নমুনায়ন কী? সম্ভাবনা নমুনায়ন ও নিঃসম্ভাবনা নমুনায়নের মধ্যে পার্থক্য আলােচনা কর

প্রশ্নাততা নমুনায়ন কী? সম্ভাবনা নমুনায়ন ও নিঃসম্ভাবনা নমুনায়নের মধ্যে পার্থক্য আলোচনা কর।
অথবা, নমুনায়ন কাকে বলে? সম্ভাবনা নমুনায়ন ও নি:সম্ভাবনা নমুনায়নের মধ্যে বৈসাদৃশ্য ব্যাখ্যা কর।

উত্তর ভূমিকা : নমুনায়ন গবেষণার জন্য সমগ্রক হতে কতিপয় একক বাছাই করে সমগ্রক সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বাছাইকৃত এ একককে বলে নমুনা। নমুনা সমগ্রকের প্রতিনিধিত্বকারী অংশ হিসেবে সমগ্রকের বৈশিষ্ট্যাদি প্রদর্শন করে। যে প্রক্রিয়ায় একক বাছাই করা হয় তাকে বলে নমুনায়ন।
নমুনায়ন : নমুনায়ন একটি প্রক্রিয়া বা পদ্ধতির নাম। এ পদ্ধতির জন্য সমগ্রক থেকে একটি নমুনা বাছাই করা হয়। নমুনায়ন সম্পর্কে আনার পূর্বে নমুনা প্রসঙ্গে জানা প্রয়োজন।

প্রামাণ্য সংজ্ঞা : নমুনায়ন সম্পর্কে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা প্রদান করা হলো।
S. P. Gupta R M. P. Gupta , “Sampling is only a total which helps to know the characteristics of the universe
or population by examining only a small part of it.” অর্থাৎ, “নমুনায়ন হলো সমগ্রকের একটি পরীক্ষালব্ধ অংশমাত্র যা সমগ্রকের বৈশিষ্ট্য তুলে ধরতে পারে। তারা নমুনায়নের সংজ্ঞায় সমগ্রক সম্পর্কে প্রতিনিধিত্বকে আলোচনায় এনেছেন। মূলত সমগ্রকের একটি উপযুক্ত প্রতিনিধি নমুনায়নের মাধ্যমে উপস্থাপন
করা যায়।”


G. R. Adams and J. D. Schvaneveldt , “Sampling is a process whereby one makes estimate or generalizations about a population based on information contained in a portion (a sample) of the entire population.”


Adams এবং Schvaneveldt নমুনায়নকে একটি প্রক্রিয়া হিসেবে দেখেছেন, যা পুরো সমগ্রক থেকে একটি অংশগ্রহণ করে এবং যা সমগ্রকের তথ্য সমৃদ্ধ। অর্থাৎ, নমুনায়ন সমগ্রকের বৈশিষ্ট্য তুলে ধরে, তবে এটি সমগ্রকের তুলনায় কম অংশ বিস্তার করে। এটি মূলত সমগ্রককে সংক্ষিপ্ত মাধ্যমে প্রকাশের একটি প্রক্রিয়া ।
Black Champion, “The process of drawing those elements from the larger population or universe is called sampling.” অর্থাৎ, “নমুনায়ন হলো বৃহত্তর সমগ্রক থেকে কিছু উপাদান বাছাই করার প্রক্রিয়া।”
নমুনায়ন প্রসঙ্গে Earl R. Babbie বলেছেন, “বৃহত্তর উপাদান সম্পর্কে সিদ্ধান্তে উপনীত হওয়ার লক্ষ্যে বৃহত্তর উপাদান থেকে কপিয় উপাদান নির্বাচনের প্রক্রিয়াই হচ্ছে নমুনায়ন।”
Wilkinson and Bhandarkar , “The method of selecting for surely a portion (or a sample) of the universe with a view to drawing conclusion about the universe is known as sampling; sampling is only a part of the population.” উদাহরণস্বরূপ বলা যায়, একটি গাছে অনেক রকমের আম আছে। আম গাছ থেকে একটি আম সংগ্রহ করা হলে সে আমটি হবে ঐ গাছের নমুনা আম। আর নমুনা হিসেবে একটি আম সংগ্রহের প্রক্রিয়া হলো নমুনায়ন।

সম্ভাবনা নমুনায়ন ও নিঃসম্ভাবনা নমুনায়নের পার্থক্য : সম্ভাবনা নমুনায়ন বলতে সে নমুনায়নকে বুঝানো হয় যেখানে সমগ্রকের অন্তর্ভুক্ত প্রতিটি এককের নমুনায় অন্তর্ভুক্ত হওয়ার সমান সম্ভাবনা থাকে। আবার যে নমুনায়নে সমগ্রকের অন্তর্গত প্রতিটি এককের নমুনায় অন্তর্ভুক্ত হওয়ার সমান সম্ভাবনা থাকে না তাকে নিঃসম্ভাবনা নমুনায়ন বলে। নিম্নে এগুলোর মধ্যে পার্থক্য আলোচনা করা হলো। যথা :
১. সম্ভাবনা নমুনায়নে সমগ্রকের অন্তর্গত প্রতিটি এককের নমুনায় অন্তর্ভুক্ত হওয়ার সমান সম্ভাবনা থাকে। অন্যদিকে নিঃসম্ভাবনা নমুনায়নে সমান সম্ভাবনা থাকে না।

২. সম্ভাবনা নমুনায়নে প্রতিটি এককের নমুনায় অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনাকে সুনির্দিষ্টভাবে বলা যায়। অন্যদিকে নিঃসম্ভাবনা নমুনায়নে এভাবে সুনির্দিষ্ট করে কিছু বলা যায় না।

৩. সম্ভাবনা নমুনায়নে পক্ষপাতিত্বের সুযোগ কম। অন্যদিকে নিঃসম্ভাবনা নমুনায়নে অনেকক্ষেত্রে পক্ষপাতিত্বের সুযোগ থাকে।

৪. সম্ভাবনা নমুনায়ন অধিক বিজ্ঞানভিত্তিক। অন্যদিকে নিঃসম্ভাবনা নমুনায়ন অপেক্ষাকৃত কম বিজ্ঞানসম্মত ।

৫. সম্ভাবনা নমুনায়নে ভুলত্রুটি নির্ধারণ করা যায়। অন্যদিকে নিঃসম্ভাবনা নমুনায়নে ভুলত্রুটি নির্ধারণ করা যায় না।

৬. সম্ভাবনা নমুনায়ন পাঁচ প্রকার । অপরপক্ষে নিঃসম্ভাবনা নমুনায়ন তিন প্রকার।

৭. সম্ভাবনা নমুনায়নে প্রতিনিধিত্বমূলক মান পাওয়া যায়। অন্যদিকে নিঃসম্ভাবনা নমুনায়নে প্রতিনিধিত্বমূলক মান পাওয়া যায় না।


উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে আমরা বলতে পারি, সম্ভাবনা নমুনায়ন ও নিঃসম্ভাবনা নমুনায়ন উভয়ই নমুনায়ন পদ্ধতি হিসেবে ভিন্ন। তবে তারা একই লক্ষ্যকে সামনে রেখে ভিন্ন ভিন্ন পদ্ধতিতে অগ্রসর হয় মাত্র।