তত্ত্বের বৈশিষ্ট্যগুলো লিখ ।

অথবা, তত্ত্বের প্রকৃতি লিখ।
অথব৷ তত্ত্বের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর।
অথবা, তত্ত্বের বৈশিষ্ট্যগুলো তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
বর্তমানে একটি বহুল প্রচলিত শব্দ তত্ত্ব। তত্ত্ব বৈজ্ঞানিক পদ্ধতি তথা গবেষণার একটি মৌলিক উপাদান । তত্ত্ব সামাজিক গবেষণার ক্ষেত্রকে ত্বরান্বিত করে থাকে। সমাজে যে সব ঘটনা ঘটে তার প্রত্যেকটি এক বা একাধিক তত্ত্বের উপর নির্ভর করে গড়ে উঠে।
তত্ত্বের বৈশিষ্ট্যসমূহ : সমাজ গবেষকগণ তত্ত্বের বৈশিষ্ট্য সম্পর্কে অনকে আলোচনা করেছেন। এছাড়া তত্ত্বের সংজ্ঞার দিকে দৃষ্টি দিলে দেখা যায়, এর কিছু সাধারণ বৈশিষ্ট্য রয়েছে। নিম্নে এগুলো নিয়ে আলোচনা করা হলো :
১. তত্ত্ব বাস্তবতাকে ব্যাখ্যার মানবীয় ক্ষমতা : তত্ত্ব একটি মানসিক কর্মকাণ্ড, করুণার জগৎ ও যুক্তি আশ্রয়ী মনের সৃজনশীল সংগঠন ক্ষমতার বহিঃপ্রকাশ। এটি বাস্তবতাকে ব্যাখ্যা করার মানবীয় ক্ষমতা, যা শব্দ সম্পর্ক, যুক্তি, আঙ্গিক পারস্পর্য, সিদ্ধান্ত প্রভৃতির মাধ্যমে সুশৃঙ্খলভাবে উপস্থাপিত ।
২. তত্ত্বে ঘটনা নির্বিশেষে রূপকে পাওয়া যায় : তত্ত্বের মধ্যে ঘটনা বা আচরণ বা ক্রিয়ার নির্বিশেষ রূপকে পাওয়া যায় । যেমন— বঞ্চনা ও হতাশা থেকে বিদ্রোহের সূত্রপাত হতে পারে । তত্ত্ব যত বেশি বিমূর্ত প্রত্যয় ধারণা করে, তত বেশি। বিমূর্ত তত্ত্বের রূপ নেয়।
৩. তত্ত্ব সামাজিক বাস্তবতার ধারণা দেয় : তত্ত্ব সামাজিক বাস্তবতার একটি বিশেষ অংশ বা দিক সম্পর্কে ধারণা দেয় । সমাজ নির্বিশেষে ব্যাপক প্রকৃতির তত্ত্বের অস্তিত্ব যে নেই তা নয়, তবে এ ধরনের তত্ত্বের পুনর্বিচার বা প্রয়োগ বড় কঠিন ।
৪. তত্ত্ব চিরস্থায়ী নয় : অনুসিদ্ধান্তের মতো তত্ত্বও অস্থায়ী । পরম সত্যকে তুলে ধরার জন্য তত্ত্ব প্রদান করা হয় না । তত্ত্ব সংশোধিত হতে পারে । আমাদের জ্ঞানের উৎকর্ষের মাত্রা নির্দেশক হিসেবে তত্ত্বের মূল্যায়ন হওয়া উচিত । অর্থাৎ, আমাদের তত্ত্বের গুণাগুণ নির্দেশ করবে আমরা কতটা অগ্রসর চিন্তার অধিকারী ।
৫. তত্ত্ব বিজ্ঞানের অবয়ব গঠনে সহায়তা করে : ঘটনা হলো অভিজ্ঞতার মাধ্যমে যাচাইযোগ্য পর্যবেক্ষণ । ঘটনা পর্যবেক্ষণসমূহের উপর ভিত্তি করে গঠিত। ঘটনা ও তত্ত্বের সমন্বয়েই বিজ্ঞানের অবয়ব গঠিত হয় ।
৬. তত্ত্ব গবেষণাকে দিক নির্দেশনা দিয়ে থাকে : তত্ত্ব যেমন গবেষণাকে দিক নির্দেশনা দিয়ে থাকে, তেমন গবেষণারও উত্তম লক্ষ্য হওয়া উচিত তত্ত্বনির্মাণ ।
৭. ব্যাখ্যা ও সিদ্ধান্তের স্বাধীনতা : তাত্ত্বিক প্রক্রিয়ায় ব্যাখ্যা ও সিদ্ধান্তের স্বাধীন ও বাস্তব পরীক্ষা-নিরীক্ষার সুযোগ বিদ্যমান ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, তত্ত্ব বিচিত্র বৈশিষ্ট্যে সমুজ্জ্বল । গবেষণার চূড়ান্ত পরিণতি হলো তত্ত্ব। যে কোনো গবেষণার সফলতা নির্ভর করে তত্ত্বের উপর। আবার সফল গবেষণা থেকে গড়ে উঠে ভালো তত্ত্ব।