কেয়ার বাংলাদেশে মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণ/ব্যবহারিক প্রশিক্ষণার্থীর ৪টি ভূমিকা লিখ ।

অথবা, কেয়ার বাংলাদেশে মাঠকর্ম অনুশীলনে প্রশিক্ষণার্থীদের ভূমিকা লিখ।
অথবা, কেয়ার বাংলাদেশে মাঠকর্ম প্রশিক্ষণে শিক্ষানবীস সমাজকর্মীর ভূমিকা লিখ।
অথবা, কেয়ার বাংলাদেশে ব্যবহারিক প্রশিক্ষণার্থীর ভূমিকাসমূহ ব্যাখ্যা কর।
উত্তর।৷ ভূমিকা :
কয়ার (CARE) এর পূর্ণ অর্থ Co-operation of American Relief Everywhere (কো-অপারেশন অব আমেরিকান রিলিফ এভরিহোয়ার)। এটি একটি অন্যতম আন্তর্জাতিক সমাজকল্যাণ সংস্থা। গোটা বিশ্বে এর কর্মকাণ্ড বিস্তৃত। বর্তমানে ৭০টি দেশে বিশ্ব দারিদ্র্য মোকাবিলায় সংস্থাটি কাজ করছে। ১৯৪৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বেসরকারি আন্তর্জাতিক সংস্থা হিসেবে এটি প্রতিষ্ঠিত হয়।
কেয়ার বাংলাদেশে মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণ/ব্যবহারিক প্রশিক্ষণার্থীর ৪টি ভূমিকা
নিম্নে কেয়ার বাংলাদেশে মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণার্থীদের ৪টি ভূমিকা সংক্ষেপে আলোচনা করা হলো :
১. দুর্যোগ ব্যবস্থাপনা : কেয়ার বাংলাদেশ দুর্যোগ মোকাবিলার উদ্দেশ্যে ১৯৯৩ সালে USAID এর আর্থিক সহযোগিতায় দুর্যোগ ব্যবস্থাপনা ইউনিট গড়ে তোলে। এ ইউনিটের প্রধান উদ্দেশ্য হলো বাংলাদেশ সরকার, এনজিওসমূহ এবং অন্যান্য সংস্থার কার্যক্রমে সহযোগিতার মাধ্যমে সমগ্র দেশের দুর্যোগ মোকাবিলায় গৃহীত কর্মকাণ্ডকে অধিকতর শক্তিশালী ও সময়োপযোগী করে তোলা। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা কেয়ারের এ ধরনের কাজে সমাজকর্মের জ্ঞান, কৌশল, নীতি ও মূল্যবোধ প্রয়োগ করতে পারে।
২. স্বাস্থ্য ও জনসংখ্যা কর্মসূচি : স্বাস্থ্য ও জনসংখ্যা সেক্টরের মূল লক্ষ্য হলো জনসংখ্যা নিয়ন্ত্রণ, জনসাধারণের স্বাস্থ্যগত অবস্থার উন্নয়ন এবং নারী ও শিশুদের জীবন পরিচর্যার ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনয়ন।মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা কেয়ারের এ ধরনের কাজে সমাজকর্মের জ্ঞান, কৌশল, নীতি ও মূল্যবোধ প্রয়োগ করতে পারে।
৩. বেসরকারি সংস্থার পরিবার পরিকল্পনা সেবা প্রকল্প : বাংলাদেশে পরিবার পরিকল্পনা গ্রহণকারী সক্ষম দম্পতির হার ৫৩%। বাকি দম্পতিরা আজও পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করে নি। ফলে দ্রুত বৃদ্ধি পাচ্ছে দেশের জনসংখ্যা সৃষ্টি হচ্ছে নানা ধরনের সামাজিক সমস্যা। এ সমস্যা মোকাবিলার জন্য দেশের প্রতিটি সক্ষম দম্পতিকে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের আওতায় আনা প্রয়োজন। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা কেয়ারের এ ধরনের কাজে সমাজকর্মের জ্ঞান,কৌশল, নীতি ও মূল্যবোধ প্রয়োগ করতে পারে।
৪. কেয়ার স্যানিটেশন এবং পরিবার শিক্ষা সম্পদ : কেয়ার বাংলাদেশ বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিত করা,স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা করা, পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ক শিক্ষা প্রদান ইত্যাদির জন্য ৫ বছর মেয়াদি এক প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা তাদের নিজস্ব অবস্থান থেকে কাজ করতে পারে।
উপসংহার : উপর্যুক্ত ভূমিকা ছাড়াও মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণকারীরা সংস্থার বিভিন্ন দুর্বলতা খুঁজে বের করতে পারে। এসব দুর্বলতা কাটিয়ে উঠার ক্ষেত্রেও তারা তাদের সুপারিশ প্রদান করতে পারে। অন্যদিকে এজেন্সি থেকে অর্জিত জ্ঞান সমাজকর্মে ব্যবহার করা যায় কি না সে সম্পর্কেও তারা তাদের মতামত ব্যক্ত করতে পারে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/