প্রবীণ কল্যাণের ধারণা দাও।

অথবা, প্রবীণ কল্যাণ কী?
অথবা, প্রবীণ কল্যাণ কাকে বলে?
অথবা, প্রবীণ কল্যাণ বলতে কী বুঝ?
অথবা, প্রবীণ কল্যাণের সংজ্ঞা দাও।
উত্তর।। ভূমিকা :
আজকে যারা প্রবীণ ক’দিন আগে তারা নবীন ছিল। আবার আজকে যারা নবীন তারাও আগামীতে প্রবীণ হবে। আর এই আজকের প্রবীণদের মাধ্যমে নবীনরা পৃথিবীতে আলোর মুখ দেখছে। নবীনদের মানুষ হিসেবে গড়ে তোলা, তাদের শিক্ষা দান, তাদের মৌল মানবিক চাহিদাসহ যাবতীয় চাহিদা পূরণ করেছে প্রবীণরা।তাই তাদের প্রতিও সমাজ ও রাষ্ট্রের দায়িত্ব রয়েছে। তারা যাতে বৃদ্ধজনিত অক্ষমতার কারণে কোন কষ্টের শিকার না হয় সে দায়িত্ব আজ আমাদের; আমাদের সমাজের এবং আমাদের রাষ্ট্রের।
প্রবীণ কল্যাণের ধারণা : সাধারণভাবে বলা যায়, প্রবীণ জনগোষ্ঠীর আর্থসামাজিক ও মনোদৈহিক চাহিদা পুরুষ।যথাযথ ব্যবস্থাই হলো প্রবীণ কল্যাণ। অন্যভাবে আমরা বলতে পারি, প্রবীণ জনগোষ্ঠীর সুন্দরভাবে বেঁচে থাকা,মৌল মানবিক চাহিদা পূরণ, সামাজিক চাহিদা পূরণ ও আবেগীয় চাহিদা পূরণের জন্য সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠা মাধ্যমে পরিচালিত সেবামূলক ব্যবস্থাকে প্রবীণ কল্যাণ বলে।
জাতিসংঘের মতে, “শিল্পোন্নত দেশসমূহে ৬০ বা ৬৫ বছর বয়সে অবসর গ্রহণের সাথে সমীকরণ করে চলে বার্ধক্য সূচিত হয়। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৬০ বা তদূর্ধ্ব বয়সীদের প্রবীণ বলে বিশেষজ্ঞরা মনে করেন। “
W. E. Henry and E. Cumming বলেছেন, “It is a period of moving away from some previe and more desirable period the prime of life or the years of usefulness.”
N. W. Shock বার্ধক্যের স্বরূপ বিশ্লেষণ করেন এভাবে, “Aging is the sequential or progrestine change in an organism. That leads to an increased risk disability, disease and death; that com of these manifestations of the aging process…… it is the normal part of the life span ha associated with a gradual reduction in the reserve capacities of most of the organ systems of the body.” ( বার্ধক্য হলো কোন প্রাণীর ধারাবাহিক/আনুক্রমিক অথবা ক্রমবর্ধিষ্ণু পরিবর্তন যা দুর্বলতা, অসুস্থতা বা রোগ।মৃত্যুর ঝুঁকির দিকে নিয়ে যায়। এটা মানবজীবনের এক স্বাভাবিক অংশ এবং এ সময়ে শরীরের বিভিন্ন অংশের সঙ্গে ক্ষমতা ধীরে ধীরে হ্রাস পায়।)
Elizabeth Ferguson বলেন, “The aging are generally thought to be less intelligent, less able to learn, less ambitious and therefore more easily satisfied less able to adapt and cope.” অর্থাৎ, প্রবীন সাধারণত ভাবা হয় কম বুদ্ধি, শিক্ষণে কম যোগ্য, কম উচ্চাকাঙ্ক্ষী এবং খুব সহজে সন্তুষ্ট, কম সামস্যশীল ও সামর্থ্যবান।
মরগান (Morgan) বার্ধক্য সম্পর্কে বলেছেন, “Some intellectual skill more or less smooth, year after
year other skill decline.” অর্থাৎ, এই সময় বুদ্ধিবৃত্তিগত দক্ষতা কমবেশি বিদ্যমান থাকে তবে বছরের পর বছর অন্যান্য দক্ষতা কমতে থাকে।
বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘের মতে, “৫৫ বছর বা তদূর্ধ্ব বয়সীরাই হচ্ছেন প্রবীণ।”
বার্ধক্যে শারীরিক ও মানসিক ক্ষেত্রে অবনতি ঘটে। তখন মানুষ কর্মক্ষমতা হারিয়ে ফেলে। মানুষের চামড়া কুঁচকে যায়, মাথার চুল পেকে যায় বা উঠে যায়, রোগব্যাধি সহজেই আক্রমণ করে, দৃষ্টিশক্তি কমে যায়, অনেকে অঙ্গ হয়ে যায়,দাঁত পড়ে যায়, এক সময় চলাফেরা করার মতো শক্তি থাকে না।
বার্ধক্য প্রসঙ্গে Encyclopaedia of Social Work এ বলা হয়েছে, “Elderly people as a group as particularly vulnerable to effective disorders; such as depression, because of negative self images isolation and loss of autonomy associated with age related changes such as retireme bereavement and diminished physical capacity.” অর্থাৎ, একটি দল হিসেবে বয়স্ক ব্যক্তিরা বিশেষভাবে আবেদন বিশৃঙ্খলার প্রতি ঝুঁকিপূর্ণ। এ সময়ে তাদের মাঝে যেসব বিশৃঙ্খলা দেখা দেয় তার মাঝে রয়েছে নেতিবাচক আত্মচিস্তার জন্য হতাশা, বয়সের পরিবর্তনের জন্য স্বাধীনতা হারানো ও একাকিত্ব শোক এবং ক্রমহ্রাসমান শারীরিক ক্ষমতা।
প্রবীণদের বয়সসীমা একেক দেশে একেক রকম। আফ্রিকাতে আয়ু প্রত্যাশা কম বলে সেখানে প্রবীণদের বলের বেশি। আমাদের দেশে সরকারি চাকরিজীবীদের সাধারণত (কিছু ব্যতিক্রম ছাড়া) ৫৭ বছর বয়সে অবসর নিতে হয়।কাজেই আজ আমাদের দেশে ৫৭ বছর বয়সোর্ধ্ব ব্যক্তিরা প্রবীণ। তবে আন্তর্জাতিক হিসেবে ৬৫ বছ র এবং
জনগোষ্ঠীকে প্রৰীণ হিসেবে উল্লেখ করা হয়। অনেক দেশেই এই বয়স ৬০ বছর থেকে গণনা করা হয়।
উপসংহার: পরিশেষে বলা যায়, কোন দেশের নির্দিষ্ট বয়ঃসীমার ঊর্ধ্ব (মোটামুটি ৬০ বছর বা তার সাহা বয়সী জনগোষ্ঠীর অর্থনৈতিক, সামাজিক, মানসিক ও আবেগিক দিকসহ সকল দিকের কল্যাণসাধনের নাম প্রবীণ কল্যাণ। সরকারি বা বেসরকারি উভয় সংস্থার মাধ্যমে প্রবীণ কল্যাণ সাধিত হতে পারে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/