নারী আন্দোলন সফল করার উপায় কী?

অথবা, কিভাবে নারী আন্দোলন ফলপ্রসূ করা যায়?
অথবা, নারী আন্দোলন সফল করার উপায় বর্ণনা কর।
অথবা, নারী আন্দোলন ফলপ্রসূ করার উপায়সমূহ লিখ।
অথবা, নারী আন্দোলন সফল করার উপায় সম্পর্কে লিখ।
অথবা, নারী আন্দোলন সফল করার উপায় আলোচনা কর।
ভূমিকা :
বর্তমান গণতান্ত্রিক শাসনব্যবস্থায় যদিও নারী-পুরুষ সমান অধিকারের কথা বলা হয়, কিন্তু আমাদে দেশের প্রেক্ষাপটে বিচার করলে দেখা যায় তার বিপরীত অবস্থা। ফলে নারীরা তাদের অধিকার আদায়ে শুরু করে নার আন্দোলন। কিন্তু সমাজে বিদ্যমান বিভিন্ন বাধা নারী আন্দোলনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। ফলে নারী আন্দোলন সার্থ হতে পারছে না।

নারী আন্দোলন সফল করার উপায় : নিম্নে নারী আন্দোলন সার্থক করার বিভিন্ন কৌশল আলোচনা করা হলো :
১. সমঅধিকার বাস্তবায়ন : বাংলাদেশে নারী আন্দোলন সার্থক করতে হলে সমঅধিকার প্রতিষ্ঠা করতে হবে বিশেষ করে বাংলাদেশ সংবিধানে নারীদের যে অধিকারের কথা বলা হয়েছে তা যদি প্রতিষ্ঠা করা যায় তাহলে নারী তা প্রাপ্য অধিকার বুঝে পাবে।
`২. নারীর প্রতি নির্যাতন রোধ : যুগ যুগ ধরে নারীরা বিভিন্নভাবে নির্যাতিত হয়ে আসছে। নারীদের নির্যাতনের মাত্র শুরু হয় পরিবার থেকে। পরিবারে নারীরা মানসিক ও শারীরিকভাবে নির্যাতিত হয়। তাই সভ্য সমাজে নারী আন্দোল সার্থককরণে নারীর প্রতি সকল ধরনের নির্যাতন বন্ধ করতে হবে।
৩. নারীর অর্থনৈতিক উন্নয়ন : আমাদের সমাজে নারীরা যেসব অর্থনৈতিক কাজ করে সেখানে তারা উপযুক্ মূল্যায়ন পায় না। ফলে নারীরা অর্থনৈতিকভাবে বৈষম্যের স্বীকার হচ্ছে। নারীদের এ বৈষম্য দূর করতে হলে তাদে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হবে।
৪. নারীসচেতনতা বৃদ্ধি : আজকে আমাদের সমাজে যে সমস্ত কারণে নারীরা নির্যাতিত হচ্ছে তার মধ্যে অন্যত নারীর অসচেতনতা। নারীরা তাদের অধিকার সম্পর্কে অসচেতন বলে জীবনের প্রতি ধাপে ধাপে তারা বৈষম্যের স্বীকা হচ্ছে। তাই নারী আন্দোলন সার্থক করতে হলে নারীদের সচেতন করে গড় তুলতে হবে।
উপসংহার : আলোচনা শেষে আমরা বলতে পারি, বাংলাদেশে নারী আন্দোলন ক্রমশ সফলতার দিকে এগিয় যাচ্ছে। উপরে নারী আন্দোলন সার্থক করার যে সমস্ত উপায়ের কথা বলা হয়েছে, সেগুলো যদি বাস্তবায়ন করা যায় তাহল নারী আন্দোলন চূড়ান্ত রূপ লাভ করবে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf/