বাংলাদেশে বয়স্ক ব্যক্তিদের ৪টি সমস্যা বর্ণনা কর।

অথবা, বাংলাদেশে প্রবীণদের চ্যালেঞ্জসমূহ কী কী?
অথবা, বাংলাদেশে প্রবীণদের সমস্যাগুলো তুলে ধর।
উত্তর।৷ ভূমিকা :
আজকে যারা প্রবীণ ক’দিন আগে তাঁরা নবীন ছিল। আবার আজকে যারা নবীন তারও আগামীতে প্রবীণ হবে। আর এই আজকের প্রবীণদের মাধ্যমে নবীনরা পৃথিবীতে আলোর মুখ দেখছে। নবীনদের মানুষ হিসেবে গড়ে তোলা, তাদের শিক্ষা দান, তাদের মৌল মানবিক চাহিদাসহ যাবতীয় চাহিদা পূরণ করেছে প্রবীনরা। তাই তাদের প্রতিও সমাজ ও রাষ্ট্রের দায়িত্ব রয়েছে। তারা যাতে বৃদ্ধজনিত অক্ষমতার কারণে কোন কষ্টের শিকার না হয় সে
দায়িত্ব আজ আমাদের; আমাদের সমাজের এবং আমাদের রাষ্ট্রের।
বাংলাদেশে বয়স্ক ব্যক্তিদের ৪টি সমস্যা : প্রবীণদের সমস্যা বিভিন্ন ধরনের। নিম্নে তাদের সমস্যাসমূহ আলোচন করা হলো :
১. নিঃসঙ্গতা : বৃদ্ধদের জন্য একটি বড় সমস্যা হলো নিঃসঙ্গতা বা একাকিত্ব। বৃদ্ধরা অনেকটা শিশুদের মতো।তারা শিশুদের মত বেশি বেশি কথা বলতে চায়। কিন্তু অনেকেই তাদের পছন্দ করে না। বৃদ্ধরা সবার সাথে মিশতে চায়।কিন্তু সমাজ তথা পরিবারের সদস্যরা সেভাবে তাদের সঙ্গ দেয় না। ফলে তারা নিঃসঙ্গতায় ভোগে।
২. ‘স্বাস্থ্যহীনতা : স্বাস্থ্যগত সমস্যা বৃদ্ধদের একটি বড় সমস্যা। অসুস্থতা তাদের নিত্যদিনের সঙ্গী। তারা সহজেই বিভিন্ন রোগে আক্রান্ত হয়।তাদের রোগ-প্রতিরোধ ক্ষমতাও কম।বৃদ্ধরা রক্তচাপ,ডায়াবেটিস, প্রস্রাবে সমস্যা, ঘাড়ে ও কোমরে ব্যথা, হাঁপানি, পেপটিক আলসার, চক্ষুরোগ, বাত, রক্তশূন্যতা, হৃদরোগ প্রভৃতি রোগে আক্রান্ত হয়।তারা শারীরিক দুর্বলতা, অপুষ্টি, অনিদ্রা, ঔষধপথ্যের অভাব প্রভৃতি সমস্যায়ও আক্রান্ত হন।
৩. মানসিক সমস্যা : বাংলাদেশে প্রবীণ বা বৃদ্ধরা নানা কারণে মনস্তাত্ত্বিক সমস্যায় ভোগেন। চাকরি থেকে অবসর গ্রহণ, হীনম্মন্যতা, স্মৃতিশক্তি হ্রাস, মৃত্যু ভয় পারিবারিক ভাঙন, একাকিত্ব, অবহেলা, নিরাপত্তাহীনতা প্রভৃতি তাদের নিত্যসঙ্গী। এসব কারণে তারা মানসিক দুর্বলতায় ভোগেন।
৪. অর্থ সংকট : আমাদের দেশে বৃদ্ধ বয়সে অনেক মানুষ চরম অর্থ সংকটে থাকে। কারণ তখন তারা আয়-রোজগার করতে পারে না।অনেকের সম্পত্তি ছেলেমেয়েদের মধ্যে ভাগাভাগি হয়ে যায়। ফলে তারা পরনির্ভরশীল হয়ে পড়েন। অনেক সময় ছেলেমেয়েরা পিতামাতার ভরণপোষণের দায়িত্ব নেন না। ফলে তারা অর্থসংকটের শিকার হোন।
উপসংহার : পরিশেষে বলা যায়, বৃদ্ধরা অনেক সমস্যায় জর্জরিত।তাদেরকে সমস্যাবহুল জীবন মেনে নিতে হয়।বেশিরভাগ ক্ষেত্রে বৃদ্ধ বয়স সুখের নয়, এটি একটি কষ্টের জীবন। বেশির ভাগ বৃদ্ধকে সমস্যার ভিতরেই জীবনযাপন করতে হয়। তারপর এক সময় তাদেরকে এই পৃথিবী থেকে বিদায় নিতে হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/