জাতীয় সমাজ কল্যাণ পরিষদের সম্ভাবনাসমূহ লেখ।

উত্তর ঃ ভূমিকা ঃ জাতীয় সমাজ কল্যাণ পরিষদ অপার সম্ভবনার ক্ষেত্র। দরিদ্র বঞ্চিত-নিষ্পেষিত মানুষের ভাগ্যোন্নয়নের লক্ষ্যে জাতীয় সমাজকল্যাণ পরিষদের প্রতিষ্ঠা। তাই এর গুরুত্ব ক্রমাগত বেড়েই চলেছে। এটি আসলে সরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত স্বেচ্ছাসেবী সংস্থা হিসেবে স্বীকৃত। সমাজকল্যাণের কার্যক্রমকে সকলের দোর গোঁড়াতে পৌছাতেই এ পরিষদের সকল আয়োজন। বর্তমানে এটির সম্ভাবনার কারণেই সরকার কর্তৃক সমাদৃত হয়ে যাচ্ছে।
→ জাতীয় সমাজকল্যাণ পরিষদের সম্ভাবনাসমূহ ঃ জাতীয় সমাজকল্যাণ পরিষদের কিছু সম্ভাবনা রয়েছে। সেগুলো নিম্নরূপ :
১. গ্রাম ও শহর স্বেচ্ছাসেবী সংস্থার জবাবদিহিতা ৪ গ্রাম ও শহর স্বেচ্ছাসেবী সংস্থাগুলোর কার্যক্রমগুলোর সুষ্ঠু সমন্বয় সাধন ও যেগুলোর উত্তত্তোর উন্নয়নের পাশাপাশি এসব সংস্থার জবাবদিহিতা বৃদ্ধিতেও জাতীয় সমাজকল্যাণ পরিষদ কাজ করে থাকে।
২. আন্তর্জাতিক ক্ষেত্রে প্রতিনিধিত্ব : জাতীয় সমাজকল্যাণ পরিষদ আগামীতে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক সমাজকল্যাণের ক্ষেত্রে নেতৃত্ব দান করবে বলে আশা করা যায়। এ জন্য এটি নানা বহির্বিশ্বমুখী কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।
৩. দারিদ্র্য বিমোচনে সফলতা ঃ দারিদ্র্য বিমোচনে জাতীয় সমাজকল্যাণ পরিষদ অনন্য ভূমিকা পালনে সক্ষম। তাই দারিদ্র্য বিমোচনে সফলতার মুখ দেখাতে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার কর্মকর্তা ও কর্মচারীদের বিভিন্ন প্রশিক্ষণসহ নানা ধরনের ব্যবস্থাপনা জ্ঞান দান করে থাকে।
৪. সামাজিক সমস্যার সুষ্ঠু সমাধান : সামাজিক বিভিন্ন সমস্যাসমূহ সমাজকে পিছিয়ে দিচ্ছে। সুতরাং, উক্ত সমস্যার
সুষ্ঠু সমাধান প্রয়োজন। বাংলাদেশে জাতীয় সমাজকল্যাণ পরিষদ ঐসব সমস্যার কারণ, সমাধান উপায় নির্দেশে তৎপরতা দেখা যায়।
৫. জাতীয় কল্যাণ নিশ্চিতকরণ ঃ জাতীয় কল্যাণ নিশ্চিতকরণে বাংলাদেশে জাতীয় সমাজকল্যাণ পরিষদ সর্বদাই তৎপরতা দেখাচ্ছে। এর অনুদান কার্যক্রমের আওতায় দেশের প্রত্যন্ত অঞ্চলে পর্যন্ত আধুনিক জীবনের নানা সুযোগ- সুবিধা পৌঁছাতে এটি কাজ করে যায়।
৬. কার্যকরী উন্নয়ন নীতি গ্রহণ ঃ এই পরিষদ বাংলাদেশ সরকারকে কার্যকরী উন্নয়ন নীতি গ্রহণে পরামর্শ ও সহায়তা প্রদান করে থাকে। ফলে সামাজিক উন্নয়ন আরো বেগবান হয়।
উপসংহার ঃ পরিশেষে বলা যায় যে, জাতীয় উন্নয়ন পরিষদ এ দেশের সার্বিক কল্যাণ সাধনের নিমিত্তে কাজ করে যাচ্ছে। এর যে সম্ভাবনাগুলো রয়েছে সেগুলো যথার্থভাবে কাজে লাগাতে পারলে যেকোনো দেশের উন্নয়ন অবশ্যম্ভাবী। তাই জাতীয় সমাজকল্যাণ পরিষদের প্রয়োজনীয়তা বর্ণনা কর অত্যধিক।