পৌরসভার প্রধান কাজ কোনটি

পৌরসভা বা মুঞ্জিপাল কর্পোরেশন এমন একটি স্থানীয় সরকারী প্রতিষ্ঠান যা একটি পৌর এলাকার প্রশাসনিক ও প্রাশাসিক কাজ পরিচালনা করে। পৌরসভার প্রধান কাজ অনেক গুলি মেয়াদে দেওয়া নির্দিষ্ট কাজ ও দায়িত্বের সাথে সম্পর্কিত হতে পারে, কিন্তু সাধারণভাবে পৌরসভার প্রধান কাজের মধ্যে নিম্নলিখিত কিছু কাজ অন্তর্ভুক্ত থাকতে সম্ভব:

  1. নগর পরিকল্পনা ও উন্নয়ন: পৌরসভা একটি পৌর এলাকার উন্নয়ন ও পরিকল্পনা তৈরি করে এবং পৌরএলাকার বাস্তবায়নের দিকে দিকে কাজ করে। এটি পার্ক, রোড, সারকুলার, বিদ্যুৎ সরবরাহ, জলসরবরাহ, পাবলিক ট্রান্সপোর্ট, ট্র্যাফিক নিয়ন্ত্রণ ইত্যাদি সাধারণ জনগণের উন্নয়ন ও সুবিধার জন্য প্রকৃত পরিকল্পনা প্রয়োজন।
  2. পরিষ্কারতা ও পরিপুর্ণতা: পৌরসভা সড়ক, বাড়ী, ও পার্ক সহ সমস্ত পৌর এলাকার পরিষ্কারতা ও পরিপুর্ণতা সংরক্ষণ করে এবং জনগণের স্বাস্থ্য ও বেশিরভাগ জীবন প্রকৃত ও সুন্দর করার জন্য নির্দিষ্ট কাজের দায়িত্ব নেয়।
  3. শিক্ষা ও সামাজিক সেবা: পৌরসভা শিক্ষা সেবা, স্বাস্থ্য সেবা, কাল্যাণ সেবা, কাল্যাণিক সহায়তা, কাল্যাণিক স্থায়ীকরণ, সামাজিক সেবা ইত্যাদি সামাজিক ও মানবিক উন্নয়নের জন্য প্রয়োজনীয় প্রকাশ্য কাজে জুটে থাকে।
  4. কর সংগ্রহ ও আর্থিক নির্বাচন: পৌরসভা শহরের আর্থিক উন্নয়ন ও স্থায়ীকরণে সংগ্রহও কর করে এবং স্থানীয় আর্থিক নির্বাচনে সাধারণ পৌরজনের সমর্থন প্রাপ্ত করে।
  5. নাগরিক সংগঠন ও সার্ভিস প্রোভাইড: পৌরসভা প্রায় সমস্ত নাগরিকের জন্য নির্বাচিত সেবা প্রদান করে এবং সমাজে সার্থক প্রতিষ্ঠান ও সেবা সরবরাহ