কৃষি খামার কাকে বলে?

অথবা, কৃষি খামার বলতে কী বুঝ?
অথবা, কৃষি খামার কী?
অথবা, কৃষি খামারের সংজ্ঞা লিখ।
উত্তর৷ ভূমিকা :
একটি দেশের অর্থনৈতিক উন্নয়নে কৃষি খামার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। খামার বলতে সবরকমের ভূমি ব্যবস্থাকে নির্দেশ করে। পৃথিবীর বিস্তৃত এলাকা, যেখানে কৃষি, শিল্প ও অন্য সকল প্রকার উৎপাদন কাজ পরিচালিত হয়; সেসব ক্ষেত্রেই খামার, খামারের আয়তন বড় কিংবা ছোট যে কোনো ধরনের হতে পারে।
কৃষি খামার (Farming) : সাধারণভাবে একজন সংগঠকের অধীনে যে পরিমাণ জমি চাষাবাদ করা হয় তাকে খামার বলে। অর্থাৎ খামার বলতে একজন সিদ্ধান্ত গ্রহণকারী সংগঠকের কৃষি জোতকে বুঝায়, যা কৃষি কিংবা কৃষি সংশ্লিষ্ট পণ্য উৎপাদনে নিয়োজিত থাকে। একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য কৃষি খামার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ। এদেশের অধিকাংশ মানুষ বেঁচে থাকার জন্য সরাসরি তাদের নিজস্ব খামারে উৎপাদনের উপর নির্ভর করে। তাই এদেশের কৃষি ব্যবস্থার সার্বিক উন্নয়নের জন্য কৃষি খামার ব্যবস্থাপনা সম্পর্কে জানা প্রয়োজন । গ্রামীণ কৃষি ব্যবস্থার অগ্রগতি ও উন্নয়নের মৌল নিদর্শন হচ্ছে খামার ব্যবস্থাপনা। কেননা খামার ব্যবস্থাপনায় কৃষি কাজ অনেকগুণ বৃদ্ধি পায়। সাধারণ অর্থে খামার বলতে এমন এক খণ্ড কৃষি জমিকে বুঝানো হয় যেখানে সুপরিকল্পিত চাষাবাদ ও আধুনিক প্রক্রিয়া অবলম্বন করা হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, কৃষি খামার বলতে একজন সংগঠক কৃষি কিংবা কৃষিপণ্য উৎপাদনের জন্য যে পরিমাণ জমি চাষাবাদ করে তাকেই কৃষি খামার বলে। একটি দেশের অর্থনৈতিক উন্নয়নে কৃষি খামার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/