“কবি শামসুর রহমানের ‘ বার বার ফিরে আসি’ কবিতাটি বাংলাদেশের রাজনৈতিক বিক্ষোভ ও গণআন্দোলনের প্রেরণাদীপ্ত উচ্চারণ”- এ উক্তিটির আলোকে কবিতাটি বিশ্লেষণ কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

“বার বার ফিরে আসি” হলো কবি শামসুর রহমানের একটি বাংলা কবিতা, যা তার সম্প্রেষিত কাব্য গ্রন্থ ‘পাগলাঘরা’ থেকে নেয়া হয়েছে। এই কবিতাটি বাংলাদেশের রাজনৈতিক বিক্ষোভ ও গণআন্দোলনের প্রেরণাদীপ্ত উচ্চারণে প্রশংসা পেয়েছে কারণ এটি একটি জাগরুক ও উত্তেজনাপূর্ণ কবিতা যা মানুষের সমস্যা, প্রতিশ্রুতি, আশা, ও আগ্রহের বিষয়ে ব্যক্তির আবেগ এবং উদ্দেশ্যের সাথে পূর্ণ হয়েছে।

এই কবিতায় কবি শামসুর রহমান নিজেকে একটি আগ্রহী ও সচেতন সমাজকবি হিসেবে প্রতিষ্ঠা করেন। এই কবিতা তার জীবন এবং সময়ের কাটাচাটির প্রতিবিম্বন দেখায় এবং সোনালী যুগে সমাজে ঘটা ঘটনাগুলির উপর দৃষ্টিপাত করে।

কবিতাটির উচ্চারণের মাধ্যমে কবি শামসুর রহমান সমাজের বিভিন্ন সমস্যা, দুর্নীতি, বিচ্ছেদ, ও ন্যায়বিচারের প্রতি তার আগ্রহ এবং আপাতত দুশ্মনির দিকে উপদেশ দেওয়া চেষ্টা করেন। তার উপদেশ ও দাবি সমাজে জাগরুকতা এবং সামাজিক পরিবর্তনের দিকে ইতিহাসের প্রমকে দিশা দেয়।

এই কবিতাটি সম্প্রেষিত ভাষা ও গভীর ভাবনার সাথে লেখা, এবং এটি বাংলাদেশের সামাজিক ও রাজনৈতিক মাধ্যমে গভীর স্পর্শ করে। এটি একটি গণআন্দোলনের উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারে, এবং সমাজে চেতনা উন্নীত করার দিকে একটি প্রচেষ্টা হতে পারে।