নগর অর্থনীতি কী?

অথবা, নগর অর্থনীতি কাকে বলে?
অথবা, নগর অর্থনীতি বলতে কী বুঝ?
অথবা, নগর অর্থনীতি সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও।
উত্তর৷ ভূমিকা :
সাধারণত সম্পদের উৎপাদন ও তা বণ্টনের ব্যবহারিক বিজ্ঞানই হলো অর্থনীতি। এ অর্থনীতিকে বিভিন্ন ভৌত অবকাঠামোর ভিত্তিতে যে দু’ভাগে বিভক্ত করা হয় নগর অর্থনীতি তার মধ্যে অন্যতম। বস্তুত আধুনিক অর্থব্যবস্থার প্রাণ হলো এ নগর অর্থনীতি। যে দেশের নগর অর্থনীতি যত মজবুত সে দেশের জাতীয় অর্থব্যবস্থা তত উন্নত।
নগর অর্থনীতি (Urban Economy) : প্রধানত যে কোনো দেশের উন্নত জীবনযাত্রা তথা নগরজীবনকে কেন্দ্র করে যে অর্থ বা আর্থিক ব্যবস্থা গড়ে উঠে তাকে নগর অর্থনীতি বলে। অন্যভাবে বলা যায়, নগর জীবনের দৈনন্দিন চাহিদা পূরণ করা এবং সরকারি ও বেসরকারি পর্যায়ে রাষ্ট্রীয় সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে নগরকে কেন্দ্র করে যে অর্থব্যবস্থা গড়ে উঠে তাকে নগর অর্থনীতি বলে। বিভিন্ন শিল্পকারখানা, ব্যাংক, বিমা, ব্যবসায় প্রতিষ্ঠান, শপিংমল, হাসপাতাল, বিনোদন কেন্দ্র, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, ক্লিনিক, ট্রান্সপোর্ট ব্যবস্থা প্রভৃতি নগর অর্থনীতির অংশ। বস্তুত প্রত্যেকটি রাষ্ট্রের নগর ব্যবস্থা বাষ্ট্রের আওতাভুক্ত হওয়াই নগরের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয় জীবনব্যবস্থাকে কেন্দ্র করে গড়ে উঠে এক ধরনের স্বল্পোন্নত কিংবা উন্নত অর্থনৈতিক ব্যবস্থা, যা নাগরিকের (নগরে বসবাসকারী) মৌলিক চাহিদা পূরণের মাধ্যমে জীবনকে সুন্দর ও সাবলীল করে তোলে এবং যার উপর স্থির করে নগরব্যবস্থা টিকে থাকে তাই নগর অর্থনীতি কৃষি জমিই হচ্ছে সমাজের অর্থনৈতিক ভিত্তি। নগরে অবশ্যই জমি ও বাড়িঘর অন্যতম মূল্যবান সম্পত্তি। তবে সে
সাথে বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহ অতি মূল্যবান সম্পত্তি। ঐ সব সম্পত্তির কিছু কিছু সামাজিক মালিকানায় থাকলেও অধিকাংশ সম্পত্তিই ব্যক্তিমালিকানায়। ফলে আমাদের নগর সমাজে সম্পদের অসম বণ্টন ব্যবস্থা রয়েছে। আর সে কারণেই নগর সমাজে ঐসব সম্পত্তির মালিকানাভেদে বেশকিছু আর্থিক শ্রেণির অস্তিত্ব লক্ষণীয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, নগরজীবনকে কেন্দ্র করে যে অর্থনীতি গড়ে উঠে তাকে নগর অর্থনীতি বলে । যদিও বাংলাদেশের গ্রামীণ অর্থনীতি যথেষ্ট ব্যাপক ও বিস্তৃত তথাপিও এ দেশে নগর অর্থনীতি একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। বস্তুত কেবল গ্রামীণ অর্থনীতিকে অবলম্বন করে প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে টিকে থাকা সম্ভব নয় । উন্নয়নশীল দেশসমূহে বিশেষ করে বাংলাদেশে নগর অর্থনীতি বিকাশ লাভ করে।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/