প্রবেশন কর্মকর্তার ২টি কর্মকৌশল সম্পর্কে আলোচনা কর।

অথবা, প্ৰবেশন কর্মকর্তার কর্মকৌশল সম্পর্কে বিশ্লেষণ কর।
উত্তর।৷ ভূমিকা :
প্রবেশন হচ্ছে আদালত কর্তৃক দোষী সাব্যস্ত ব্যক্তির চরিত্র সংশোধনের এমন একটি ব্যবস্থা যেক্ষেত্রে আদালতের শর্তানুযায়ী একজন প্রবেশন অফিসারের তত্ত্বাবধান অপরাধীকে তার নিজ সমাজে জীবনযাপনের সুযোগ প্রদানের মাধ্যমে সংশোধনের প্রচেষ্টা চালানো হয়।
প্রবেশন কর্মকর্তার কর্মকৌশল : আদালত কর্তৃক নির্ধারিত প্রবেশন কর্মকর্তার মূল দায়িত্ব হচ্ছে প্রবেশনাধীন,অপরাধীকে তার চারিত্রিক সংশোধন আনয়নে এবং সামাজিক পুনর্বাসনে সাহায্য করা। এ কাজটি করতে গিয়ে তিনি বিভিন্ন কৌশলের সাহায্য নিতে পারেন। David Dressler তাঁর ‘Practice and Theory of Probation and Parole’ নামক গ্রন্থে প্রবেশন কর্মকর্তার কর্ম কৌশলগুলোকে চার ভাগে বিভক্ত করেছেন। এগুলো হচ্ছে :
১. বস্তুগত সাহায্য কৌশল (Material aid techniques),
২. প্রশাসনিক কৌশল (Executive techniques),
৩. তত্ত্বাবধায়ন কৌশল (Guidance techniques),
৪. পরামর্শদান কৌশল (Counselling techniques)।
১. বস্তুগত সাহায্য কৌশল : প্রবেশন কর্মকর্তা যদি মনে করেন যে অপরাধী ব্যক্তিটি কোন আর্থিক সাহায্য পেলে সে একটি সৎ উপার্জনের পথ বেছে নেবে যা তার জীবিকার নিশ্চয়তা বিধান করবে এবং সৎভাবে কর্মব্যস্ত জীবনে অভ্যস্ত হতে সাহায্য করবে তাহলে তিনি প্রবেশন কর্মসূচির আওতায় অপরাধীকে আর্থিক সাহায্যের জন্য সুপারিশ করতে পারেন।চাকরিচ্যুত কোন শ্রমিক যদি অপরাধে লিপ্ত হয়ে অভিযুক্ত হয়, তাহলে তাকে প্রবেশনে রাখার পর যদি প্রবেশন কর্মকর্তা লক্ষ করেন যে তার হারানো চাকরি পুনরায় ফিরে পেলে সে আগের ন্যায় সৎ জীবনযাপনে অভ্যস্ত হবে, তাহলে তাকে প্রবেশন কর্মকর্তা সংশ্লিষ্ট কারখানা অথবা অন্যত্র কোন চাকরি প্রদান করার ব্যবস্থা নিতে পারেন।
২. প্রশাসনিক কৌশল : প্রবেশন কর্মকর্তা যদি দেখেন যে, কোন বিশেষ অপরাধীকে এমন সাহায্য করার প্রয়োজন যা প্রবেশন কর্মসূচির সম্পদ এবং সুযোগ দ্বারা সম্ভব নয়-সেক্ষেত্রে তিনি সমাজের কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে অপরাধীকে আনুষ্ঠানিকভাবে পাঠানোর ব্যবস্থা নিতে পারেন। উদাহরণস্বরূপ বলা যায় যে, অপরাধী যদি কোন আইনগত সাহায্যের প্রয়োজন অনুভব করে তা হলে তাকে সমাজে কোন আইনি সহায়তা প্রদানকারী সংস্থার কাছে হস্তান্তর করা যেতে পারে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, কিশোরদের বিচারব্যবস্থা জোরদার করতে হবে এবং এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ; যেমন— আদালত, পুলিশ, আইনজ্ঞ, প্রবেশন অফিসার এবং এমনকি অভিভাবকদেরকেও এ বিষয়ে বিশেষভাবে সক্রিয় ও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/