পারিবারিক খামারের সংজ্ঞা দাও।

অথবা, পারিবারিক খামার বলতে কী বুঝ?
অথবা, পারিবারিক খামার কাকে বলে?
অথবা, পারিবারিক খামার কী?
উত্তর৷ ভূমিকা :
খাদ্যশস্য, সবজি, ফল, তৈলবীজ, গবাদিপশু, হাঁসমুরগি ও মৎস্য খামার এসবই হচ্ছে কৃষিখামার। কৃষিখামারের কার্যক্রম বহুলাংশে বাস্তবভিত্তিক ও অর্থনৈতিক। কৃষির ব্যবহারিক অনুশীলন এবং কৃষি জীবনের বাস্তবতার অতি নিকটতম ও গভীরতম পর্যায়ের ধারা মূলত কৃষিখামারের কার্যক্রম। যদি কৃষি পদ্ধতি কৃষি কাঠামোর প্রশস্ত গতিধারা নির্দেশ করে, তবে কৃষিকে উৎপাদনমুখী উৎপাদন এককে পরিণত করাই কৃষিখামারের কার্যক্রম।
পারিবারিক খামার (Family farming) : বর্তমান কৃষি আবেষ্টনীতে সবচেয়ে জনপ্রিয় বিতর্কিত বিষয় হলো পারিবারিক খামার। কারণ পারিবারিক খামারের সংজ্ঞা প্রদান করা সহজ নয়, যেহেতু এ ধরনের খামার একটি পরিবার দ্বারা কয়েক একর নিবিড় সবজি চাষ হতে শুরু করে কয়েক হাজার একর পশুচারণ ক্ষেত্র চাষাবাদকেও বুঝাতে পারে। আবার আইনের দ্বারা ভূমির আয়তনের সর্বনিম্ন স্তর নির্ধারণ করা না হলে এ ধরনের খামার জীবন নির্বাহি খামারে পরিণত হতে পারে । এ প্রসঙ্গে E. O. Heady বলেছেন, “The term family farm has no specific meaning in respect to the size or scale relationships in agriculture.” স্বভাবত পারিবারিক খামার বলতে সহজ অর্থে এমন একটি খামারকে বুঝায়, যে খামার একটি পরিবারের শ্রম দ্বারা ক্রিয়াশীল ও পরিচালিত এবং আংশিক সময়ে ভাড়া করা শ্রমকে অন্তর্ভুক্ত করা যায়। পারিবারিক খামার বলতে অনেক সময় এককভিত্তিক খামারকেও বুঝানো হয়। তিনটি এককের ভিত্তিতে পারিবারিক খামারের বিশ্লেষণ করা হয়। যথা : ১. লাঙলএকক বা plough unit, ২. কর্ম একক বা work unit এবং ৩. আয় একক বা Income unit. Dr. Fleischaver মনে করেন, “পারিবারিক খামার ধারণাটি তখনই ব্যবহৃত হয়, যখন ব্যবস্থাপনা ও সিদ্ধান্তসমূহ, বিশেষ করে পুঁজি বিনিয়োগের ক্ষেত্রে ব্যক্তিবিশেষ বা প্রতিষ্ঠান ব্যতিরেকে পারিবারিক খামার কর্তৃক ব্যবহৃত হয়।” স্বল্পকালীন সময়ে এর ব্যয় কম থাকে বিধায় কৃষি অর্থনীতিবিদ ও সাধারণ মানুষ পারিবারিক খামারকে দক্ষ উৎপাদন একক (Efficient producing unit) হিসেবে আখ্যায়িত করেন।
উপসংহার : আলোচনার পরিশেষে বলা যায় যে, পারিবারিক খামার হলো ঐসব খামার যেখানে পরিবারের সদস্যগণের মাধ্যমেই খামার ব্যবস্থাপনা পরিচালিত হয়। অর্থাৎ পরিবারকে ভিত্তি করেই এ ধরনের খামার গড়ে উঠে।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/