কিশোর অপরাধ বলতে কী বুঝ?

উত্তর ঃ ভূমিকা ঃ বাংলাদেশের জনসংখ্যার এক বিরাট অংশ কিশোর কিশোরী। বর্তমান আর্থ-সামাজিক প্রেক্ষাপটে দারিদ্র্য, বেকারত্ব, অভিভাবকহীনতা ও পারিবারিক অশান্তি সঙ্গদোষ প্রভৃতি কারণে কিশোর অপরাধের মাত্রা বেড়েই চলেছে। কিশোর অপরাধ বলতে কিশোরদের দ্বারা সংঘটিত যেকোনো অসামাজিক কার্যকলাপ বা আইন বিরুদ্ধ
কর্মকাণ্ডকে বুঝায় । যা সমাজে অশান্তি ও বিশৃঙ্খলার জন্ম দেয়। কিশোর অপরাধ অহরহ ঘটে মূলত নৈতিক শিক্ষার চর্চার
অভাবে। বাবা-মার উদাসীনতাও কিশোর কিশোরীদেরকে অপরাধের দিকে ঠেলে দিচ্ছে। শহর গ্রাম-হাট-বাজার সর্বত্রই ঘটছে কিশোর অপরাধের মত অনাকাঙ্ক্ষিত ঘটনা। যা দেশ ও জাতির জন্য খুবই দুঃখজনক।
কিশোর অপরাধ ঃ কিশোর অপরাধ বলতে বুঝায় ১৬ বছরের কম বয়স্ক পুরুষ বা মহিলোাা দ্বারা সমাজের রীতিনীতির বিরুদ্ধতা ও অনিয়মে নানা কর্মকাণ্ড সাধন করাকে যা মূলত নিন্দনীয় হিসেবে গণ্য করা হয়। কিশোর
কিশোরীরা এ ধরনের অপরাধ করে কিছুটা অসতর্কভাবে। তাই পরবর্তীতে অনুশোচনা করে। প্রকৃতির বিভিন্ন উপাদানের প্রভাবেই এ ধরনের অপরাধে তার প্রবৃত্ত হয়ে থাকে।
সাধারণ অর্থে ও সাধারণ অর্থে কিশোর অপরাধ বলতে কিশোরদের দ্বারা সংঘটিত যে কোনো অপরাধমূলক ও অসামাজিক কার্যকলাপকেই বুঝায়। অনেক ক্ষেত্রে কিশোররা সামাজিক মূল্যবোধের পরিপন্থী কোনো কিছু করে থাকে যা কিশোর অপরাধ হিসেবে বিবেচিত হতে পারে।
→ আইনের ভাষায় ঃ কিশোর অপরাধ বলতে কমন ‘ল’ অনুসারে বুঝায় ১৬ বছরের কম বয়সী নাবালকদের দ্বারা সংঘটিত অসংলগ্ন আচার-আচরণ। আর বাংলাদেশে Penal code অনুযায়ী কিশোর অপরাধীদের বয়সসীমা করা হয়েছে ৭-১৬ বছর।
প্রামাণ্য সংজ্ঞা :
সমাজ বিজ্ঞানী Gillin ও Gillin বলেছে, সমাজে ক্ষমতায় অধিষ্ঠিত লোকদের বিশ্বাস মতে যারা ক্ষতিকর কার্যে লিপ্ত সমাজবিজ্ঞানের সংজ্ঞানুযায়ী তারাই অপরাধী বা কিশোর অপরাধী বলে গণ্য।”
Dr. Ali Akbar বলেন, “ধৃতকৃত কিশোরদের দ্বারা সংঘটিত কর্মটি আইনের চোখে অপরাধ বলে গণ্য হলেই ঐ কর্মটি কিশোর অপরাধ বলে বিবেচিত হবে।” সমাজকর্ম অভিধানের সংজ্ঞানুযায়ী, “আইন কর্তৃপক্ষের কাছে কিশোর অপরাধ হচ্ছে, কিশোরদের সমাজবিরুদ্ধ আচরণ, যা বড়দের দ্বারা সংঘটিত হলে অপরূপ হিসেবে গণ্য হয়।”
কিশোর অপরাধের মূল কথা ঃ কিশোর অপরাধ হচ্ছে দেশের প্রচলিত সামাজিক নিয়ম-কানুনের উপর অপ্রাপ্ত বয়স্ক কিশোর-কিশোরীদের অবৈধ হস্তক্ষেপকে বুঝায়। যেসব কিশোর-কিশোরী এ ধরনের অপরাধ করে। তদেরকে কিশোর অপরাধী বলা হয়। কিশোর অপরাধীদের সংশোধনের জন্য প্রবেশন ব্যবস্থা সম্প্রতি বাংলাদেশে চালু হয়েছে। পারিবারিক ভাঙ্গন, অভাব-অনটন ও শিক্ষার অভাবে শত শত কিশোর কিশোরী এই কিশোর অপরাধে জড়িয়ে পড়ছে। যা দেশের ভবিষ্যৎ-নির্মাণে অত্যন্ত ক্ষতিকর হিসেবে বিবেচিত I
উপসংহার ঃ পরিশেষে বলা যায় যে, অপ্রাপ্ত বয়স্ক কিশোর-কিশোরীদের দ্বারা সংঘটিত অপরাধমূলকত কর্মকাণ্ডকেই কিশোর অপরাধ বলা হয়। বাংলাদেশে কিশোর অপরাধ ও অপরাধী পূর্বের চেয়ে বেশি পরমাণে হচ্ছে। কিশোর- কিশোরীই একটি জাতির উজ্জ্বল ভবিষ্যৎ। অথচ অপরাধ কর্মকাণ্ডে গিয়ে নিজেদের চরিত্র ও ভবিষ্যৎ ্ যেমন নষ্ট করছে ঠিক তেমনি জাতিকে ফেলে দিচ্ছে অনিশ্চয়তার অন্ধকারে।