প্রশ্নঃ রাজস্বনীতি কী ?

[ad_1]

প্রশ্নঃ রাজস্বনীতি কী ?

উত্তর- ভূমিকা : সহজ কথায় রাজস্বনীতি বলতে সরকারের আয় , ব্যয় ও ঋণ সংক্রান্ত নীতিমালাকে বুঝায় । সরকার দেশের আয় , নিয়োগ , উৎপাদন , দামস্তর এবং স্বাভাবিক কাজকর্ম পরিচালনার জন্য করনীতি , ব্যয়নীতি , বাজেট নীতি এবং ঋণনীতির সাহায্য নিয়ে থাকে , যাকে রাজস্বনীতি বলা হয় ।

G. K. Shaw- এর মতে , “ আমরা রাজস্বনীতি বলতে দামস্তর , ভোগ , সরকারি ব্যয়ের সময়ের পরিবর্তন , করভার পরিবর্তন , কর প্রদানের কাঠামোগত পরিবর্তনের কৌশলের অন্তর্ভুক্তিকে বুঝি ।

Harvey and Johnson- এর মতে , “ রাজস্বনীতি হলো অর্থনৈতিক কর্মকাণ্ডকে প্রভাবিত করার জন্য সরকারি ব্যয় এবং করের পরিমাণ পরিবর্তন করা ।

” ক্লাসিক্যালরা Supply side economy- তে বিশ্বাস করতেন । Say- এর বক্তব্য অনুসারে , “ যোগান নিজেই তার নিজের চাহিদা সৃষ্টি করে । ” তাই সরকারি হস্তক্ষেপ কাম্য নয় । তাদের ধারণায় Sound Fiscal Policy হলো নিরপেক্ষ রাজস্বনীতি যা দুটি দিক নির্দেশ করে ।

( i ) সরকারি ব্যয় যতদূর সম্ভব হ্রাস করতে হবে এবং

( ii ) কর যতটুকু সম্ভব পরিহার করতে হবে । তারা সরকারি হস্তক্ষেপকে Necessary evil বলে চিহ্নিত করেন । কেইন্স জোর দিয়ে রাজস্বনীতির পরিসর সম্প্রসারণে মত দেন । তিনি মনে করেন আর্থিকনীতি মন্দাবস্থায় ব্যর্থ হবে কিন্তু রাজস্বনীতি মন্দা পরিত্রাণে সফল ভূমিকা রাখবে ।

কেইন্স সরকারি ব্যয় বৃদ্ধি এবং কর বৃদ্ধি করে অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জনের পন্থা নির্দেশ করেন । আধুনিক কালে রাজস্বনীতিকে তিনটি ধারণায় বিভক্ত করা হয় । যথা :

১. নিরপেক্ষ রাজস্বনীতি ;

২. সম্প্রসারণমুখী রাজস্বনীতি এবং

৩. সংকোচনমূলক রাজস্বনীতি ।

উপসংহার : রাজস্বনীতি বাস্তবায়ন করা হয় বাজেট নীতির মাধ্যমে । যা সুষম বাজেট , ঘাটতি বাজেট এবং উদ্বৃত্ত বাজেট বলে পরিচিত । রাজস্বনীতি প্রয়োগ করা হয় কর বৃদ্ধি বা করা হ্রাসের মাধ্যমে , ট্যাক্স হলিডে , ভর্তুকি নীতি , ব্যয়নীতি , ঋণনীতি , সঞ্চয় নীতি ইত্যাদির মাধ্যমে ।

[ad_2]