বাংলাদেশের সংক্ষিপ্ত পরিচয় দাও।

অথবা, বাংলাদেশের সাধারণ পরিচিতি আলোচনা কর।
অথবা, বাংলাদেশ প্রসঙ্গে সাধারণ পরিচিতি আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশ ভূখণ্ডের রয়েছে সুদীর্ঘকালের গৌরবময় ইতিহাস। প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি আমাদের এই বাংলাদেশ। বাংলাদেশের ইতিহাস এক গৌরবময় ইতিহাস। দীর্ঘ নয় মাস সশস্ত্র সংগ্রামের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ হিসেবে আত্মপ্রকাশ করে।
বাংলাদেশের সংক্ষিপ্ত পরিচয় : নিচে বাংলাদেশের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরা হলো :
১. বাংলাদেশের সাংবিধানিক নাম : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ (The People’s Republic of Bangladesh)।
২. বাংলাদেশের রাজধানীর নাম : বাংলাদেশের রাজধানীর নাম ঢাকা।
৩. বাংলাদেশের সরকার পদ্ধতি : বাংলাদেশের সরকার পদ্ধতি সংসদীয় পদ্ধতির সরকার। রাষ্ট্রপ্রধান রাষ্ট্রপতি এবং সরকার প্রধান প্রধানমন্ত্রী। বহুদলীয় গণতন্ত্র বিদ্যমান।
৪. বাংলাদেশের ভৌগোলিক অবস্থা : বাংলাদেশ এর বিস্তৃতি ২০°৩৪′ উত্তর অক্ষাংশ হতে ২৬°৩৮′ উত্তর অক্ষাংশ এবং ৮৮°০১´ পূর্ব দ্রাঘিমাংশ হতে ৯২°৪১′ পূর্ব দ্রাঘিমাংশ পর্যন্ত ।
৫. বাংলাদেশের আয়তন : বাংলাদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গকিলোমিটার বা ৫৬,৯৭৭ বর্গমাইল। আয়তনের দিক থেকে বাংলাদেশের অবস্থান বিশ্বে ৯৩তম।
৬. বাংলাদেশের সীমানা ও অবস্থান : বাংলাদেশের উত্তরে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়, পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ এবং পূর্বে ভারতের আসাম, ত্রিপুরা, মিজোরাম রাজ্য, প্রতিবেশী মায়ানমার এবং বাংলাদেশের দক্ষিণে বঙ্গোপসাগর অবস্থিত।
৭. বাংলাদেশের স্থলসীমা : বাংলাদেশের স্থলসীমা ৪,৪২৭ কিলোমিটার; উপকূলীয় এলাকার দৈর্ঘ্য ৭১১ কিলোমিটার; বাংলাদেশের অর্থনৈতিক সমুদ্রসীমা ২০০ নটিক্যাল মাইল এবং রাজনৈতিক সমুদ্রসীমা ১২ নটিক্যাল মাইল ।
৮. ভূপ্রাকৃতিক অবস্থান : বাংলাদেশ একটি বৃহত্তম বদ্বীপ। এর দক্ষিণ-পূর্ব এবং উত্তর ও উত্তর পূর্বাঞ্চলে পাহাড়ি অঞ্চল; মধ্য অঞ্চল ও উত্তর পশ্চিম অঞ্চল সোপান চত্বর এবং দক্ষিণে নদী বাহিত প্লাবন সমভূমি অঞ্চল।
৯. জনসংখ্যা : অর্থনৈতিক সমীক্ষা ২০১৫ অনুযায়ী বাংলাদেশের জনসংখ্যা ১৫ কোটি ৭৯ লাখ। পুরুষ মহিলা অনুপাত ১০৪.৯ : ১০০ জন। ইসলাম ধর্ম অনুসারী ৮৬.৬%, হিন্দু ১২.১%, বৌদ্ধ ০.৬%, খ্রিষ্টান ০.৪% এবং অন্যান্য ০.৩% (আদমশুমারি- ২০১১)। বাংলাদেশের জনসংখ্যার ঘনত্ব বর্তমানে ১০৩৫ জন প্রতি বর্গকিলোমিটারে। (অর্থনৈতিক সমীক্ষা- ২০১৫)
১০. বাংলাদেশের ভাষা : বাংলাদেশের রাষ্ট্রীয় ভাষা বাংলা। ইংরেজিকে দ্বিতীয় গুরুত্বপূর্ণ ভাষা হিসেবে গ্রহণ করা হয়েছে। এছাড়া বিভিন্ন উপজাতীয় গোষ্ঠীসমূহ নিজস্ব মাতৃভাষায় কথা বলে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। সুদীর্ঘকাল ধরে এ ভূখণ্ডে বিভিন্ন জনগোষ্ঠী শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছে। বাংলাদেশের ভূপ্রকৃতি অত্যন্ত চমকপ্রদ। বাংলাদেশের অর্থনীতি ও জীবনযাত্রার মান দ্রুত বৃদ্ধি পাচ্ছে।