কেস স্টাডি কি

কটি কেস স্টাডি একটি গবেষণা পদ্ধতি যা জনসংখ্যা বা নমুনার চেয়ে একক ক্ষেত্রে নির্ভর করে। যখন গবেষকরা একক ক্ষেত্রে মনোযোগ দেন, তারা দীর্ঘ সময়ের মধ্যে বিস্তারিত পর্যবেক্ষণ করতে পারেন, প্রচুর পরিমাণে অর্থ ছাড়াই বড় নমুনাগুলির সাথে এটি করা যাবে না। গবেষণার প্রাথমিক পর্যায়ে কেস স্টাডিজগুলিও উপকারী হয় যখন লক্ষ্যগুলি ধারণা, পরীক্ষা এবং নিখুঁত পরিমাপ যন্ত্রগুলি অন্বেষণ করা এবং বৃহত্তর গবেষণার জন্য প্রস্তুত করা হয়। কেস স্টাডি গবেষণা পদ্ধতি কেবল সমাজবিজ্ঞানের ক্ষেত্রেই নয়, নৃতত্ত্ববিজ্ঞান, মনোবিজ্ঞান, শিক্ষা, রাজনৈতিক বিজ্ঞান, ক্লিনিকাল বিজ্ঞান, সামাজিক কাজ এবং প্রশাসনিক বিজ্ঞানের ক্ষেত্রেও জনপ্রিয়।

একটি কেস স্টাডি সামাজিক বিজ্ঞানগুলির মধ্যে একটি একক সত্তা, যা একটি ব্যক্তি, গোষ্ঠী বা সংগঠন, ইভেন্ট, কর্ম, বা পরিস্থিতি হতে পারে তার গবেষণার ফোকাসের জন্য অনন্য। গবেষণার ফোকাস হিসাবে এটিও অনন্য, অনির্ধারিত গবেষণা পরিচালনা করার সময় সাধারণত নির্দিষ্ট করে দেওয়া কারণে, নির্দিষ্ট ক্ষেত্রে নির্বাচিত হয়। প্রায়শই, যখন গবেষকরা কেস স্টাডিজ পদ্ধতিটি ব্যবহার করেন, তখন তারা এমন কোনও ক্ষেত্রে মনোযোগ দেয় যা কিছু ক্ষেত্রে ব্যতিক্রমী হয় কারণ নিয়ম থেকে বিচ্ছিন্ন হওয়া বিষয়গুলি পড়ার সময় সামাজিক সম্পর্ক এবং সামাজিক শক্তি সম্পর্কে অনেক কিছু শিখতে পারে। এভাবে, একজন গবেষক প্রায়ই তাদের গবেষণার মাধ্যমে, সামাজিক তত্ত্বের বৈধতা পরীক্ষা করার জন্য বা স্থল তত্ত্ব পদ্ধতি ব্যবহার করে নতুন তত্ত্ব তৈরি করতে সক্ষম হন।

সামাজিক বিজ্ঞানগুলিতে প্রথম ক্ষেত্রে গবেষণা সম্ভবত পিয়ের গুইলেম ফ্রেডেরিক লে প্লে দ্বারা পরিচালিত হয়েছিল, 19 শতকের ফরাসি সমাজবিজ্ঞানী এবং অর্থনীতিবিদ যিনি পরিবার বাজেট অধ্যয়ন করেছিলেন। ২0 শতকের গোড়ার দিকে এই পদ্ধতিটি সমাজবিজ্ঞান, মনোবিজ্ঞান এবং নৃতত্ত্ববিজ্ঞানে ব্যবহার করা হয়েছে।

সমাজবিজ্ঞান মধ্যে, কেস গবেষণা সাধারণত গুণগত গবেষণা পদ্ধতি সঙ্গে পরিচালিত হয়। প্রকৃতির ম্যাক্রোর পরিবর্তে তারা মাইক্রো বলে বিবেচিত হয় এবং অন্য কোন অবস্থায় কেস স্টাডির ফলাফলগুলি সাধারণীকরণ করতে পারে না। তবে, এই পদ্ধতির সীমাবদ্ধতা নয়, তবে একটি শক্তি। জাতিগত পর্যবেক্ষণ এবং সাক্ষাতকারের উপর ভিত্তি করে একটি কেস স্টাডির মাধ্যমে, অন্যান্য পদ্ধতিগুলির মধ্যে, সমাজবিজ্ঞানীরা সামাজিক সম্পর্ক, কাঠামো এবং প্রক্রিয়াগুলি দেখতে এবং বুঝতে কঠিনভাবে আলোকিত করতে পারেন। এভাবে, কেস স্টাডিজের ফলাফলগুলি প্রায়ই আরও গবেষণা উদ্দীপিত করে।