বাংলাদেশের অর্থনীতিতে কৃষির গুরুত্ব লিখ।

অথবা, অর্থনীতিতে কৃষির গুরুত্ব আলোচনা কর।
অথবা, বাংলাদেশের অর্থনীতিতে কৃষির ভূমিকা আলোচনা কর।
অথবা, অর্থনীতিতে কৃষির প্রয়োজনীয়তা আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ। দেশের জিডিপিতে কৃষির অবদান প্রায় ৩৩ ভাগ এবং মোট শ্রমশক্তির ৬৫ ভাগ এখাতে নিয়োজিত। গ্রামাঞ্চলে শতকরা প্রায় ৮০টি পরিবারের আয়ের প্রধান উৎস হলো কৃষি এবং এ জন্যই এ খাত দেশের অকৃষি দ্রব্য ও সেবার বাজারে গুরুত্বপূর্ণ নির্ধারক।
গুরুত্ব : বাংলাদেশের অর্থনীতিতে কৃষির গুরুত্ব অপরিসীম। নিম্নে কৃষির গুরুত্ব আলোচনা করা হলো :
১. প্রধান পেশা : জীবিকানির্বাহের জন্য বাংলাদেশের জনসংখ্যার শতকরা প্রায় ৮৫ ভাগ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কৃষির উপর নির্ভরশীল ।
২. খাদ্যের যোগান : বাংলাদেশের মানুষের খাদ্য সংস্থানের মূল উৎস হলো কৃষি।
৩. বৈদেশিক মুদ্রা অর্জন : আমাদের বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে একক খাত হিসেবে কৃষিখাতের অবদান সবচেয়ে বেশি।
৪. শিল্পের কাঁচামাল সরবরাহ : বাংলাদেশের অনেক শিল্প তাদের কাঁচামালের জন্য কৃষির উপর নির্ভরশীল। আমাদের চা, চিনি, সিগারেট, দিয়াশলাই, কাগজ প্রভৃতি শিল্পের কাঁচামাল মূলত কৃষি থেকেই আসে।
৫. কর্মসংস্থান : বাংলাদেশের জনসাধারণের কর্মসংস্থানের প্রধান ক্ষেত্র হলো কৃষি। এদেশের প্রায় ৬৪ ভাগ শ্রমশক্তি কৃষিখাতে নিয়োজিত ।
৬. শিল্পদ্রব্যের বাজার সৃষ্টি : বাংলাদেশের গ্রামাঞ্চলে প্রায় ৮০ ভাগ পরিবারের আয় সরাসরি কৃষি থেকে আসে। সুতরাং এদেশের শিল্পদ্রব্যের বাজার সৃষ্টির ক্ষেত্রে কৃষি একটি নির্ধারক শক্তি।
৭. কৃষি সহায়ক শিল্প স্থাপন : কৃষির উন্নয়ন ঘটলে কৃষি সহায়ক শিল্পগুলোর উন্নয়ন ও প্রসার ঘটে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, বাংলাদেশের অর্থনীতিতে কৃষির গুরুত্ব অনেক বেশি। দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়ন তথা বৈষয়িক সমৃদ্ধি মৌলিকভাবে কৃষির উপর নির্ভরশীল ।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/