কেস স্টাডি ও কেস ব্যবস্থাপনার মধ্যে পার্থক্য লিখ।

অথবা, কেস স্টাডি ও কেস ব্যবস্থাপনার মধ্যে বৈসাদৃশ্য লিখ।
অথবা, কেস স্টাডি ও কেস ব্যবস্থাপনার মধ্যে পার্থক্যগুলো তুলে ধর।
অথবা, কেস স্টাডি ও কেস ব্যবস্থপনার মধ্যে পার্থক্য উল্লেখ কর।
উত্তর।৷ ভূমিকা :
মাঠকর্ম অনুশীলনে সমাজকর্মের ছাত্র-ছাত্রীরা সমাজকর্মের জ্ঞানকে বাস্তবে সমস্যা সমাধানের নিমিত্তে প্রয়োগ করে থাকে। এক্ষেত্রে শিক্ষার্থীরা শিক্ষানবিশ সমাজকর্মী হিসাবে সমস্যাগ্রস্ত ব্যক্তির সমস্যা সমাধানে প্রচেষ্টা চালায়। এ জন্য লক্ষ্যভুক্ত Client কে গ্রহণ করে তার কেস ব্যবস্থাপনা করে থাকে। অন্যদিকে ঘটনা অনুধ্যান তথ্য সংগ্রহের একটি গুরুত্বপূর্ণ কৌশল। এর মাধ্যমে বিস্তৃত কার্যক্রম পরিচালনা করা যায়। তাই কেস ব্যবস্থাপনা ও কেস স্টাডির মধ্যে পার্থক্য রয়েছে।
কেস স্টাডি ও কেস ব্যবস্থাপনার মধ্যে পার্থক্য : কেস ব্যবস্থাপনা বলতে সাহায্যার্থী বা সমস্যাগ্রস্ত ব্যক্তির সেবাদান প্রক্রিয়ায় তত্ত্বাবধান, পরিকল্পনা ও সার্বিকভাবে দায়িত্ব পালন করাকে বুঝায়। অর্থাৎ সাহায্যার্থীর পক্ষ থেকে বিভিন্ন সামাজিক সংস্থা ও জনশক্তি যে পরিচালনা, অনুসন্ধান ও নিরীক্ষণ প্রক্রিয়া অবলম্বন করে তাকে বুঝায়।অন্যদিকে কেস স্টাডি হলো সামাজিক এককের জীবনধারা উদ্ঘাটন ও বিশ্লেষণের একটি পদ্ধতি। সেই একক একজন ব্যক্তি, একটি পরিবার, প্রতিষ্ঠান, সাংস্কৃতিক দল অথবা একটি গোটা দল হতে পারে।
i. কেস ব্যবস্থাপনায় কেসের সাথে অন্তর্ভুক্ত সকল বিষয়ের ব্যবস্থাপনাকে বুঝায়।অন্যদিকে কেস স্টাডি হলো তথ্য সংগ্রহের একটি কৌশল।
ii. কেস ব্যবস্থাপনার মাধ্যমে সাহায্যার্থীর সাহায্য প্রাপ্তি নিশ্চিত হয়। আর কেস স্টাডির মাধ্যমে ঘটনাকে অনুধ্যান করে তা বিশ্লেষণ করা হয়।
iii. কেস ব্যবস্থাপনার ক্ষেত্রে সাহায্যার্থীকে গ্রহণ, সাক্ষাৎকার লিপিবদ্ধকরণ, দায়িত্ব পালন, প্রেরণ, প্রভৃতি কার্যক্রম বাস্তবায়ন করা হয়।
অন্যদিকে কেস স্টাডির মাধ্যমে ব্যক্তি, দল বা সমষ্টিকে সামাজিক একক হিসাবে বিশ্লেষণ ও গবেষণা করা হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, কেস সংস্থাপন ও কেস স্টাডি উভয়ই মাঠকর্ম অনুশীলনের গুরুত্বপূর্ণ বিষয়। কেস ব্যবস্থাপনার মাধ্যমে পুরো প্রক্রিয়াটিকে সম্পন্ন করা হয় আর কেস স্টাডির মাধ্যমে ব্যক্তি, দল, সমষ্টির বিভিন্ন বিষয় অনুধ্যান করে বিশ্লেষণ করা হয়। এ দুইয়ের মধ্যে সুনির্দিষ্ট কিছু পার্থক্য বিদ্যমান।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/