ইউনিয়ন পরিষদের কার্যাবলিসমূহ উল্লেখ কর

অথবা, ইউনিয়ন পরিষদের ভূমিকা আলোচনা কর।
অথবা, ইউনিয়ন পরিষদের কার্যাবলি আলোচনা কর ।
অথবা, ইউনিয়ন পরিষদের কার্যসমূহ কী কী?
অথবা, ইউনিয়ন পরিষদের কার্যাবলির বর্ণনা দাও।
অথবা, ইউনিয়ন পরিষদের ভূমিকা উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
পল্লি এলাকার সমস্যা সমাধানের মাধ্যমে পল্লির শ্রীবৃদ্ধি সাধন, গণসচেতনতা ও দায়িত্বশীল বিকাশের লক্ষ্যে ইউনিয়ন পরিষদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

ইউনিয়ন পরিষদের কার্যাবলিসমূহ : বাংলাদেশের ইউনিয়ন পরিষদগুলো গ্রামীণ স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে এবং সরকারের এজেন্সি হিসেবে বহুবিধ দায়িত্ব ও কর্তব্য সম্পাদন করে। ইউনিয়ন পরিষদের উল্লেখযোগ্য কার্যাবলিসমূহ নিম্নরূপ-
১. জনকল্যাণমূলক কাজ : ইউনিয়ন পরিষদের মূল কাজই হচ্ছে ইউনিয়নের সার্বিক উন্নয়ন করা। ইউনিয়ন পরিষদ জনকল্যাণের নিমিত্তে রাস্তাঘাটের সংরক্ষণ ও আলোর ব্যবস্থা, খেলার মাঠ, উদ্যান, গোরস্তান এবং শ্মশান নির্মাণ ও তত্ত্বাবধান, সাধারণ সম্পত্তির তত্ত্বাবধান, বিশুদ্ধ পানি সরবরাহের জন্য কূপ, নলকূপ, পুকুর-পুষ্করিণী, ট্যাংক খনন ও সংরক্ষণ, জন্ম-মৃত্যুর রেজিস্ট্রি-করণ, বন্যা, ভূমিকম্প, ঘূর্ণিঝড় প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলা, এতিম ও দুঃস্থ ও বিধবাদের সাহায্য প্রদান, এতিমখানা পরিচালনা এবং অন্যান্য বহুবিধ সেবা ও কল্যাণমূলক কার্যাবলি সম্পাদন করে।

২. উন্নয়নমূলক কাজ : ইউনিয়ন পরিষদের মূল কাজই হচ্ছে ইউনিয়নের সার্বিক উন্নয়ন করা। এই উন্নয়ন কর্মকাণ্ডের অংশ হিসেবে ইউনিয়ন পরিষদ গ্রামীণ অবকাঠামো, রাস্তাঘাট নির্মাণ, মেরামত ও রাস্তাঘাটের উভয় পাশে ও মুক্ত স্থানে বৃক্ষরোপণ ও সংরক্ষণ, গ্রামীণ শিল্পের প্রসার করা, বনজ সম্পদ সংরক্ষণ ও পশুপালন কেন্দ্র প্রতিষ্ঠা করে।
তাছাড়া বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, কালভার্ট নির্মাণ ও সেচের ব্যবস্থা করে। তাই

৩. শান্তি রক্ষামূলক কাজ : ইউনিয়ন পরিষদ গ্রামে চোর-ডাকাতের আক্রমণ ও শান্তিশৃঙ্খলা রক্ষা করার জন্য গ্রাম প্রতিরক্ষা বাহিনী, গ্রামীণ পুলিশ ও স্বেচ্ছাসেবক বাহিনী গঠন ও পরিচালনা করে থাকে।

৪. শিক্ষামূলক কাজ : ইউনিয়ন পরিষদ কিছু কিছু শিক্ষামূলক কাজও করে থাকে। ইউনিয়নের গরিব ও মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে বই ও বৃত্তি প্রদানের ব্যবস্থাসহ শিক্ষার উন্নতিকল্পে পাঠাগার ও লাইব্রেরি প্রতিষ্ঠা, বয়স্ক ও নিরক্ষরদের শিক্ষার ব্যবস্থা করা ইউনিয়ন পরিষদের কাজ।


৫. বিচার সংক্রান্ত কার্যাবলি : ইউনিয়ন পরিষদের ইউনিয়নের মধ্যে শান্তি ও সম্প্রীতি বজায় রাখার জন্য ছোট ছোট বিবাদের মীমাংসা করে। গ্রামীণ এলাকায় শান্তি ও সম্প্রীতি সংরক্ষণ করার উদ্দেশ্যে সরকার সম্প্রতি গ্রাম্য আদালত গঠন করার ব্যবস্থা গ্রহণ করেছেন। গ্রাম্য আদালতগুলো ইউনিয়ন পর্যায়ে গঠিত হবে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিবাদের পক্ষগণ কর্তৃক মনোনীত চারজন সদস্যসহ মোট পাঁচজন সদস্য নিয়ে গ্রাম্য আদালত গঠিত হবে। গ্রাম্য আদালত হিসেবে ইউনিয়ন পরিষদের দেওয়ানি ও ফৌজদারি মামলার এখতিয়ার থাকবে। পাঁচ হাজার টাকা দাবি বিশিষ্ট দেওয়ানি ও ছোট ছোট ফৌজদারি মামলা গ্রাম্য আদালতে নিষ্পত্তি হবে।

উপসংহার : উপর্যুক্ত কাজগুলো ছাড়াও ইউনিয়ন পরিষদ জনস্বাস্থ্যমূলক, কৃষি উন্নয়নমূলক, রাজস্ব আদায় সংক্রান্ত, বিনোদনমূলক বিবিধ কাজ করে থাকে।