বাংলাদেশে সামাজিক অসমতার ফলাফল আলোচনা কর।

অথবা, বাংলাদেশে সামাজিক অসমতার প্রভাব আলোচনা কর।
অথবা, বাংলাদেশে সামাজিক বৈষম্যের ফলাফল বর্ণনা কর।
অথবা, বাংলাদেশে সামাজিক বৈষম্যের প্রভাব বিশ্লেষণ কর।
উত্তর৷ ভূমিকা : সামাজিক অসমতার প্রভাব কমবেশি সকল সমাজেই ছিল, আছে। এ সামাজিক অসমতার
ইতিবাচক ও নেতিবাচক প্রভাব একটি সমাজের স্বাভাবিক জীবনযাপনের জন্য প্রতিবন্ধকতা সৃষ্টি করে। কেননা এর প্রভাবে
শুধু ব্যক্তি জীবন নয়, জাতীয় জীবনেও স্বাভাবিক গতি বিঘ্নিত হয়। বাংলাদেশের সমাজজীবনে সামাজিক অসমতার
সুদূরপ্রসারী প্রভাব ফেলে, যা জাতীয় জীবনেও স্বাভাবিক ব্যক্তির উন্নয়নকে বাধাগ্রস্ত করে ফেলে।
বাংলাদেশে সামাজিক অসমতার প্রভাব : নিম্নে বাংলাদেশে সামাজিক অসমতার প্রভাব আলোচনা করা হলো :
১. উদ্বেগ ও হতাশা বৃদ্ধি : আমাদের দেশে সামাজিক অসমতা বৃদ্ধির ফলে উদ্বেগ ও হতাশা বৃদ্ধি পায়। সমাজস্থ মানুষের মধ্যে ক্ষমতা, বিত্ত পেশার পার্থক্য থেকে সামাজিক অসমতা সৃষ্টির মাধ্যমে সামাজিক উদ্বেগ ও হতাশা বৃদ্ধি পাচ্ছে। ফলে সমাজে নানা সমস্যারও সৃষ্টি হয়। যেমন- খুন, চাঁদাবাজি ও মাদকাশক্তি।
২. অপরাধ বৃদ্ধি : সামাজিক অসমতার সাথে তাল মিলিয়ে আমাদের দেশে অপরাধের হার বৃদ্ধি পাচ্ছে। সামাজিক অসমতার জন্য সমাজে মানুষে মানুষে বিভেদ বৃদ্ধি পাচ্ছে এবং এ বিভেদ থেকে বের হয়ে আসার জন্য সম্পদ আহরণের প্রতিযোগিতা দেখা দেয়। এ প্রতিযোগিতা ট্রেডমার্ক নকল, ভদ্রবেশী অপরাধ, চোরাচালান, কালোবাজারীর মতো সামাজিক সমস্যার সৃষ্টি করে যাচ্ছে।
৩. সামাজিক সমস্যা বৃদ্ধি : আমাদের দেশে সামাজিক অসমতার প্রভাবে সামাজিক শৃঙ্খলা ভঙ্গ বা সমাজের আদর্শ ও মূল্যবোধ থেকে সমাজস্থ মানুষ বিচ্যুত হয়ে পড়েছে। ফলে সামাজিক শৃঙ্খলা ভঙ্গ ও আদর্শ থেকে বিচ্যুতির মাধ্যমে নানাবিধ সামাজিক সমস্যা প্রকট আকার ধারণ করছে এবং পাশাপাশি নব নব মাত্রার সামাজিক সমস্যা বৃদ্ধি পাচ্ছে।
৪. ন্যায়বিচার ব্যাহত : সুবিধা-অসুবিধা, দান-অনুদান, বিধি-নিষেধ, নৈতিকতার ভিত্তিতে বাংলাদেশের সমাজে সামাজিক অসমতা বৃদ্ধি পাচ্ছে। মানুষ তার এবং তার সম সুবিধা ভোগীয় স্বার্থকে প্রাধান্য দিতে গিয়ে নীতি নৈতিকতা থেকে নিজেকে সরিয়ে নেয়। ফলে সামাজিক ন্যায়বিচারের দাবি নিরবে নিভৃতে কাঁদে।
৫. শিক্ষা সমস্যা : বাংলাদেশে সামাজিক অসমতার প্রকটতার জন্য ক্ষমতাবান তাদের নিজস্ব স্বার্থকে প্রাধান্য দেওয়ার জন্য প্রচলিত শিক্ষাব্যবস্থায় সৃষ্টি হচ্ছে সমস্যা। আবার এ প্রচলিত সমস্যাযুক্ত শিক্ষাব্যবস্থা বৃদ্ধি করছে
সামাজিক অসমতার।
৬. রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা সৃষ্টি : আমাদের দেশের সমাজে সামাজিক অসমতার সাথে পাল্লা দিয়েই রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা ক্রমাগতভাবে বেড়েই চলেছে। সমাজস্থ মানুষের মধ্যে যখন মানুষ স্বার্থসিদ্ধির উপায় বা বিকল্প খুঁজতে শুরু করে বলেই সৃষ্টি হয় সামাজিক অস্থিরতা।
৭. নারীদের প্রতি অসমতাপূর্ণ আচরণ : সামাজিক অসমতার প্রভাবে নারী তুলনামূলকভাবে বেশি বঞ্চিত হয়। নারী
সমাজের প্রতি পুরুষদের মনোভাবই নারীদের প্রতি অসমতাপূর্ণ আচরণে সহায়ক ভূমিকা পালন করে। কারণ পুরুষরা নিজেদেরকে নারীর অভিভাবক হিসেবে মনে করেন।
৮. সম্পদ কুক্ষিগত হওয়া : বাংলাদেশের সমাজে অসমতা বৃদ্ধি পাওয়ায় সমাজের এক শ্রেণির হাতে সম্পদ ও সুযোগ কুক্ষিগত হচ্ছে এবং অন্য শ্রেণি দারিদ্র্য ও অশিক্ষার শিক্ষার হচ্ছে। বাংলাদেশে এক শ্রেণি অতিমাত্রায় সম্পদশালী হয়ে বিলাসিতা করে মনোরঞ্জন করে দিন কাটাচ্ছে। অন্য শ্রেণি ভূমিহীন ও ছিন্নমূল জনগোষ্ঠীর সৃষ্টি করছে।
উপসংহার : পরিশেষে বলা যায়, বাংলাদেশের সমাজব্যবস্থায় সামাজিক অসমতার উপযুক্ত প্রভাব ছাড়াও শ্রেণি দ্বন্দ্ব, শ্রেণি সংঘাত, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট, ক্ষমতার অপব্যবহার, কলুষিত রাজনৈতিক শিক্ষা সংস্কৃতি গণতন্ত্রায়নের লেবাস বৃদ্ধি ও ব্যক্তিগত কায়েমী স্বার্থ হাসিল এর ক্ষেত্রেও সুদূরপ্রসারী প্রভাব বিস্তার করে থাকে।