বাংলাদেশে শিল্পায়নের সমস্যাসমূহ কী কী?

অথবা, বাংলাদেশে শিল্প অনগ্রসরতার কারণ লিখ।
অথবা, বাংলাদেশে শিল্পায়নের প্রতিবন্ধকতাসমূহ তুলে ধর।
অথবা, বাংলাদেশে শিল্পায়নের সমস্যাসমূহ ব্যাখ্যা কর।
উত্তর ভূমিকা :
শিল্পায়ন হলো উৎপাদনসহ সম্ভাব্য সকল ক্ষেত্রে যান্ত্রিক প্রযুক্তির সফল প্রয়োগ। কিন্তু বাংলাদেশের প্রেক্ষিতে উপরিউক্ত বাক্যটির যথার্থতা কতটুকু তা ভাবার বিষয়। এদেশ শিল্পোন্নয়নে আদি স্তরেই রয়ে গেছে। এখনো উন্নীত হতে পারেনি। আর এ অনগ্রসরতার পিছনে অনেক কারণ দায়ী।
বাংলাদেশে শিল্পায়নের সমস্যাসমূহ : বাংলাদেশে শিল্পায়নের প্রধান প্রধান সমস্যাসমূহ নিম্নরূপ :
১. দুর্বল অর্থনৈতিক ও সামাজিক অবকাঠামো : বাংলাদেশের পরিবহন ও যোগাযোগ অনুন্নত। আমরা জানি শিল্পায়নের পূর্বশর্ত শক্তিশালী যোগাযোগ অবকাঠামো। তাছাড়া বাংলাদেশে বিদ্যুৎশক্তি ও গ্যাস প্রয়োজনের তুলনায় খুবই কম। ২০০১-২০১১ পর্যন্ত শিল্পায়নের প্রধান সমস্যা হলো বিদ্যুৎ ও গ্যাসের সমস্যা।
২. দক্ষ উদ্যোক্তার অভাব : দারিদ্র্যের দুষ্টচক্র ও অশিক্ষার কারণে নতুন শিল্পপ্রতিষ্ঠান গড়ে তোলার মতো দক্ষ উদ্যোক্তার অভাব আমাদের শিল্পায়নের অন্যতম বাধা। ঝুঁকি গ্রহণে অনিশ্চয়তা, বিনিয়োগের জন্য মূলধন স্বল্পতার কারণ আমাদের দেশে শিল্পায়নের জন্য দক্ষ সংগঠক ও উদ্যোক্তা শ্রেণি গড়ে উঠেনি।
৩. মূলধনের অভাব : বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। আমরা জানি যে, শিল্পের বিনিয়োগের জন্য যথেষ্ট পরিমাণ মূলধনের প্রয়োজন, আর মূলধন গঠিত হয় সঞ্চয়ের মাধ্যমে। তাই মূলধন স্বল্পতার কারণে বাংলাদেশে শিল্পায়ন বাধাগ্রস্ত হচ্ছে।
৪. রাজনৈতিক অস্থিতিশীলতা : বর্তমানে বাংলাদেশে রাজনৈতিক অস্থিতিশীলতা শিল্পায়নের প্রধান অন্তরায়। ঘন ঘন সরকার পরিবর্তন, হরতাল, নির্বাচনকালীন সংঘাত, রাজনৈতিক সংঘাত ইত্যাদির কারণে বিনিয়োগকারীরা ঝুঁকি গ্রহণে অনীহা প্রকাশ করে।
৫. কারিগরি জ্ঞানের অভাব : উন্নত প্রযুক্তি ব্যবহারে দক্ষ কারিগরি জ্ঞানের প্রয়োজন। কারিগরি জ্ঞানের অভাবে এদেশে শিল্পায়ন ব্যাহত হচ্ছে। যেমন-দিনাজপুরের কয়লাখনিতে বাংলাদেশি শ্রমিকরা শুধুমাত্র Day Labourer হিসেবে কাজ করে। অথচ এ শিল্পে Technical skilled পদে বিদেশি শ্রমিকরা কাজ করে।
উপসংহার : পরিশেষে বলা যায়, বাংলাদেশের দ্রুত অর্থনৈতিক উন্নয়ন এবং জনগণের জীবনযাত্রার মানোন্নয়নে দ্রুত শিল্পায়ন অপরিহার্য। বস্তুত শিল্পায়নের অন্তরায়সমূহ অপসারণের নিমিত্তে আশু পদক্ষেপ গ্রহণ করা অত্যন্ত জরুরি।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/