পরিবেশ ও প্রতিবেশের মধ্যে সম্পর্ক কী?

অথবা, পরিবেশ ও প্রতিবেশের মধ্যকার পার্থক্য সম্পর্কে আলোচনা কর।
অথবা, পরিবেশ ও প্রতিবেশের মধ্যকার সামঞ্জস্যগুলো সম্পর্কে আলোচনা কর।
অথবা, পরিবেশ ও প্রতিবেশের মধ্যকার সম্পর্ক সংক্ষেপে লিখ।
উত্তরা৷ ভূমিকা :
পরিবেশ হলো বস্তুগত ও অবস্তুগত, দৃশ্যমান ও অদৃশ্যমান, সকল উপাদানের সমষ্টি। আর প্রতিবেশ হলো প্রাণীর সাথে পরিবেশের আন্তঃসম্পর্কের অধ্যয়ন। সুতরাং, বিষয়ভিত্তিক ও অস্তিত্বগতভাবে উভয়ের মধ্যে সম্পর্ক বিদ্যমান। প্রতিবেশের একটি বিশেষ প্রক্রিয়া রয়েছে। এ প্রক্রিয়ায় সমস্যা দেখা দিলে তা সমগ্র প্রতিবেশ এবং বৃহত্তরভাবে পরিবেশকে ক্ষতিগ্রস্ত করে।
পরিবেশ ও প্রতিবেশের মধ্যে সম্পর্ক : পরিবেশ ও প্রতিবেশের পার্থক্য আলোচনার পূর্বে জানা দরকার পরিবেশ ও প্রতিবেশ কাকে বলে। নিম্নে আলোচনা করা হলো :
পরিবেশ : বাংলাদেশের বন ও পরিবেশ অধিদপ্তর এর প্রদত্ত সংজ্ঞানুসারে, “পৃথিবীর সবকিছু ভূপৃষ্ঠ থেকে ও জোন স্তর পর্যন্ত বিস্তৃত পরিমণ্ডলের বিদ্যমান আলো, বাতাস, পানি, শব্দ, মাটি, বন, পাহার, নদনদী, মানুষ নির্মিত অবকাঠামো এবং গোটা উদ্ভিদ ও জীবজগত সমন্বয়ে যা সৃষ্টি তাই পরিবেশ।”
প্রতিবেশ : প্রাকৃতিক পরিবেশের সঙ্গে মানবসমাজের মিথষ্ক্রিয়া সম্পর্কিত অধ্যয়নই প্রতিবেশ বা সামাজিক প্রতিবেশ। সমাজকর্ম অভিধানের ব্যাখ্যানুযায়ী, “প্রাকৃতিক পরিবেশ এবং মানব সমাজের মধ্যকার পারস্পরিক আদান-প্রদান ও উপযোজন সংশ্লিষ্ট বিষয়াদির অধ্যয়ন হলো প্রতিবেশ বা বাস্তুবিদ্যা।
নিম্নে পরিবেশ ও প্রতিবেশের মধ্যে সম্পর্ক তুলে ধরা হলো :
১. পরিবেশ ও প্রতিবেশ এমন দুটি বিষয় যে কোনো একটিতে কোনো সমস্যা দেখা দিলেই তা দ্বারা পরস্পর ক্ষতিগ্রস্ত হয় যার প্রভাব সমানভাবে আমাদের উপর পড়ে। পরিবেশ আমাদের সার্বিক পারিপার্শ্বিকতাকে অন্তর্ভুক্ত করে। আর প্রতিবেশ, পরিবেশের সাথে আমাদের আন্তঃসম্পর্কের অনুধ্যান করে। সুতরাং, উভয় ক্ষেত্রেই আমাদের পারিপার্শ্বিক পরিস্থিতিকে ও বিষয়কে উপজীব্য করে আলোচনা করা হয়।
৩. প্রতিবেশ হলো পরিবেশের অন্তর্ভুক্ত কোন প্রাণীকে কেন্দ্র করে বিদ্যমান পরিবেশের প্রতি নির্ধারণ । সুতরাং, প্রতিবেশকে আমরা পরিবেশের অংশবিশিষ্ট বা অনেকগুলো প্রতিবেশের সমষ্টিকে আমরা প্রতিবেশ হিসেবে চিহ্নিত করতে পারি।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, আমাদের সামগ্রিক পারিপার্শ্বিকতা হলো পরিবেশ। আর এ পারিপার্শ্বিক বিভিন্ন উপাদানের সাথে আমাদের আন্তঃসম্ র্নির্ধারণ করা বা অধ্যয়ন করা হলো প্রতিবেশ। তাই এ দুটি অত্যন্ত ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত।