বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘের লক্ষ্য ও উদ্দেশ্য লেখ।

উত্তর ঃ ভূমিকা ঃ বাংলাদেশে লাখ লাখ প্রবীণ রয়েছে। দারিদ্র্যের কষাঘাতে যাদের জীবন নিত্য চলেছে। এবং শেষ জীবনেও তারা শেষ আশা হিসেবে স্বাভাবিক জীবনযাপনে ব্যর্থ হয়। এদের সার্বিক কল্যাণ নিশ্চিতকল্পে বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘের জন্মলাভ ঘটে। প্রবীণ নর-নারীদের চিকিৎসা সেবা থেকে শুরু করে চিত্তবিনোদনের ব্যবস্থা করে থাকে এই প্রবীণ হিতৈষী সংঘ বাংলাদেশে প্রবীণ হিতৈষী সংঘের সমস্ত কার্যাবলি সম্পাদিত হয় নির্ধারিত কতগুলো লক্ষ্য ও
উদ্দেশ্যকে সামনে রেখে। তাই বাংলাদেশে এর গুরুত্ব বেড়েই চলেছে।
→ বাংলাদেশে প্রবীণ হিতৈষী সংঘের লক্ষ্য ও উদ্দেশ্য নিম্নরূপ ঃ প্রবীণ হিতৈষী সংঘের কিছু লক্ষ্য ও উদ্দেশ্যাবলি নিম্নে আলোকপাত করা হলো ঃ
১. সুষ্ঠু ও সুন্দর জীবনযাপন ঃ বাংলাদেশের প্রবীণ নরনারীরা যাতে সুষ্ঠু ও সুন্দর জীবনযাপনে সক্ষম হয় এটাই প্রবীণ হিতৈষী সংঘের প্রধান লক্ষ্য।
২. শারীরিক ও মানসিক সুস্থতা : প্রবীণদের শারীরিক ও মানসিক সুস্থতার বিধান করাও এই সংঘের অন্যতম উদ্দেশ্য হিসেবে বিবেচিত হয়। এজন্য প্রবীণ হিতৈষী সংঘ প্রবীণদের জন্য চিকিৎসা সেবা ও বিনামূল্যে ঔষুধ বিতরণের ব্যবস্থা করে থাকে।
৩. বার্ধক্যের সমস্যা দূরীকরণ ৪ বার্ধক্যের কারণ, ধরন, প্রতিরোধ, চিকিৎসা ইত্যাদি বিষয়ে অনুসন্ধান চালিয়ে বার্ধক্যজনিত সমস্যা দূরীকরণের প্রচেষ্টা সাধিত হয় ।
৪. কর্মসংস্থানের ব্যবস্থা ঃ প্রবীণ হিতৈষী সংঘের আরেকটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হচ্ছে প্রবীণদের মধ্যে যারা সক্ষম তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা। এজন্য এটি তাদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণদানের ব্যবস্থা করে থাকে।
৫. প্রবীণদের সেবাদানে উৎসাহদান : প্রবীণ হিতৈষী সংঘের এটি একটি উদ্দেশ্য। এ জন্য এটি প্রবীণ সেবা পুরস্কারের ব্যবস্থা করেছে।
৬. প্রবীণদের বিভিন্ন সমস্যার নিরসন ও প্রকাশ : সমাজের প্রবীণদের আর্থিক, সামাজিক, পারিবারিক ও অন্যান্য সমস্যার যথার্থ অনুসন্ধান ও তার সমাধানের বিষয়ে জ্ঞানলাভ এবং যেগুলো প্রচার ও প্রকাশ করাও প্রবীণ হিতৈষী সংঘের অন্যতম উদ্দেশ্য।
৭. প্রবীণদের কল্যাণার্থে অন্যান্য কর্মসূচি গ্রহণ ঃ বাংলাদেশের লাখ লাখ প্রবীণদের সার্বিক কল্যাণার্থে বিভিন্ন কর্মসূচী গ্রহণ ও তা বাস্তবায়নকে প্রবীণ হিতৈষী সংঘ তার লক্ষ্য হিসেবে নির্ধারণ করেছে।
উপসংহার ঃ পরিশেষে বলা যায় যে, ৬০ বছরের ঊর্ধ্বে সকল নর-নারীই প্রবীণ । যারা প্রবীণ তাদের বিভিন্ন সমস্যায় ভুগতে হয় সামর্থ্যের অভাবে তারা তাদের ন্যূনতম মৌল প্রয়োজন মিটাতে পারে না। তাই বাংলাদেশে প্রবীণ হিতৈষী সংঘের লক্ষ্য ও উদ্দেশ্য অর্থবহ।