বঙ্গবন্ধু সরকারের পাঁচটি সাফল্য উল্লেখ কর।

অথবা, বঙ্গবন্ধু সরকারের কতিপয় সাফল্যের বর্ণনা দাও।
উত্তর৷ ভূমিকা :
এক রক্তক্ষয়ী জাতীয়তাবাদী বিপ্লবের মাধ্যমে পাকিস্তানি শাসক ও শোষকগোষ্ঠীর কবল থেকে মুক্ত হয়ে বাংলাদেশ নামে নতুন রাষ্ট্রের গোড়াপত্তন হয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর স্বাধীনতার নেতৃত্বদানকারী দল হিসেবে আওয়ামী লীগ স্বাভাবিকভাবেই বাংলাদেশের রাজনৈতিক ক্ষমতায় অধিষ্ঠিত হয়। সরকার গঠনের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর আন্তরিক প্রত্যয় নিয়েই দেশ গঠনে মনোনিবেশ করেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাফল্য : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্র পরিচালনার হাল ধরেন স্বাধীনতার পর ১০ জানুয়ারি ১৯৭২ সালে দেশে ফিরে। তিনি সাফল্যজনকভাবে দেশ পরিচালনা করেন। নিচে তাঁর
কতিপয় সাফল্য তুলে ধরা হলো :
১. যুদ্ধবিধ্বস্ত দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন : সমগ্র দেশে যোগাযোগ ব্যবস্থার করুণ পরিস্থিতি সৃষ্টি হয়। রাস্তাঘাট, সেতু, কালভার্ট ও বিমানবন্দরসহ বিভিন্ন স্থাপনা ধ্বংসপ্রাপ্ত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এসব যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেন
২. ভারতীয় সেনাবাহিনীর স্বদেশ ফেরত : ভারতীয় সেনাবাহিনী ও বাংলাদেশের সেনাবাহিনী সমন্বয়ে যৌথবাহিনী বাংলাদেশকে স্বাধীন করে। বাংলাদেশ স্বাধীনতার পর ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশে অবস্থান করেছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত উদ্যোগের ফলে ১৯৭২ সালের ১২ মার্চ ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশ ত্যাগ করে। যা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি বিরাট সাফল্য ছিল।
৩. শিল্পপ্রতিষ্ঠান জাতীয়করণ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের অর্থনীতিকে গতিশীল করতে এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে শিল্পকারখানা জাতীয়করণ করেন। ১৯৭২ সালের ২৬ মার্চ তিনি বহু শিল্পপ্রতিষ্ঠান জাতীয়করণ করেন। জাতীয়করণের মাধ্যমে এসব প্রতিষ্ঠানের সম্পত্তি সরকারীকরণ করা হয়।
৪. সংবিধান প্রণয়ন : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ সাফল্য হলো সংবিধান “প্রণয়ন। খুব অল্প সময়ের মধ্যে দেশে সবার কাছে একটি গ্রহণযোগ্য সংবিধান প্রণয়ন করে বঙ্গবন্ধু সরকার।
৫. সাধারণ নির্বাচন অনুষ্ঠান : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানের মাধ্যমে সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেন এবং সংসদীয় গণতন্ত্র কার্যকরী করতে তিনি ১৯৭৩ সালের ৭ মার্চ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত করেন যা বঙ্গবন্ধু শেখ মুজিবুরের অন্যতম সাফল্য।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত দেশের নানাবিধ সমস্যা সমাধানে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেন। তিনি দেশের সার্বিক উন্নয়নে বিভিন্ন সংস্কার সাধন করেন। সেগুলো রাষ্ট্র পরিচালনায় তাঁর সাফল্যের নির্দেশ করে।