চিকিৎসা ক্ষেত্রে মাঠকর্ম অনুশীলনের সমস্যাসমূহ বর্ণনা কর।

অথবা, চিকিৎসাক্ষেত্রে মাঠকম অনুশীলনের সীমাবদ্ধতাসমূহ আলোচনা কর।
অথবা, হাসপাতাল সমাজকর্মে ব্যবহারিক প্রশিক্ষণের দুর্বলদিকসমূহ আলোচনা কর।
উত্তর।৷ ভূমিকা :
বাংলাদেশে চিকিৎসা ক্ষেত্রে রয়েছে নানাবিধ সমস্যা। শিক্ষার্থীদের মাঠকর্ম অনুশীলনে চিকিৎসা ক্ষেত্রে পাঠানো হয়। তারা কাজ করতে গিয়ে এক্ষেত্রে বিভিন্ন বাধার সম্মুখীন হয়। অন্যদিকে, এক্ষেত্রে চিকিৎসক ও নার্সের সংখ্যা প্রয়োজনের তুলনায় খুবই কম।
চিকিৎসা ক্ষেত্রে মাঠকর্ম অনুশীলনের সমস্যাসমূহ
শিক্ষার্থীদের চিকিৎসা সমাজকর্মী হিসেবে মাঠে কাজ করতে গিয়ে যেসব সমস্যা সম্মুখীন হয় সেগুলো নিম্নে আলোচনা করা হলো :
১. সাহায্যার্থীর অসচেতনতা (Unconsusness of clients) : হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের বেশিরভাগই হাসপাতালের সেবা সম্পর্কে অসচেতনতা ও অজ্ঞ। তাদের কাছে সমাজকর্ম ও চিকিৎসা সমাজকর্ম সবকিছুই অজ্ঞাত।এ অবস্থায় মাঠকর্মীরা কাজ করতে এসে নানাবিধ বাধার মুখের পড়ে।
২. পেশাগত স্বীকৃতি নেই (Lack of professional recognition) : বাংলাদেশে সমাজকর্ম এখনো পূর্ণ
পেশাগত স্বীকৃতি পায় নি। এ কারণে এদেশে জনগণের সমাজকর্ম বিষয়ে তেমন ধারণা নেই। এতে করে মাঠকর্ম অনুশীলনে বিভিন্ন বাধার সম্মুখীন হতে হচ্ছে।
৩. উপযোজনগত সমস্যা (Adjustment problem) : এদেশের বেশিরভাগ হাসপাতাল ও ক্লিনিকের পরিবেশ মানসম্মত নয়। এ ধরনের পরিবেশ মাঠকর্ম অনুশীলনের পথে প্রতিবন্ধকতার সৃষ্টি করে। ফলে মাঠকর্মীদের সামঞ্জস্যবিধানে সমস্যা হয়। এ ধরনের সমস্যা দিন দিন বেড়েই চলেছে।
৪. মাঠকর্মীদের জ্ঞানের অভাব (Lack of knowledge of the field worker) : মাঠকর্মীদের বলা হয় শিক্ষানবিস সমাজকর্মী। তাদের সমাজকর্মের উপর জ্ঞান থাকলেও অনেক ব্যাপরেই তারা অজ্ঞ।শিক্ষানবিস হওয়ার কারণে চিকিৎসা সম্পর্কে ধারণাও তাদের কম থাকে। ফলে সমাজকর্মের জ্ঞান ও দক্ষতাকে চিকিৎসা ক্ষেত্রে কার্যকরভাবে প্রয়োগ করা তাদের পক্ষে কঠিন হয়ে দাঁড়ায়।
৫. ভুল তথ্য প্রদান (Delivering the false information) : চিকিৎসা ক্ষেত্রে মাঠকর্ম অনুশীলনের আরকটি সমস্যা হলো সাহায্যার্থী প্রদত্ত তথ্য সঠিক না হওয়া। এক্ষেত্রে তারা অনেক থেকেই সঠিক তথ্য গোপন রাখতে চায়। প্রকৃতি তথ্য প্রকাশ করা তারা আত্মসম্মানের ব্যাপার মনে করে। ফলে শিক্ষার্থীদের নিকট এটি একটি সমস্যা হিসেবে বিবেচিত।
৬. তত্ত্বাবধায়কের ব্যস্ততা (Busy of supervisor) : মাঠকর্ম অনুশীলনে দু’জন তত্ত্বাবধায়কের প্রয়োজন হয়।একজন সংস্থার এবং অপরজন বিভাগীয় তত্ত্বাবধায়ক। কিন্তু সংস্থার তত্ত্বাবধায়ক প্রশাসনিক কাজে ব্যস্ত থাকার কারণে মাঠকর্ম অনুশীলন ব্যাহত হয়। এক্ষেত্রে তত্ত্বাবধায়কের ব্যস্ততার পাশাপাশি তার উদাসীনতাও দায়ী।
৭. দাপ্তরিক কাজে ব্যস্ত রাখা : মাঠকর্মীদের মাঠকর্ম সম্পাদনের জন্য সংস্থায় পাঠানো হলেও সেখানে তাদের বিভিন্ন দাপ্তরিক কাজ দিয়ে ব্যস্ত রাখা হয়। এ অবস্থায় শিক্ষার্থীরা তাদের শ্রেণিকক্ষের জ্ঞানকে বাস্তবে প্রয়োগ করতে পারে না।ফলে মাঠকর্মের ক্ষেত্রে নানাবিধ সমস্যা দেখা দেয়।
৮. চিকিৎসকের স্বল্পতা (Crisis of madical officer) : চিকিৎসা সেবায় চিকিৎসক ও রোগী হলো মূল প্রাণ।মাঠকর্মী এক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেন। কিন্তু প্রায়ই চিকিৎসকের স্বল্পতা লক্ষ করা যায়। ফলে চিকিৎসা কার্যক্রম ব্যাহত হয়। এতে করে মাঠকর্ম অনুশীলন বাধাপ্রাপ্ত হয়।
৯. মূল্যায়নের অভাব (Lack of evaluation) : মূল্যায়নের মাধ্যমে কাজের সফলতা ও ব্যর্থতা যাচাই করা যায়।কিন্তু মূল্যায়নের ক্ষেত্রে তেমনভাবে গুরুত্ব দেয়া হয় না। অর্থাৎ প্রায়ই মূল্যায়ন ভালোভাবে করা হয় না। মূল্যায়ন ঠিকভাবে না হওয়ায় মাঠকর্ম অনুশীলন ব্যাহত হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে ব লা যায়, চিকিৎসা ক্ষেত্রে মাঠকর্ম অনুশীলনে এসব সমস্যা বা প্রতিবন্ধকতা লক্ষ করা যায়। এসব সমস্যার কারণে শিক্ষানবিস সমাজকর্মীদের মাঠকর্ম সম্পাদন কঠিন হয়ে পড়ে।এতে করে তারা সমাজকর্মের জ্ঞানকে ভালোভাবে বাস্তবে প্রয়োগ করতে পারে না।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/