ইতিহাসের সংজ্ঞা দাও ।

অথবা, ইতিহাস বলতে কী বুঝ?

উঃ ভূমিকাঃ ইতিহাস বলতে সাধারণত অতীত ঘটনা, কার্যকলাপ এবং পরিস্থিতির গবেষণা ও বিশ্লেষণকে বোঝায়। এটি মূলত মানবজাতির অতীতের বিভিন্ন দিকের বর্ণনা, বিশ্লেষণ, ব্যাখ্যা এবং পুনর্গঠনের প্রচেষ্টা। ইতিহাসবিদরা প্রাচীন দলিলপত্র, স্মৃতিচারণ, প্রত্নতাত্ত্বিক নিদর্শন এবং অন্যান্য তথ্যসূত্রের উপর ভিত্তি করে ইতিহাসের রূপ প্রদান করেন। ইতিহাসের মূল লক্ষ্য হলো মানব সমাজের পরিবর্তন ও বিকাশের ধারা বোঝা এবং সেই প্রেক্ষিতে বর্তমান ও ভবিষ্যতের জন্য শিক্ষাগ্রহণ করা।

ইতিহাসের সংজ্ঞা: ইতিহাস হলো অতীতের ঘটনা ও মানব সভ্যতার বিবর্তনের কালানুক্রমিক বর্ণনা। এটি কেবল ঘটনাপ্রবাহের তালিকা নয়, বরং সেই ঘটনাগুলোর কারণ, প্রভাব ও পারস্পরিক সম্পর্ক বিশ্লেষণ করে মানবজাতির জ্ঞান, সংস্কৃতি, রাষ্ট্রনীতি, অর্থনীতি, সামাজিক ব্যবস্থা ইত্যাদির বিকাশ ও পরিবর্তনের ধারাবাহিক চিত্র তুলে ধরে।

প্রামাণ্য সংজ্ঞা: কিছু উল্লেখযোগ্য সংজ্ঞা:

ডক্টর জনসন: “যা কিছু ঘটে তাই ইতিহাস।” “অতীতের কাহিনি মাত্রই ইতিহাস।” ডক্টর রমেশচন্দ্র মজুমদার: “ইতিহাস হলো মানবসমাজের অতীত কার্যাবলির বিবরণী।” অর্নল্ড টয়েনবি: “সমাজ জীবনই ইতিহাস।” প্রকৃতপক্ষে, মানবসমাজের অনন্ত ঘটনাপ্রবাহই হলো ইতিহাস। R. G. Collingwood: “ইতিহাস হচ্ছে Resgestae বা মানুষের অতীত কার্যাবলির ইতিহাস।” ইতিহাসবিদ ই. এইচ. কার: “ইতিহাস হলো বর্তমান ও অতীতের মধ্যে এক অন্তহীন সংলাপ।”

উপসংহারঃ পরিশেষে বলা যায় যে , ইতিহাস হল মানুষের অতীতের ঘটনা ও কার্যকলাপের বিজ্ঞানসম্মত অধ্যয়ন এবং তাদের বিশ্লেষণের মাধ্যমে মানবজীবনের ধারাবাহিকতা এবং পরিবর্তনের চিত্রায়ণ।