প্রশ্নঃ বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের কারণসমূহ কী কী ?

[ad_1]

প্রশ্নঃ বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের কারণসমূহ কী কী ?

উত্তর ৷ ভূমিকা : সঞ্চয় বা সঞ্চয়প্রবণতা সাধারণত আয়ের উপর নির্ভর করে । তবে আয় ছাড়াও ব্যক্তিগত , পারিবারিক , সামাজিক ও মনস্তাত্ত্বিক অনেক কারণ সঞ্চয়কে প্রভাবিত করে । বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের কারণগুলো আলোচনা করা হলো :

১. কম আর : আয় থেকে ভোগব্যয় বাদ দিলে সঞ্চয় পাওয়া যায় । তাই আয়ের উপর সঞ্চয়ের হ্রাসবৃদ্ধি অনেকাংশে নির্ভর করে । আয় কম হলে সঞ্চয় কম হয় এবং আয় বেশি হলে সঞ্চয় বেশি হয় ।

২. অনুন্নত ব্যাংক ব্যবস্থা : আধুনিক কালে মানুষ সঞ্চয় করে মূলত নগদ অর্থে । নগদ অর্থ নিজের কাছে রাখা খুবই ঝুঁকিপূর্ণ । তাই সঞ্চিত অর্থ ব্যাংকে রাখতে জনগণ ইচ্ছুক হয় । কিন্তু ব্যাংক ব্যবস্থা অনুন্নত তাই মানুষের সঞ্চয়ের পরিমাণ হ্রাস পাচ্ছে । যা স্বল্প সঞ্চয়ের কারণ । তাছাড়া অনুন্নত ব্যাংক ব্যবস্থা বাংলাদেশে সঞ্চয়ের উপর নেতিবাচক প্রভাব ফেলে ।

৩. স্থানকালপাত্র : বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের কারণ হিসেবে স্থানকালপাত্রের পরিবর্তন অন্যতম । একই আয়ের জনগণ যখন গ্রাম ছেড়ে শহরে বসবাস করে তখন তাদের খরচ বেড়ে যায় এবং সঞ্চয়ের পরিমাণ হ্রাস পায় । যা বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের অন্যতম কারণ ।

৪. সামাজিক নিরাপত্তা ব্যবস্থা : বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের কারণ হলো উন্নত সামাজিক নিরাপত্তা ব্যবস্থা । সরকার কর্তৃক প্রদত্ত শিক্ষাভাতা , বেকারভাতা ও বয়স্কভাতা ইত্যাদি সামাজিক নিরাপত্তা থাকলে মানুষের সঞ্চয়প্রবণতা কম হয় । সামাজিক নিরাপত্তা ব্যবস্থা থাকলে ভবিষ্যতে সংকট মোকাবিলায় মানুষ কম করে সঞ্চয় করে । যা বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের কারণ ।

৫. রাজস্বনীতি / কর হার বৃদ্ধি : দেশের রাজস্বনীতি সামগ্রিক সঞ্চয় হারকে প্রভাবিত করে । বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের প্রধান কারণ হলো কর হার বৃদ্ধি । কর হার বাড়লে মানুষের ব্যয়যোগ্য আয় কমে সঞ্চয় কমে । যা বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের প্রধান কারণ ।

৬. অভ্যাস ও রুচির পরিবর্তন : অনেক সময় অভ্যাস ও রুচির পরিবর্তনে সঞ্চয়ের পরিমাণ হ্রাস পায় । উন্নত ভোগ , অভ্যাস ও রুচিবোধ মানুষের ব্যয়কে বৃদ্ধি করে । ফলে সঞ্চয়ের পরিমাণ হ্রাস পায় । যা বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের অন্যতম প্রধান কারণ ।

৭. প্রত্যাশা বৃদ্ধি : বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের প্রধান কারণ হলো প্রত্যাশা বৃদ্ধি । বাংলাদেশের জনগণের আয় যে পরিমাণ তার চেয়ে যদি প্রত্যাশা বেশি হয় এবং খরচ বেশি হয় তাহলে সঞ্চয়ের পরিমাণ হ্রাস পাবে । যা বাংলাদেশের জনগণের স্বল্প সঞ্চয়ের অন্যতম প্রধান কারণ ।

৮. স্বল্প সুদের হার : বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের অন্যতম প্রধান কারণ হলো স্বল্প সুদের হার । স্বল্প সুদের কারণে জনগণ তাদের অর্জিত অর্থ ব্যাংকে জমা না রেখে নিজেদের কাছে রেখে দেয় । যার ফলে সঞ্চয় বৃদ্ধি পায় না । যা বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের অন্যতম প্রধান কারণ ।

৯. দান স্তর বৃদ্ধি : দাম স্তর বৃদ্ধি বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের অন্যতম কারণ । দাম স্তর বেশি হলে আয়ের সিংহভাগ দৈনন্দিন ব্যয় মিটাতে ব্যয় হয় । এ অবস্থায় সঞ্চয় কম হয় । বাংলাদেশে স্বল্প সঞ্চয়ের প্রধান কারণ হলো দাম স্তর বৃদ্ধি ।

উপসংহার : স্বল্প সঞ্চয় থাকলে অল্প বিনিয়োগ হয় । ফলে উৎপাদনও কম হবে । সুতরাং উপযুক্ত পরিমাপকগুলো ব্যবহার করে আমরা সঞ্চয় বৃদ্ধি করতে পারি ।

[ad_2]