কর্মচারী নির্বাচন বলতে কী বুঝ?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, কর্মচারী নির্বাচন কাকে বলে।

কর্মচারী নির্বাচন কী

উত্তর: ভুমিকা:কর্মচারী নির্বাচন হলো এমন একটি প্রক্রিয়া যেখানে একটি প্রতিষ্ঠান বা সংস্থা কোনও বিশেষ পদে নিয়োগের জন্য উপযুক্ত কর্মচারী বা কর্মচারীদের সিলেক্ট বা নির্বাচন করে। এই প্রক্রিয়া বিশেষ করে নিয়োগ প্রক্রিয়ার একটি মৌলিক অংশ হতে পারে এবং সময়ের সাথে পরিবর্তন করতে পারে।

কর্মচারী নির্বাচন : কর্মচারী বাছাই বা নির্বাচন বলতে বুঝায় কোন বিশেষ কাজের জন্য দরখাস্তকারীদের মধ্য হতে প্রয়োজনীয় সংখ্যক উপযুক্ত স্থানে নিয়োগ করা। শিল্পপ্রতিষ্ঠানে দক্ষতা, উৎপাদন বৃদ্ধি এবং কর্মসন্তুষ্টি বিধানের জন্য উপযুক্ত কাজে উপযুক্ত লোক নির্বাচন খুবই তাৎপর্যপূর্ণ। কর্মচারী নির্বাচন এমন একটি পদ্ধতি, যার সাহায্যে সফলভাবে কার্যসম্পাদনের জন্য যথাযথ দক্ষতাসম্পন্ন প্রার্থীদের নিয়োগের উদ্দেশ্য বাছাই করা হয়।

সাধারণ অর্থে কর্মী নির্বাচন বলতে নতুন কর্মী নিয়োগ করার প্রক্রিয়াকে বুঝায়। এতে কেবল নতুন কর্মী নির্বাচনকেই বুঝায় না বরং প্রতিষ্ঠানের কর্তব্যরতদের পদোন্নতি, বদলি, বরখাস্ত, পদাবনতি ইত্যাদি বিষয়কে বুঝায়। এক কথায় নির্বাচন বলতে মনোয়ন দানকে বুঝায়।

প্রামাণ্য সংজ্ঞা : উইলিয়াম এফ. গ্লুয়েক (William F Glueck)-এর মতে, “নির্বাচন হলো একদল আবেদনকারী থেকে যোগ্যতমকে বা যোগ্যতমদেরকে খুঁজে বের করার প্রক্রিয়া।”এস. পি. রবিন্স ও কালটার (S. P Robbins and Coulter)-এর মতে, “সবচেয়ে সঠিক প্রার্থী নিয়োগের নিশ্চয়তা বিধানের জন্য চাকরির আবেদনকারী বাছাইয়ের প্রক্রিয়াকে নির্বাচন বলে।”আর. এম. হাজেটস (R. M. Hodgetts)-এর মতে, “নির্বাচন হচ্ছে এমন একটি প্রক্রিয়া যাতে নিয়োগের জন্য প্রার্থীগণকে দুটি শ্রেণিতে বিভক্ত করা হয়। এর একটি হলো যাদেরকে নিয়োগ প্রস্তাব দেওয়া হবে এবং অন্যদলকে নিয়োগ দেওয়া হয় না।
মনোবিজ্ঞানী টিনা অ্যাগেল (Tina Aghel)-এর মতে, আবেদনকারীদের মধ্য থেকে যাদের নতুন কার্যে সাফল্য অর্জনের সম্ভাবনা আছে, তাদের নির্বাচন করাকে কর্মচারী নির্বাচন বলে।”
মনোবিজ্ঞানী ডেল ইউডো (Dale Yoder) বলেন, “নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে চাকরির আগ্রহী জন্য প্রার্থীদেরকে দুটো শ্রেণিতে ভাগ করা হয়। একটি হলো যাদেরকে চাকরি দেওয়া হবে এবং অন্যটি হলো যাদেরকে চাকরি দেওয়া হবে না।”
মনোবিজ্ঞানী উইরিচ ও কুস্তে (Weihrich and Koontz)-এর মতে, “বর্তমান অথবা ভবিষ্যৎ পদ পূরণের জন্য প্রতিষ্ঠানের অভ্যন্তর বা বাইরের প্রার্থীতার মধ্য থেকে সর্বাধিক উপযুক্ত প্রার্থী পছন্দ করার প্রক্রিয়াকে নির্বাচন বলে।”মনোবিদ এ. খালেক বলেন, “কর্মচারী নির্বাচন বলতে বুঝায়, কোনো বিশেষ কাজের জন্য দরখাস্তকারীদের মধ্য থেকে প্রয়োজনীয় সংখ্যক লোক খুঁজে বের করা এবং উপযুক্ত স্থানে উপযুক্ত ব্যক্তিকে নিয়োগ করা।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, কোনো শিল্প বা বাণিজ্যিক প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদনকারীদের মধ্য থেকে যোগ্যতাসম্পন্ন ব্যক্তিকে খুঁজে বের করে যথাযথ স্থানে সঠিক ব্যক্তিকে নিয়োগ করার প্রক্রিয়াকে কর্মচারী নির্বাচন বলে।