প্রশ্ন৩।। স্থানীয় সরকার অধ্যয়নে গতানুগতিক পদ্ধতিগুলাে উল্লেখ কর।

অথবা, স্থানীয় সরকার অধ্যয়নে গতানুগতিক পদ্ধতিগুলাে আলােচনা কর।
অথবা, স্থানীয় রাজনীতি অধ্যয়নের গতানুগতিক পদ্ধতিগুলাে বর্ণনা কর।
অথবা, স্থানীয় সরকার অধ্যয়নের পুরাতন বা প্রাচীনতম পদ্ধতিগুলাে সম্পর্কে সংক্ষেপে আলােচনা কর।
অথবা, স্থানীয় সরকার অধ্যয়নে গতানুগতিক পদ্ধতিসমূহ সম্পর্কে যা জান বর্ণনা কর।
অথবা, হানীয় সরকার অধ্যয়নের সনাতন বা গতানুগতিক পদ্ধতিগুলো সম্পর্কে আলােচনা কর।
ভূমিকা :
স্থানীয় সরকার ব্যবস্থা ধারণা একটি গুরুত্বপূর্ণ ধারণা। রাজনীতিতে জনগণের অংশগ্রহণ নিশ্চিতকরণ এবং সুশাসন প্রতিষ্ঠায় স্থানীয় সরকার ব্যবস্থার গুরুত্ব অপরিসীম। স্থানীয় সরকার ব্যবস্থা ধারণাটি একটি পুরাতন ধারণা। প্রাচীন ভারতে গ্রাম পঞ্চায়েত থেকে শুরু করে ব্রিটিশ ভারতে ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনামলে
স্থানীয় সরকার ব্যবস্থার পরিবর্তন ও পরিবর্ধন ঘটে। বর্তমানে গণতান্ত্রিক শাসনব্যবস্থায় ক্ষমতার বিকেন্দ্রীকরণ ও গণতন্ত্রের বিকাশে স্থানীয় সরকার অধ্যয়ন আবশ্যক।
স্থানীয় সরকার অধ্যয়নে গতানুগতিক পদ্ধতিগুলাের নাম : গতানুগতিক পদ্ধতি বলতে পুরাতন পদ্ধতিকে বুঝায়। নিম্নে গতানুগতিক পদ্ধতিগুলাের নাম উল্লেখ করা হলাে :
১. অভিজ্ঞতাবাদী পদ্ধতি বা পরীক্ষামূলক পদ্ধতি : স্থানীয় সরকার অধ্যয়ন পদ্ধতির অন্যতম প্রধান জনপ্রিয় পদ্ধতি হলো অভিজ্ঞতাবাদী পদ্ধতি। স্থানীয় সরকার অধ্যয়নে এ পদ্ধতির ব্যবহার ব্যাপক। স্থানীয় সরকার ব্যবস্থায় প্রশাসনিক কাঠামাে, এবং স্থানীয় সংস্থাকে একটি পরীক্ষাগার বলে মনে করা যেতে পারে। এখানে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও ধর্মীয় সংস্কারসহ বিভিন্ন আইনের নীতিমালা প্রবর্তন করার মানসে নতুন নতুন কৌশল বাস্তবায়নের কাজ গৃহীত হয়। অভিজ্ঞতাবাদী পদ্ধতি স্থানীয় সরকারকে একটি বাস্তবরূপ ও প্রাকৃতিক রূপ হিসাবে গণ্য করে স্থানীয় সরকার ব্যবস্থায় কোন আইন প্রয়ােজন। আইনের দ্বারা জনগণ কতটুকু উপকৃত হবে এবং স্থানীয় পর্যায়ে আইনের বাস্তবতা ও উপযােগিতা এ পদ্ধতির মাধ্যমে নির্ণয় করা হয় ।
২. ঐতিহাসিক অধ্যয়ন পদ্ধতি : স্থানীয় সরকার অধ্যয়নের অন্যতম গুরুত্বপূর্ণ পদ্ধতি হলাে ঐতিহাসিক পদ্ধতি। ঐতিহাসিক পদ্ধতি স্থানীয় সরকার অধ্যয়নে একটি বিশেষ স্থান দখল করে আছে। সাম্প্রতিককালে স্থানীয়। সরকার অধ্যয়নে এ পদ্ধতির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। স্থানীয় সরকার ব্যবস্থায় উৎপত্তি, বিকাশ ও অগ্রগতির ইতিহাস
জানার জন্য এ পদ্ধতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্থানীয় সরকার ব্যবস্থার জন্য তার ক্রমবিকাশ, পারিপার্শ্বিক অবস্থা এবং বিভিন্ন ঘাতপ্রতিঘাত ঐতিহাসিক পদ্ধতির মাধ্যমে জানা যায়। ঐতিহাসিক পদ্ধতি স্থানীয় মানুষের জীবন ও ঘটনাবলিকে ধারণ করে স্থানীয় সরকার অধ্যয়ন করে থাকে ফলে তা বাস্তব পদ্ধতি হিসেবে পরিগণিত হয়।
৩, তুলনামূলক অধ্যয়ন পদ্ধতি : স্থানীয় সরকার অধ্যয়নে অন্যতম গুরুত্বপূর্ণ পদ্ধতি হলাে তুলনামূলক অধ্যয়ন পদ্ধতি। তুলনামূলক অধ্যয়ন পদ্ধতিকে, ঐতিহাসিক পদ্ধতির পরিপূরক বলে বিবেচনা করা যেতে পারে। স্থানীয় সরকার ব্যবস্থায় স্থানীয় পর্যায়ে রাজনৈতিক ঘটনাবলি, রাজনৈতিক অংশগ্রহণ, ক্ষমতার বণ্টন প্রভৃতি ঘটনাবলি পর্যবেক্ষণ করতে গিয়ে তুলনামূলক পদ্ধতির ব্যবহার হয়। তিনি তার গবেষণায় তুলনামূলক পদ্ধতির ব্যবহার করেন। উন্নয়নশীল দেশের স্থানীয় সরকার ব্যবস্থার স্বরূপ ও প্রকৃতির বাস্তব সমীক্ষা উপস্থাপনে তুলনামূলক পদ্ধতি একটি কার্যকরী পদ্ধতি।

৪, পর্যবেক্ষণমুলক অধ্যয়ন পদ্ধতি : স্থানীয় সরকার অধ্যয়নের অন্যতম গুরুত্বপূর্ণ পদ্ধতি হলো পর্গবেক্ষণমূলক ক্ষতি। পর্যবেক্ষণমূলক পদ্ধতির অপর নাম আনােহ পদ্ধতি। দার্শনিক প্লেটোর যুগ থেকে এ পদ্ধতির ব্যবহার চলে আসছে। এ পদ্ধজিতে স্থানীয় সরকার সম্পর্কে বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করে তথ্য বিশ্লেষণ করা হয়। এ পদ্ধতিতে খুব সহজে স্থানীয় সরকার কাঠামাের মূলে পৌছানাে যায়।
৫. দার্শনিক অধ্যয়ন পদ্ধতি : স্থানীয় সরকার অধ্যয়ন পদ্ধতির মধ্যে সর্বাপেক্ষা প্রাচীন পদ্ধতি হলাে দার্শনিক পদ্ধতি। এ পদ্ধতিতে স্থানীয় সরকার ব্যবস্থার কতকগুলাে বিষয়কে পূর্ব অনুমানের ভিত্তিতে স্তরসিদ্ধ বলে ধরে নেয়া হয়। এবং অবরােহ পদ্ধতিতে সাধারণ সিদ্ধান্তে উপনীত হওয়া যায়। এ পদ্ধতিতে স্থানীয় সরকারের প্রকৃতি, স্থানীয় সরকারের প্রয়ােজনীয়তা, ব্যক্তির সাথে স্থানীয় সরকারের সম্পর্ক। কেন্দ্রীয় সরকারের সাথে স্থানীয় সরকারের সম্পর্ক ইত্যাদি বহুবিধ প্রশ্নের উত্তর সমাধান করা হয়।
৬. গ্রাতিষ্ঠানিক অধ্যয়ন পদ্ধতি : স্থানীয় সরকার অধ্যয়নের অন্যতম গতানুগতিক পদ্ধতি হচ্ছে প্রাতিষ্ঠানিক পদ্ধতি। প্রাতিষ্ঠানিক পদ্ধতি বলতে স্থানীয় সরকার অধ্যয়নের এমন এক দৃষ্টিভঙ্গিকে বুঝায় যা স্থানীয় সরকার ও স্থানীয় প্রতিষ্ঠান অধ্যয়নের মাধ্যমে রাজনীতিকে ব্যাখ্যা বিশ্লেষণের প্রচেষ্টা চালায়। এ পদ্ধতিতে স্থানীয় সরকার ব্যবস্থায় প্রতিষ্ঠানের কাঠামাে ও প্রকৃতি পরীক্ষানিরীক্ষা করা যায়।
৭. বর্ণনামূলক পদ্ধতি : স্থানীয় সরকার অধ্যয়ন পদ্ধতির মধ্যে বর্ণনামূলক পদ্ধতি একটি উল্লেখযােগ্য পদ্ধতি। এ পদ্ধতিতে স্থানীয় সরকার ব্যবস্থার নির্দিষ্ট কোনাে অংশের বিশদ ব্যাখ্যা প্রদান করা হয়। এ পদ্ধতিতে স্থানীয় পর্যায়ে রাজনৈতিক প্রতিষ্ঠানসমূহের আলােচনার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করে থাকে।
৮, আনুষ্ঠানিক আইনমূলক পদ্ধতি : স্থানীয় সরকার অধ্যয়ন পদ্ধতির মধ্যে আনুষ্ঠানিক আইনগত পদ্ধতি একটি উল্লেখযােগ্য পদ্ধতি। এ পদ্ধতিতে স্থানীয় পর্যায়ের সরকারের আনুষ্ঠানিক প্রতিষ্ঠানকে আইনের দৃষ্টিকোণ থেকে বিচারবিশ্লেষণ করা হয়। এ পদ্ধতি স্থানীয় পর্যায়ে রাজনীতির সাথে যুক্ত বিভিন্ন বিষয়াদির আলােচনাকে আইনানুগ কাঠামোর মধ্যে সীমাবদ্ধ রাখে ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় সরকার অধ্যয়ন পদ্ধতি বর্তমান সময়ে খুবই তাৎপর্যপূর্ণ। স্থানীয় সরকার অধ্যয়নে বিভিন্ন, গতানুগতিক পদ্ধতি লক্ষ করা যায়। স্থানীয় সরকার অধ্যয়নে ও বিশ্লেষণে উপযুক্ত পদ্ধতিগুলাে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।