পরামর্শ বলতে কী বুঝ?

অথবা, পরামর্শ কী?
অথবা, পরামর্শ কাকে বলে?
অথবা, পরামর্শের সংজ্ঞা দাও।
উত্তর।৷ ভূমিকা :
মাঠকর্ম অনুশীলনে তথ্যসংগ্রহের একটি কৌশল হলো Consultation বা পরামর্শ।সমাজকর্মী ও সাহায্যার্থীর মধ্যে পরামর্শ কৌশল সম্পাদন হয়ে থাকে। এক্ষেত্রে সমাজকর্মী সাহায্যার্থীকে তার সমস্য সমাধানের গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান করে থাকে। এ ধরনের কৌশলের মাধ্যমে ব্যক্তি সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয় এবং এর ভিত্তিতে সমস্যার সমাধান করা হয়।
পরামর্শ (Consultation) : একজন সাহায্যার্থী নানাভাবে বিপর্যস্ত ও অক্ষম হয়ে সমাজকর্মীর নিকট আসে। এ অবস্থায় সমাজকর্মী ব্যক্তির সমস্যার কথা শুনে তাকে সমস্যা সমাধানের উপদেশ প্রদান করেন, একেই বলে পরামর্শ মূলত পরামর্শের লক্ষ্যে ব্যক্তির সাথে সমাজকর্মীর কথাবার্তা হয় এবং এর মাধ্যমে ব্যক্তির নিকট থেকে তথ্যসংগ্রহ করা হয়। একজন সাহায্যার্থী সমস্যাগ্রস্ত ব্যক্তি এবং সমাজকর্মী হলেন পরামর্শক। এটি এক ধরনের মিথস্ক্রিয়া এবং এর প্রভানে সাহায্যার্থীর আচরণে ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করা যায়।
J. F. Perez -এর মতে, “Consultation is an Interactive process where the counseles who need assistance and the counselor who is trained and educated to give his assistance” অর্থাৎ পরামর্শ হলে
একটি মিথস্ক্রিয়ামূলক প্রক্রিয়া যেখানে একজন সাহায্যার্থী যার সাহায্যের প্রয়োজন ও আর একজন পরামর্শক যিনি সে সাহায্য প্রদান করার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষিত।
পরামর্শ সম্পর্কে H. B. Pepinsky and P. Pepinsky বলেন, “Counselling or consultation is tha interaction which i. Occures between two individuals called counselor and client, ii. Take plac in a professional setting and iii. Is initiated and mainatined to facilitate change in the behaviour of a client. অর্থাৎ, পরামর্শ হলো এমন এক ধরনের মিথস্ক্রিয়া যেখানে i. দুইজনের মধ্যে সম্পর্ক প্রতিষ্ঠিত হয় যাদে একজন কাউন্সিলর ও অন্যজন ক্লায়েন্ট, ii. এটি পেশাগতভাবে দেখা এবং iii. ক্লায়েন্টের আচরণ পরিবর্তনের জন্ম উদ্যোগ নেয়া হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার শেষে বলা যায় যে, এটি একটি বিজ্ঞানসম্মত ও কার্যকর তথ্য সংগ্রহে কৌশল । কথাবার্তা, যুক্তি প্রদান, প্রশ্নের উত্তর প্রভৃতি বিনিময়ের মাধ্যমে সমাজকর্মী ও সাহায্যার্থীর মধ্যে ভাবের আদান প্রদান হয়। এর মাধ্যমে সাহায্যার্থীর যেমন আচরণের পরিবর্তন হয় অন্যদিকে, সমাজকর্মী ব্যক্তিসম্পর্কে তথ্যসংগ্রহ করে সক্ষম হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/