গ্রামীণ ক্ষমতা কাঠামো বলতে কী বুঝ?

অথবা, গ্রামীণ ক্ষমতা কাঠামো কাকে বলে?
অথবা, গ্রামীণ ক্ষমতা কাঠামো কী?
অথবা, গ্রামীণ ক্ষমতা কাঠামোর সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশ একটি গ্রামপ্রধান দেশ। এদেশের শতকরা আশি ভাগ লোক গ্রামে বাস করে।গ্রামকে কেন্দ্র করেই আমাদের সমাজে উচ্চবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণির উদ্ভব। এ গ্রামীণ নিম্নবিত্ত মানুষের মুখপাত্র হিসেবেই গ্রামের কিছু ব্যক্তি যারা সম্পদশালী, শিক্ষিত ও ব্যক্তিগত গুণাবলির অধিকারী অথবা বংশানুক্রমিক নেতৃত্বের গুণাবলি সম্পন্ন এ শ্রেণিকে নিয়েই আমাদের দেশের গ্রামীণ ক্ষমতা কাঠামো গড়ে ওঠে।
গ্রামীণ ক্ষমতা কাঠামো : ক্ষমতা কাঠামো একটি ব্যাপক ধারণা। গ্রামীণ ক্ষমতা কাঠামো বলতে আমরা বুঝি যে ব্যবস্থার মাধ্যমে গ্রামের মানুষের অধিকার ও শক্তি প্রতিষ্ঠিত হয়। সাধারণত ক্ষমতা বলতে একটি শক্তিকে বুঝায় যার মাধ্যমে কোনো ব্যক্তি বা গোষ্ঠী তার সিদ্ধান্তকে অন্যের উপর চাপিয়ে দিতে পারে। ক্ষমতা কাঠামো নির্ভর করে প্রশাসনিক ব্যবস্থার উপর। বাংলাদেশ তৃতীয় বিশ্বের একটি গ্রাম প্রধান দেশ। আমাদের সামাজিক কাঠামোর প্রশাসনিক ব্যবস্থা তা অনেক দেশের চেয়ে ভিন্নতর।
প্রামাণ্য সংজ্ঞা : গ্রামীণ ক্ষমতা কাঠামো সম্পর্কে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাদের উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলো :
ড. আতিউর রহমান তাঁর ‘বাংলাদেশের উন্নয়নের সংগ্রাম’ গ্রন্থে গ্রামীণ ক্ষমতা কাঠামো বলতে বুঝিয়েছেন, “শ্রেণিসমূহের অবস্থান পারস্পরিক সম্পর্ক, সামাজিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডে এদের ভূমিকা ইত্যাদি প্রেক্ষাপটে গ্রামীণ সামাজিক যুক্তিসমূহ যেসব কাঠামোর মধ্য দিয়ে বিকশিত হয় বা হয়ে থাকে, তাকে গ্রামীণ ক্ষমতা কাঠামো বলা হয়।”
ওয়েবারের মতে, “গ্রামীণ উৎপাদন ব্যবস্থা, প্রশাসন ও বিচার ব্যবস্থায় যারা কর্তব্য স্থাপন করে আর কিরূপে সে কর্তৃত্ব
প্রতিষ্ঠিত হয় এবং কোনো কোনো উপাদানের সাহায্যে এগুলো সংঘটিত হয় এর সমন্বয়ই হচ্ছে গ্রামীণ ক্ষমতা কাঠামো।”
মার্কসের মতে, “গ্রামের বিভিন্ন শ্রেণির অবস্থান তাদের পারস্পরিক সম্পর্ক সামাজিক ও অর্থনৈতিক কার্যকলাপে শ্রেণিসমূহের ভূমিকা, যা গ্রাম সমাজের কাঠামোর মধ্যে বিস্তার লাভ করে, তাই হচ্ছে গ্রামীণ ক্ষমতা কাঠামো।”
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, গ্রামীণ ক্ষমতা কাঠামো হচ্ছে গ্রামীণ জীবনের দৈনন্দিন জীবনযাত্রার ক্রিয়া-প্রতিক্রিয়া ও ঘাত-প্রতিঘাতের ফলশ্রুতি যা সামাজিক কার্যবিধির দ্বারা নিয়ন্ত্রিত বিশেষ একটি ব্যবস্থা যা, দ্বারা গ্রামীণ লোকদের জীবনযাত্রার মান অটুট থাকে ।