গ্রামীণ সমাজসেবা কী?

উত্তর : ভূমিকা : গ্রামীণ সমাজসেবা হচ্ছে সমষ্টি উন্নয়নধর্মী একটি বহুমুখী পদক্ষেপ। বাংলাদেশের অধিকাংশ মানুষই গ্রামে বাস করে। গ্রামের অর্থনীতির বিকাশ সাধিত হলে সারাদেশের উন্নয়নে বেশ ত্বরান্বিত হবে। গ্রামের দারিদ্র্য, অজ্ঞতা, কুসংস্কারাচ্ছন্নতা, নারী নির্যাতন ও অসামাজিক কার্যকলাপের প্রেক্ষাপটে গ্রামীণ সমাজসেবা এক যুগোপযোগী পদক্ষেপ হিসেবে গণ্য হয়। তাই গ্রামীণ অর্থনীতির পুনর্গঠন ও উন্নয়ন সাধনের লক্ষ্যে গ্রামীণ সমাজসেবার ভূমিকা অনন্য।
→ গ্রামীণ সমাজসেবা ঃ গ্রামীণ সমাজসেবা হচ্ছে এমন এক কর্মসূচি যার মূল লক্ষ্য হচ্ছে বহুমুখী সমন্বিত প্রক্রিয়ায় গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়ন কল্যাণ সাধনের পাশাপাশি বিদ্যমান গ্রামীণ অর্থনীতির গঠনমূলক পরিবর্তন আনয়ন। এটি এমন এক কার্যক্রম যার মাধ্যমে গ্রামের জনগণের তাদের প্রয়োজন পূরণ, সমস্যার বিকল্প সমাধানে নিশ্চিতকরণ এবং
সেই সাথে তাদের আর্থ-সামাজিক উন্নয়ন সাধানই প্রচেষ্টা চালানো হয়।
সাধারণ অর্থে : সাধারণ অর্থে গ্রামীণ সমাজসেবা বলতে গ্রাম উন্নয়নভিত্তিক বহুমুখী প্রচেষ্টার সমন্বিত রূপকেই বুঝায় যার লক্ষ্য মূলত গ্রামের মানুষের অর্থনৈতিক সামাজিক ও রাজনৈতিক কল্যাণ ঘটানো। নিত্যদিন উন্নয়নশীল দেশে এই গ্রামীণ সমাজসেবার গুরুত্ব বেড়েই চলেছে।
→ প্রামাণ্য সংজ্ঞা ঃ গ্রামীণ সমাজসেবার গুরুত্বপূর্ণ কিছু সংজ্ঞা নিম্নরূপ : সমাজসেবা অধিদফতর প্রকাশিত ‘Social services in Bangladesh’ গ্রন্থের সংজ্ঞানুযায়ী, গ্রামীণ সমাজসেবা হচ্ছে গ্রামোন্নয়নের সেই বহুমুখী ও সমন্বিত প্রক্রিয়া যার মাধ্যমে ভূমিহীন ও সমস্যাগ্রস্ত জনগোষ্ঠীর সাংগঠনিক প্রতিভা, নেতৃত্ব প্রদান এবং উন্নয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণের ক্ষমতা বিকাশ সাধনের প্রচেষ্টা চালানো হয়। যাতে সীমিত সম্পদের সর্বোত্তম
ব্যবহার নিশ্চিত করে সকল জনগণের সুষম ও সার্বিক কল্যাণ সাধন এবং মানব সম্পদের উন্নয়ন করা যায়। সুতরাং, সমন্বিত গ্রামীণ উন্নয়ন প্রক্রিয়ার নামেই গ্রামীণ সমাজসেবা। অর্থাৎ সমাজসেবা কার্যক্রমকে গ্রামীণ এলাকায় সম্প্রসারণের মাধ্যমে সমন্বিত গ্রাম উন্নয়ন প্রচেষ্টার নামই গ্রামীণ সমাজসেবা।
সমাজসেবাকে সংজ্ঞায়িত করতে গিয়ে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন (Social and Economic
Commission of United Nations) মন্তব্য করেছেন, “Social service is an organised activity that aims at helping towards a mutual adjustment of inviduals and thir enviromment.” অর্থাৎ, সমাজসেবা হলো ব্যক্তি এবং তার পরিবেশের মাঝে সামঞ্জস্য বিধানের উদ্দেশ্যে গৃহীত ও সংঘটিত কার্যাবলির সমষ্টি।
উপসংহার ঃ পরিশেষে বলা যায় যে, গ্রামীণ সমাজসেবা গ্রামীণ পরিবেশের সার্বিক উন্নয়ন সাধনের লক্ষ্যেই মূলত পরিচালিত হয়ে থাকে । উন্নয়নশীল দেশগুলোর দ্রুত অগ্রগতির পথে এগিয়ে যেতেই গ্রামীণ সমাজ সেবার অগ্রযাত্রা। তাই এর গুরুত্ব অত্যন্ত ব্যাপক। যুগের সাথে তাল মিলিয়ে চলতে হলে একটি দেশকে অবশ্যই গ্রামীণ সমাজসেবার প্রয়োগ ঘটাতে হবে তাহলেই বিশ্বের দুর্বল ও উন্নয়নশীল রাষ্ট্রগুলো উন্নত রাষ্ট্রে সহজেই পরিণত হতে পারবে।