ফিলাডেলফিয়া সম্মেলন সম্পর্কে কী জান?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, ফিলাডেলফিয়া সম্মেলন কী?
অথবা,ফিলাডেলফিয়া সম্মেলন বর্ণনা কর।

উত্তর: ভূমিকা: আমেরিকার উপনিবেশগুলোর মধ্যে ঐক্য প্রতিষ্ঠার জন্য এবং স্বাধীনতার মন্ত্রে সকলকে
উজ্জীবিত করার জন্য দেশবরেণ্য নেতৃবৃন্দ ১৭৭৭ খ্রিস্টাব্দের নভেম্বর মাসে Confedaration গঠন করে। ১৭৮১ সালে তা কার্যকরী হয়। কিন্তু পরবর্তীতে তা সফল হয়ে উঠে নি। ১৭৮৭ সালে জর্জ ওয়াশিংটনের সভাপতিত্বে মার্কিন সংবিধান। রচনার জন্য অনুষ্ঠিত হয় ফিলাডেলফিয়া সম্মেলন।

ফিলাডেলফিয়ায় সম্মেলন: ১৭৮৭ সালের মে মাসে জর্জ ওয়াশিংটনের নেতৃত্বে ফিলাডেলফিয়ায় একটি সম্মেলনের আয়োজন করা হয়, যা ফিলাডেফিয়া সম্মেলন নামে পরিচিত। একে সাংবিধানিক সম্মেলন হিসেবেও আখ্যায়িত করা যায়। কারণ এ সম্মেলনেই মার্কিন সংবিধানের জন্মলগ্ন ঘোষিত হয়।১৭৮৭ সালের মে মাসের শেষ সপ্তাহ থেকে সেপ্টেম্বর মাসের মধ্যবর্তী সময় পর্যন্ত সম্মেলনের অধিবেশন চলে। বিভিন্ন রাষ্ট্র কর্তৃক ৭৫ জন প্রতিনিধি নির্বাচিত হলেও সম্মেলনে কেবল ৫৫ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন এবং সম্মেলনের শেষ পর্যন্ত ৪২ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। মাত্র ৩৯ জন প্রতিনিধি চূড়ান্ত সংবিধানে স্বাক্ষর করেন। একমাত্র রোড আইল্যান্ড ব্যতীত অন্যান্য রাষ্ট্র সম্মেলনে অংশগ্রহণ করে।জর্জ ওয়াশিংটন সম্মেলনের সভাপতি নির্বাচিত হন। প্রস্তাবিত নতুন সংবিধানের বিষয়বস্তুর প্রশ্নে রাষ্ট্র প্রতিনিধিদের মধ্যে প্রবল মতপার্থক্য দেখা দেয়। তারা এক দীর্ঘ জটিল বিতর্কে লিপ্ত হন। সম্মেলনের সভাপতি হিসেবে জন্ম ওয়াশিংটনের নেতৃত্বে দৃঢ় প্রচেষ্টার ফলে পরস্পর বিরোধী দৃষ্টিভঙ্গির মধ্যে সামঞ্জস্য বিধান করা সম্ভবপর হয়। উক্ত সম্মেলনের প্রতিনিধিগণ শেষ পর্যন্ত তাদের মতানৈক্যের প্রধান প্রধান প্রশ্নের মীমাংসা করে একটি নতুন সংবিধান সম্পর্কে একমত হন। এ সম্মেলনের প্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল সংবিধান গৃহীত হয়।

উপসংহার: উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, মার্কিন সংবিধান রচনার জন্য ফিলাডেলফিয়ায় যে সম্মেলন অনুষ্ঠিত হয় তা ফিলাডেলফিয়া বা সাংবিধানিক সম্মেলন নামে পরিচিত। এ সম্মেলনের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল সংবিধান গৃহীত হয়। পরে ক্রমবিকাশের ধারায় এ সংবিধান বর্তমান রূপ লাভ করেছে।