জেন্ডার চাহিদা সম্পর্কে না লিখ?

অথবা, জেন্ডার চাহিদা কী?
অথবা, জেন্ডার চাহিদার পরিচয় দাও।
অথবা, জেন্ডার চাহিদা বলতে কী বুঝ?
উত্তর৷ ভূমিকা :
জীবনধারণের জন্য অত্যাবশ্যকীয় উপকরণের প্রয়োজনীয়তাকেই সাধারণ অর্থে চাহিদা বলা হয়। যেমন- খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা এগুলো হলো মানুষের মৌলিক চাহিদা। কিন্তু এ মৌলিক চাহিদা ও জেন্ডার চাহিদার মধ্যে সুস্পষ্ট পার্থক্য রয়েছে। মৌলিক চাহিদা সকল মানুষের ক্ষেত্রেই প্রযোজ্য কিন্তু জেন্ডার চাহিদা হয়ে থাকে শুধু নারীদের ক্ষেত্রে।
জেন্ডার চাহিদা : জেন্ডার স্বার্থকে বিভিন্ন গবেষক জেন্ডার চাহিদা হিসেবে অভিহিত করেছেন। Maxime Molyneus বলেছেন, “জেন্ডার বৈশিষ্ট্যের মাধ্যমে সৃষ্ট সামাজিক অবস্থানের কারণে নারীর যেসব স্বার্থ দেখা দেয়, সেগুলোকে জেন্ডার স্বার্থ বলা যায়।” (Maxime Molyneus, “Mobilization without emancipation? Women’s interests, state and revolution in iviearagus.) Faminist Studies vol, 11.No-2, 1985 প্রবন্ধে নারীর স্বার্থ তথা চাহিদাকে দু’ভাগে ভাগ করেছেন। “Gender planning in the third world, meeting practical and strategic gender needs.” World Development vol.17, No. 11,1989 প্রবন্ধে ভাগ দুটি বিষদ ব্যাখ্যা করেছেন। জেন্ডার চাহিদা দু’ধরনের। যথা :
১. ব্যবহারিক বা বাস্তবমুখী জেন্ডার চাহিদা এবং ২. কৌশলগত জেন্ডার চাহিদা।
নারীর প্রতিদিনের জীবনযাপন এবং কাজকর্ম সম্পাদন করতে গিয়ে বাস্তব সমস্যা থেকে উদ্ভূত হয় বাস্তবমুখী জেন্ডার চাহিদা। অন্যদিকে, নারীর কৌশলগত জেন্ডার চাহিদার উদ্ভব হয় সাধারণত সমাজে পুরুষের তুলনায় নারীর অধস্তন পরিবর্তনের প্রয়োজন থেকে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারীমুক্তির পথ কুসুমাস্তীর্ণ নয়, সহজ সরল নয়। দীর্ঘদিন ধরে যে বৈষম্যমূলক অবস্থা জিইয়ে রাখা হয়েছে তা থেকে মুক্তি পাওয়া কঠিন, বাধাসংকুল ও সময়সাপেক্ষ ব্যাপার। তাই নারীর উন্নয়ন প্রকল্প প্রণয়নে ব্যবহারিক ও কৌশলগত উভয় জেন্ডার চাহিদাকেই অগ্রাধিকার দেয়া প্রয়োজন।

https://topsuggestionbd.com/%e0%a6%b7%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%a0-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4/