকের আবির্ভাব ঘটেছিল। এসকল সুফিদের চিন্তা-চেতনা, দৃষ্টিভঙ্গি ও সমসাময়িক বাঙলায় প্রচলিত বিভিন্ন * সাংস্কৃতিক সান্নিধ্য ও সমন্বয়ের মধ্য দিয়ে একটি নতুন চিন্তা-চেতনা, দৃষ্টিভঙ্গির প্রসার ও বিকাশ ঘটে, যা সুফিবাদ নামে পরিচিত। নিম্নে বাংলায় সুফিবাদের প্রসার ও বিকাশ সম্পর্কে সংক্ষেপে লেখা হলো :
→ বাংলায় সুফিবাদের প্রসার ও বিকাশ : মুসলমানদের ভারত অভিযানের ফলশ্রুতিতে বাংলায় সুফিদের প্রসার ও বিকাশ ঘটার পথ প্রসারিত হয়। ইসলাম অধ্যুষিত পশ্চিম ও মধ্য এশিয়া, উত্তর ভারত প্রভৃতি স্থান থেকে বিভিন্ন সময়ে শত শত সুফি বাংলায় আসেন। তারা বিভিন্ন তরিকার বিশেষত- চিশতীয়া ও সোহরাবর্দীয়া সম্প্রদায়ের অন্তর্ভুক্ত ছিলেন। সুফিবাদ প্রতিষ্ঠালগ্ন থেকেই বিভিন্ন শাখা-প্রশাখায় বিভক্ত ছিলেন। বহু সম্প্রদায়ে ভাগ ছিল সুফিরা। সুফিরা বাংলার প্রত্যন্ত গ্রামে পর্যন্ত পৌঁছে যান। এদের সংখ্যাও প্রভাব এত বেড়ে গিয়েছিল যে, কয়েকজন বাঙালি সুফির শিক্ষার ভিত্তিতে এখানে নতুন কয়েকটি
মরমি সম্প্রদায়ের বিকাশ ঘটে। বাংলার সুফিরা ছিল উত্তর ভারত ও পশ্চিম এশিয়ার অধিবাসী। ফলে বাংলার সুফিরা হিন্দু ও
বৌদ্ধদের মরমি চিন্তাধারার আরো অন্তরঙ্গ সান্নিধ্যে আসেন। এভাবে পারস্পরিক সান্নিধ্যের ফলে বিভিন্ন মতপার্থক্য প্রায়
বিলীন হয়ে যায় এবং ‘বাউল’ নামে পরিচিত মরমি সম্প্রদায় এসে, সুফিবাদ হিন্দু-মুসলমান উভয় ভাবধারার এক অপূর্ব সম্মিলন ঘটায়। মূলত, বাংলার সুফিবাদ ছিল উত্তর ভারতীয় সুফিবাদের আধ্যাত্মিক বিস্তৃতি।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মধ্যযুগের বাংলা ছিল শত শত সুফি দরবেশদের মিলনস্থল। রাজনৈতিক কারণে বাংলায় সুফিবাদ প্রবেশ করলেও কালক্রমে তা বাঙালির সামাজিক ও সাংস্কৃতিক জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়ে। বিশেষ করে বাঙালি মুসলমানরা সুফিদের ঘনিষ্ঠ সান্নিধ্য ও প্রত্যয় প্রভাবের আওতায় আসে। মূলত বাংলায় মুসলমানদের সংখ্যাগরিষ্ঠতা ও বাঙালিদের মধ্যে মরমি মনের বিকাশ বাংলায় সুফিবাদের ব্যাপক প্রসার ও বিকাশেরই সুস্পষ্ট পরিচায়ক। বাংলায় সুফিবাদ ব্যাপকভাবে প্রসার ও বিকাশ ঘটে।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b8%e0%a7%81%e0%a6%b2%e0%a6%a4%e0%a6%be%e0%a6%a8%e0%a6%bf-%e0%a6%86/